X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১
বৈশাখী আয়োজন

রং-তুলিতে বৈশাখ

নওরিন আক্তার
১১ এপ্রিল ২০১৭, ১৯:৩২আপডেট : ১১ এপ্রিল ২০১৭, ২০:০২
image

বর্ষবরণের রঙিন মুহূর্তে তুলির সূক্ষ্ম আঁচড়ে ফুটে ওঠা ফুলগুলো যদি পোশাকের ক্যানভাসে মেলে ধরে তাদের হাজারো রং, তবে কেমন হয়? অথবা রং-তুলির আঁকিবুঁকিতে লোকজ মোটিফগুলো যদি গয়নার অঙ্গে সাজায় আপন কল্পকাহিনী?

লোকজ মোটিফ পছন্দ করছেন ক্রেতারা। ছবি- ঈহা
হাতে আঁকা পোশাক ও অনুষঙ্গের প্রতি মানুষের ভালো লাগা ও ভালোবাসা চিরন্তন। এবারের বৈশাখী আয়োজনে তারই প্রতিফলন দেখা গেল আরেকবার। টাইডাই, অ্যাপ্লিক, চুমকি, ব্লকের পোশাক তো পরা হচ্ছে সবসময়ই। একঘেয়েমি ফ্যাশন থেকে চোখে খানিকটা শীতল প্রশান্তি এনে দিতে এবারের বৈশাখে হ্যান্ডপেইন্টের নজরকাড়া পোশাকে ঝুঁকছেন ক্রেতারা।
বেসরকারি একটি প্রতিষ্ঠানে কাজ করছেন জিনিয়া। এবারের বৈশাখে অনলাইন শপ থেকে হ্যান্ডপেইন্টের শাড়ি কিনেছেন। আরেকটি শপ থেকে ফরমায়েশ দিয়ে বানিয়ে নিয়েছেন কাঠের উপর রং করা চমৎকার গয়না। লোকজ মোটিফে ডিজাইন করা শাড়ি আর ওয়ার্লি মোটিফের গয়না নিয়ে উচ্ছ্বসিত জিনিয়া জানালেন, বৈশাখ বরণে সাজপোশাকে স্নিগ্ধতা চাই। প্রকৃতির বর্ণিল বর্ণচ্ছটাও অঙ্গে ধারণ করা চাই পুরোপুরি। এজন্য হ্যান্ডপেইন্টের বিকল্প নেই।

গয়নাও সাজছে লোকজ মোটিফে। ছবি- আরুনিকা

শিল্পীর রং-তুলিকে কেবল ক্যানভাসের মধ্যেই সীমাবদ্ধ থাকতে হবে তা কে বলেছে! তুলির নান্দনিক আঁচড়ে রঙিন হয়ে উঠতে পারে দৈনন্দিন জীবনযাপন। শিল্পীর ক্যানভাস হয়ে উঠতে পারে অঙ্গের শাড়ি, ফতুয়া কিংবা গয়না- এমন চিন্তা ভাবনা থেকেই ফ্যাশনে হ্যান্ডপেইন্টের প্রচলন শুরু হয়েছিলো। টি শার্টে আঁকা খণ্ডচিত্র, ফুলেল নকশা অথবা শাড়ির জমিন থেকে শুরু করে আঁচল পর্যন্ত সূক্ষ্ম আঁচড়ের অপূর্ব চিত্র মুগ্ধ করেছে হাজারো শৈল্পিক হৃদয়কে। গতানুগতিক ধারা থেকে একটু ভিন্ন কিছুর আবেদন সব সময়ই বেশি। এজন্যই হ্যান্ডপেইন্টের বড় বড় নকশা ভিন্ন ধারার ফ্যাশনপ্রেমীদের কাছে জনপ্রিয়। একঢালা করা ছাপা বা প্রিন্ট নয়, বড় ও স্পষ্ট নকশাই হ্যান্ডপেইন্টকে দান করেছে স্বকীয়তা।

শাড়ির পাশাপাশি ফতুয়াও রঙিন হচ্ছে রং-তুলির আঁচড়ে... ছবি- গুটিপোকা
অনলাইন শপ গুটিপোকা হ্যান্ডপেইন্ট নিয়ে কাজ করছে ২০১৩ সাল থেকে। স্বত্বাধিকারী আফসানা সুমী জানান, সিল্ক ও মসলিন পরিসরে ভিন্ন কিছু করার ইচ্ছা থেকেই আঁকতে শুরু করেছিলেন। ‘বৈশাখে হ্যান্ডপেইন্টের চাহিদা বেশ ভালো। ৩ বছর আগে যখন কাজ শুরু করি, সে সময় থেকেই এর চাহিদা ও মানুষের ভালোবাসা দিনদিন কেবল বাড়তেই দেখেছি’- বলেন তিনি। জানালেন গুটিপোকা ঋতুভিত্তিক প্রতিষ্ঠান। বসন্তে শিমুল, গ্রীষ্মে কৃষ্ণচূড়া আর বর্ষায় কদমে সেজে ওঠে তাদের পোশাক।

পেঁচা মোটিফের গয়না পছন্দ করছেন ক্রেতারা। ছবি- ত্রিনিত্রি

বৈশাখে চমৎকার হ্যান্ডপেইন্টের শাড়ি এনেছে অনলাইন শপ ঈহা। রঙিন ছোপ ছোপ শাড়ির আঁচলে উড়ে বেড়ানো চঞ্চল চড়ুইগুলো দেখলে মুগ্ধ হতে হয়। স্বত্বাধিকারী মৌরী নাজনীন জানালেন, ছবি আঁকার শখ থেকেই মূলত ঈহার যাত্রা শুরু করেছেন বছর দুই আগে। ক্রেতাদের প্রবল আগ্রহে কাজের ক্ষেত্রটা আরও বেড়েছে। ডিজাইন ও আইডিয়ার ক্ষেত্রে প্রকৃতি ও মানুষকেই প্রাধান্য দেয় ঈহা। ‘মূলত আমাদের দেশীয় সংস্কৃতি এবং প্রকৃতির একটি যোগবান্ধব পোশাকের ক্যানভাসে ফুটিয়ে তোলার চেষ্টা করি- বলেন মৌরী।

12.6


কেবল পোশাক নয়, রং-তুলির ছোঁয়ায় গয়নার ক্যানভাসেও লেগেছে উৎসবের রং। ‘বৈশাখী সাজপোশাকের সঙ্গে ঝলমলে গয়না নয়, বরং প্রকৃতির ছোঁয়া আছে এমন গয়নাই মানায় বেশি। আবার সুতির শাড়ির সঙ্গেও এই গয়নাগুলো চমৎকার মানিয়ে যায়’- বলছিলেন ইস্টওয়েস্ট ইউনিভার্সিটির ছাত্রী নাবিলা আমিন। অনলাইন পেইজগুলো ঘুরে গয়নার বর্ণিল আয়োজনে হ্যান্ডপেইন্টের দৌরাত্ন্যই চোখে পড়লো। পেঁচা, কুলা, হাতপাখা, রিকশার মতো লোকজ মোটিফের নকশায় ছোট্ট ছোট্ট ক্যানভাসগুলো সাড়া পড়ে গেছে যেন। আদিবাসী মোটিফও বেশ জনপ্রিয় ফ্যাশনপ্রেমীদের কাছে।

ওয়ারলি মোটিফের গয়না- আরুনিকা

অনলাইন শপ ত্রিনিত্রির স্বত্বাধিকারী অন্বেষা দত্ত জানান, এবার বৈশাখে ট্রাইবাল মোটিফ, যামিনী রায়ের পেইন্টিং অবলম্বনে করা কিছু হিউম্যান মোটিফের পাশাপাশি বিভিন্ন লোকজ প্রতীক যেমন পেঁচা,  কুলা- এই জাতীয় মোটিফের গয়না বেশ পছন্দ করেছেন ক্রেতারা। আবার ক্রেতাদের পছন্দ মতো মোটিফেও কাঠ সাজিয়ে গয়না বানিয়ে দেন অন্বেষা। সাধারণত তরুণরাই বেশি পছন্দ করছেন হ্যান্ডপেইন্টের গয়না।

ছবি- ত্রিনিত্রি  হ্যান্ডপেইন্টের গয়নার বিশাল সংগ্রহ নিয়ে এসেছে অনলাইন শপ আরুনিকা। কথা হলো আরুনিকার স্বত্বাধিকারী অরুণিতার সঙ্গে। তিনি জানালেন, বৈশাখ উপলক্ষে হাতি, মাছ, পেঁচা ছাড়াও ওয়ারলি এবং ইজিপশিয়ান মোটিফ নিয়ে কাজ করেছেন। বছরের অন্যান্য সময়ের তুলনায় বৈশাখ ও ফাল্গুনে হ্যান্ডপেইন্টের গয়নার চাহিদা অনেক বেশি থাকে বলে জানালেন অরুণিতা।

বৈশাখ রাঙানোর কাজ চলছে। ছবি- গুটিপোকা
যদি চান আপনার বৈশাখও রঙিন হবে হাতে আঁকা পোশাক ও অনুসঙ্গে, তবে হ্যান্ডপেইন্টের শাড়ি, ফতুয়া অথবা গয়না বেছে নিতে পারেন অনায়াসে। এক টুকরো রঙিন প্রকৃতি কিংবা রূপকথার ছোট্ট রাজ্য খেলা করুক আপনাকে ঘিরে, এই বৈশাখে।

/এনএ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
চতুর্থ ধাপে যে ৫৫ উপজেলায় ভোট
চতুর্থ ধাপে যে ৫৫ উপজেলায় ভোট
ঝিনাইদহ-১ আসনের উপনির্বাচন ৫ জুন
ঝিনাইদহ-১ আসনের উপনির্বাচন ৫ জুন
সোনার দাম ভ‌রিতে কমলো ৩ হাজার টাকা
সোনার দাম ভ‌রিতে কমলো ৩ হাজার টাকা
সর্বাধিক পঠিত
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
অতিরিক্ত সচিব হলেন ১২৭ কর্মকর্তা
অতিরিক্ত সচিব হলেন ১২৭ কর্মকর্তা
উৎপাদন খরচ হিসাব করেই ধানের দাম নির্ধারণ হয়েছে: কৃষিমন্ত্রী 
উৎপাদন খরচ হিসাব করেই ধানের দাম নির্ধারণ হয়েছে: কৃষিমন্ত্রী 
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ