X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

‘বিদেশি পোশাক ছাড়া ঈদ হয় না!’

নওরিন আক্তার
০৩ জুন ২০১৭, ১৮:০৪আপডেট : ০৩ জুন ২০১৭, ১৮:১২
image

চাকচিক্যে ভরপুর লম্বা কামিজ, সঙ্গে স্কার্ট। পোশাকটির নাম সারারা। দাম শুরু ৫ হাজার টাকা থেকে। বসুন্ধরা সিটি, গাউসিয়াসহ নগরের নামীদামী মার্কেটগুলো ঘুরে দেখা গেল ভারতীয় সারারার পাশাপাশি ঝলমলে গাউনের আধিপত্য। রয়েছে জরি-চুমকি বসানো সালোয়ার-কামিজ। সবই ভারত থেকে আমদানি করা।

পোশাকের নাম 'সারারা'
বসুন্ধরা সিটি শপিংমলের লেভেল ওয়ান, টু এবং থ্রি ঘুরে দেখা গেল অন্যান্য সময় সাজিয়ে রাখা বিভিন্ন ধরনের সালোয়ার-কামিজের সবই সরিয়ে ফেলা হয়েছে। সেই জায়গায় শোভা পাচ্ছে ঝলমলে পাথর ও জরি বসানো বিদেশি পোশাক। ‘মা মণি ফ্যাশন’ এর বিক্রেতাকে ঈদের কালেকশন দেখাতে বললে ভারতীয় পোশাকের পসরা মেলে ধরলেন। সবই বিদেশি পোশাক? এমন প্রশ্নের জবাবে তিনি বললেন, ‘বিদেশি পোশাক ছাড়া ঈদ হয় না! সবাই চায় ঈদে চকচকে জামা পরতে। ভারতীয় জামা ছাড়া এমন কই পাইবেন?’ লেভেল টুয়ের ‘আরএস সিটি’তে গিয়ে দেখা গেল বিভিন্ন ভারতীয় গাউন। দাম শুরু ৮ হাজার টাকা থেকে।

ভারতীয় পোশাক

বনানী থেকে আসা মেহের ফেরদৌস মেয়েকে নিয়ে দরদাম করছিলেন গাউনের। জানালেন এবারের চলতি ট্রেন্ড গাউন। তাই মেয়ের বায়না মেটাতে এসেছেন গাউন কিনতে। দেশি পোশাক পরেন কিনা এমন প্রশ্নের জবাবে জানালেন, ‘দেশি পোশাকের জৌলুস কম। আবার দামও বেশি। যদি বেশি দাম দিতেই কিনতে হয় তাহলে বিদেশি পোশাকই কেনা ভালো।’ একই ফ্লোরের রিশান বুটিকস-এ দেশি পোশাক আছে কিনা জানতে চাইলে বিক্রেতা গর্বের সঙ্গে জানালেন, ‘এখানে দেশির কোনও কারবার নাই। আমাদের সব বিদেশি। কোনটা লাগবে শুধু বাইছা লন।’

পাকিস্তানি সালোয়ার কামিজ
ভারতীয় গাউন ও সালোয়ার কামিজের পাশাপাশি ঝলমলে চায়না গাউন, পাকিস্তানি সালোয়ার কামিজের দেখা মিলল বসুন্ধরা সিটি, যমুনা ফিউচার পার্ক ও গাউসিয়ায়। বসুন্ধরা সিটির লেভেল ওয়ানের ‘চেতাহ ডিজাইন’ এ থরে থরে সাজিয়ে রাখা চায়না গাউন। বিক্রেতা রাব্বি জানালেন, এবারের ঈদে গাউন চলবে বেশি। তাই এগুলোরই বিশাল কালেকশন আনা হয়েছে।   

বিদেশি গাউন সাজিয়ে রাখা হয়েছে থরে থরে
নিউ মার্কেট ও গাউসিয়ার তৈরি পোশাকের দোকান ঘুরে দেখা গেল প্রায় একই রকমের বিদেশি পোশাকের সমারোহ। তবে বসুন্ধরা সিটি ও যমুনা ফিউচার পার্কের মতো বিলাসবহুল মার্কেটগুলোর চাইতে দামটা একটু কম। 

চায়না গাউন
ঈদ বাজারে বিদেশি পোশাকের আগ্রাসনের কারণে দেশি পোশাকশিল্প ক্ষতিগ্রস্ত হচ্ছে কিনা এমন প্রশ্নের জবাবে দেশীয় পোশাক ব্র্যান্ড ‘অঞ্জন’স এর স্বত্বাধিকারী শাহিন আহমেদ বললেন, ‘মুক্তবাজারে পোশাক আমদানি পুরোপুরি বন্ধ করা কখনই সম্ভব নয়। তবে সুষ্ঠু উপায়ে সেগুলো দেশে আসছে কিনা সেটা তদারক করা জরুরি। আমাদের জায়গা থেকে আমরা চেষ্টা করছি ভালো ডিজাইন ও কাপড় দিতে। তবে বিদেশি পোশাকের এই আধিপত্যের কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছে ছোট পোশাক ব্র্যান্ডগুলো।’

বিদেশি মানেই জমকালো পোশাক- মনে করেন বিক্রেতারা

‘রঙ বাংলাদেশ’ এর স্বত্বাধিকারী ও ডিজাইনার সৌমিক দাস মনে করেন, বিদেশি পোশাকের আগ্রাসন রোধে সবার আগে সরকারি পৃষ্ঠপোষকতা দরকার। ‘আমরা পোশাক তৈরি করি ৬০-৭০ পিস করে। যারা ইন্ডাস্ট্রিয়ালভাবে লাখ লাখ পিস পোশাক তৈরি করছে, তাদের সাথে পেরে ওঠা আসলে সম্ভব নয়। একবারে এত বেশি পোশাক উৎপাদন করলে স্বাভাবিকভাবেই দাম কমে যায়। এর মধ্যেই আমরা চেষ্টা করছি দেশি পোশাকশিল্পকে এগিয়ে নিয়ে যেতে। দেশি পোশাকশিল্পকে উৎসাহ দেওয়ার জন্য সবার আগে বিদেশ থেকে পোশাক আমদানি বন্ধ করতে হবে। পুরোপুরি বন্ধ করার দরকার নেই। সঠিক উপায়ে পোশাক আসলেও তো এত লাখ লাখ পোশাক এদেশে আসতে পারে না!’ – বলেন সৌমিক। দেশীয় ব্র্যান্ড নিয়ে কাজ করা এই ডিজাইনার মনে করেন মানুষের মধ্যে সচেতনতাবোধেরও যথেষ্ট ঘাটতি রয়েছে। এক্ষেত্রে মিডিয়ার ভূমিকা ও গুরুত্ব অনেক বেশি বলেই জানান সৌমিক।

/এনএ/ 

সম্পর্কিত
সর্বশেষ খবর
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আট বছর পর জাবিতে ডিন নির্বাচন
আট বছর পর জাবিতে ডিন নির্বাচন
তামাকে বিষ, তবুও ঝুঁকছেন কৃষক 
তামাকে বিষ, তবুও ঝুঁকছেন কৃষক 
এফএ কাপে হাল্যান্ডকে নিয়ে সংশয়ে সিটি
এফএ কাপে হাল্যান্ডকে নিয়ে সংশয়ে সিটি
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা