মজাদার আচারি মুরগি

Send
লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত : ১৮:০২, এপ্রিল ২০, ২০১৭ | সর্বশেষ আপডেট : ১৮:০৪, এপ্রিল ২০, ২০১৭

স্বাদে ভিন্নতা নিতে আসতে মুরগির মাংস রান্না করতে পারেন একটু অন্যভাবে। আচারের তেল ও মসলা দিয়ে মজাদার আচারি মুরগি রান্না করে ফেলুন। এটি গরম ভাত অথবা রুমালি রুটির সঙ্গে খেতে খুবই সুস্বাদু।

আচারি মুরগি
জেনে নিন কীভাবে রান্না করবেন আচারি মুরগি-
উপকরণ
মুরগির মাংস- ৫০০ গ্রাম
জিরা- ১ চা চামচ
সরিষা- ১ চা চামচ
কাঁচামরিচ- ২টি
লাল মরিচ- ৫টি  
আদা বাটা- ২ চা চামচ
টক দই- ১ কাপ
হলুদ গুঁড়া- ১/২ চা চামচ  
গরম মসলা গুঁড়া- ১/৩ চা চামচ
ধনেপাতা কুচি- ২ টেবিল চামচ
মেথি- ১/২ চা চামচ
মৌরি- ১ চা চামচ
তেজপাতা- ১টি
পেঁয়াজ- ১টি (বড়)
রসুন- ১০ কোয়া
মরিচ গুঁড়া- ২ টেবিল চামচ
আচারের মসলা- ১ টেবিল চামচ
জিরা গুঁড়া- ১ চা চামচ
সরিষার তেল- প্রয়োজন মতো  
লেবুর রস- ২ টেবিল চামচ
পাঁচফোড়ন- ১/২ চা চামচ
প্রস্তুত প্রণালি
প্যানে সরিষার তেল গরম করে নিন। তেল থেকে ধোঁয়া বের হতে শুরু করলে মরিচ কুচি ভেজে নিন। চুলার জ্বাল কমিয়ে মরিচ উঠিয়ে ফেলুন। একই তেলে জিরা ও সামান্য মেথি দিয়ে ভাজুন। মৌরি ও সরিষা দিয়ে নাড়তে থাকুন। ভাজা ভাজা হয়ে গেলে আস্ত লাল মরিচ ও তেজপাতা দিয়ে নিন প্যানে। পেঁয়াজ কুচি দিয়ে সোনালি না হওয়া পর্যন্ত ভাজুন। আদা বাটা ও ৭-৮টি রসুনের কোয়া ছেঁচে একই প্যানে দিয়ে দিন। সুগন্ধ বের না হওয়া পর্যন্ত মসলার মিশ্রণ নাড়তে থাকুন।
আলাদা আরেকটি পাত্রে মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, জিরার গুঁড়া, ধনেপাতা কুচি ও গরম মসলা গুঁড়ার সঙ্গে দই মিশিয়ে ফেটিয়ে নিন। মিশ্রণটি ও আচারের মসলা প্যানে দিয়ে নিন। দইয়ের মিশ্রণ থেকে তেল বের না হওয়া পর্যন্ত নাড়তে থাকুন।
মসলার মিশ্রণে মুরগির মাংসের টুকরা দিয়ে চুলার জ্বাল বাড়িয়ে দিন। ১০ মিনিট পর চুলার জ্বাল কমিয়ে পাত্রটি ঢাকনা দিয়ে ঢেকে দিন। ৭-৮ মিনিট পর পর ঢাকনা উঠিয়ে নেড়ে নিন মাংস। ২০ মিনিট পর মাংস সেদ্ধ হয়ে গেলে পাঁচফোড়ন, লেবুর রস ও ধনেপাতা কুচি দিয়ে নামিয়ে নিন।

তথ্য: টাইমস অব ইন্ডিয়া   

/এনএ/

লাইভ

টপ