X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

এমন যদি হতো, আমি পাখির মতো!

নওরিন আক্তার
১২ জুন ২০১৭, ১৯:১৯আপডেট : ১২ জুন ২০১৭, ২০:০৪
image

এমন যদি হতো আমি পাখির মতো, উড়ে উড়ে বেড়াই সারাক্ষণ!’ নীল আকাশে পাখির মতো ডানা মেলে উড়ে বেড়াতে পারলে কেমন হয়? পাখির দৃষ্টিতে পৃথিবীটাকে দেখার মতো সুযোগ পেলে নিশ্চয় চমৎকার হয়! প্যারাগ্লাইডিং এর মাধ্যমে আকাশে ভেসে বেড়ানোর সেই অভিজ্ঞতা পেয়ে যেতে পারেন। আমাদের দেশে এই সুযোগ না থাকলেও পার্শ্ববর্তী দেশ নেপাল ও ভারতেই রয়েছে প্যারাগ্লাইডিংয়ের সুযোগ।
ব্যাপক উচ্চতাভীতি সত্ত্বেও নেপালে গিয়ে প্যারাগ্লাইডিং করলাম সম্প্রতি! একে তো উচ্চতাভীতি, তার উপর মাত্রই বড় দুর্ঘটনার কারণে দীর্ঘদিন বিশ্রাম নিতে হয়েছে। সব মিলিয়ে নেপাল ট্যুরে কোনও ধরনের অ্যাডভেঞ্চার করার ইচ্ছাই ছিল না। সিদ্ধান্ত হলো ৬ জনের দলে আমি ছাড়া বাকি সবাই প্যারাগ্লাইডিং করবে। তবে একদম শেষ মুহূর্তে সিদ্ধান্ত নিয়েই নিলাম প্যারাগ্লাইডিং করার। কারণ এ সুযোগ আবার কবে আসবে সেটার যেমন ঠিক নেই, তেমনি উচ্চতাভীতি কাটানোরও একটা সুযোগ বটে এটা! সিদ্ধান্তটা যে একদম সঠিক ছিল, সেটা তখনও বুঝিনি।

এই পাহাড় থেকেই ঝাঁপিয়ে পড়তে হয় বেলুনসহ!
ভোরে সারাংকোটে চমৎকার সূর্যোদয় দেখে পোখারা ফিরে নাস্তা করে আবার রওনা দিলাম প্যারাগ্লাইডিংয়ের উদ্দেশ্যে। সারাংকোটেরই এক পাহাড়চূড়া থেকে আমরা উড়াল দেব আকাশে। যতই এড়ানোর চেষ্টা করি ভয়, সেটা যেন ততই জেঁকে বসে! আমাদের ছয়জনের দলকে নিয়ে পাহাড়ি আঁকাবাঁকা রাস্তা পাড়ি দিয়ে উঁচু এক পাহাড়ে থামল গাড়ি। খানিকটা ঢালু হয়ে নেমে যাওয়া পাহাড় থেকে অনেকেই বেলুন ধরে ঝাঁপিয়ে পড়ছে। শুকনা মুখে ভাবলাম ফিরে যাব নাকি? আবারও ভয়ের সঙ্গে যুদ্ধ করে সেটি সরিয়ে দিলাম। যা আছে কপালে!  
আমাকে নিয়ে যিনি আকাশে ভাসবেন তার নাম সুনীল। দক্ষতার সঙ্গে আমাকে তিনি বুঝিয়ে দিলেন কী করতে হবে ও কী করা যাবে না। ভয়ে ভয়ে তাকে জিজ্ঞেস করলাম, ভাই অ্যাকসিডেন্ট হবে না তো? হাসিমুখে সুনীল জানালেন, দীর্ঘ ৪ বছর ধরে তিনি এই পেশায় জড়িত। আজ পর্যন্ত এমন কিছু হয়নি। তারপর অভয় দিয়ে বললেন, সঙ্গে প্যারাসুট আছে। যদি প্যারাগ্লাইডিং ফেইল করে, তবে এটা ব্যবহার করে মাটিতে নামা হবে। মোট কথা, চিন্তার কোনও কারণই নেই। তবে এত সহজে কী আর ভয় কাটে? যদিও এরপর ভয় কেটে গিয়েছিল একদম নিমিষেই! যাই হোক, প্রয়োজনীয় দিকনির্দেশনা দিয়ে সুনীল আমাকে প্রস্তুত করলেন আকাশে ভাসার জন্য। ‘রান’ উচ্চারণ করলেই আমাকে দৌড়াতে হবে। তারপর পাহাড় থেকে লাফ দিয়ে পড়ে দাঁড়িয়ে থাকতে হবে বসার নির্দেশনা না পাওয়া পর্যন্ত। বলে কী? পাহাড় থেকে লাফ দিয়ে পড়ে যাব? আমার শুকনা মুখ দেখে সুনীল অভয় দিলেন, সবকিছু ঠিক থাকবে। শুধু সাহস করে লাফ দিতে হবে। বাকিটা তিনিই সামলে নেবেন।

পাখির মতো উড়ে বেড়ানোর অভিজ্ঞতা
দৌড়ানোর নির্দেশনা পাওয়ার পরের কয়েক সেকেন্ডের স্মৃতি সেভাবে মনে নেই! যখন চোখ মেললাম তখন দেখি হাজার হাজার ফুট উপরে আমি ভেসে বেড়াচ্ছি! নিচে পাহাড় আর বিশাল লেক। আনন্দ আর উত্তেজনার বহিঃপ্রকাশ ঘটাতে তখন তারস্বরে চিৎকার করছি! আকাশে ভাসার সঙ্গে সঙ্গেই কেটে গিয়েছে যাবতীয় ভয়। উচ্চতাভীতিকে রীতিমত কেডসসহ ঝুলন্ত পা দেখিয়ে তখন আমি নির্বিঘ্নে ভাসছি আকাশে। ঐ দূরের বিশাল পাহাড়কে মনে হচ্ছে কতই না ঠুনকো! ঘরবাড়িগুলোকে মনে হচ্ছে পিঁপড়ার মতো। আহ! পাখিরা কতই না ভাগ্যবান! ভাবতে ভাবতেই দেখি একদম পাশেই উড়ে বেড়াচ্ছে পাখির দল! বেশকিছু ছবি তোলার পর আবার প্রাকৃতিক সৌন্দর্য দেখতে মনযোগী হলাম। কী অদ্ভুত সুন্দর এই সবুজ পৃথিবী!

উচ্চতাভীতি জয়!
কোন ফাঁকে নিচে নামতে শুরু করেছি বুঝতেও পারিনি। ফেউয়া লেকের পাড়ে ল্যান্ড করার পর মনে হলো এত তাড়াতাড়ি বিশ মিনিট শেষ হয়ে গেল!
চমৎকার ও রোমাঞ্চকর অভিজ্ঞতাকে নিয়ে শেষ হলো আমার প্রথম প্যারাগ্লাইডিং। হাজার হাজার ফুট উঁচু থেকে ঠুনকো বেলুনের ফিতা ধরে ঝাঁপিয়ে পড়াটাই একমাত্র চ্যালেঞ্জের কাজ এখানে। তারপর বাকি সবকিছুই পাখির নজরে দেখার অনুভূতি। পাখির মতো ডানা মেলে উড়ে বেড়ানোর উত্তেজনা।
সুযোগ পেলে আবারও করবো প্যারাগ্লাইডিং। আবারও হব পাখি, বাতাসে ভেসে ভেসে দেখবো এ পৃথিবী!

ফেউয়া লেকের পাড়ে শেষ হলো প্যারাগ্লাইডিং
প্রয়োজনীয় তথ্য

  • নেপালের পোখারায় প্রচুর কোম্পানি রয়েছে প্যারাগ্লাইডিং এর। ট্র্যাভেল এজেন্সির মাধ্যমে যোগাযোগ না করে সরাসরি নিজেরা যোগাযোগ করলে মোটামুটি কম খরচে করতে পারবেন প্যারাগ্লাইডিং। জনপ্রতি ৬০ ডলার থেকে শুরু খরচ। কোম্পানিভেদে কমবেশি হতে পারে খরচ। এক প্যাকেজেই ভিডিও ও ছবির খরচ অন্তর্ভুক্ত থাকে।  
  • প্যারাগ্লাইডিং দুপুরে বা বিকালে না করে সকালের দিকে করলেই ভালো করবেন। কারণ পোখারায় দুপুরের পর প্রায় সময়ই আবহাওয়া বৈরি হয়ে যায়।
  • প্যারাগ্লাইডিং এর সময় নির্দেশনা মন দিয়ে শুনে সে অনুযায়ী কাজ করবেন। সঙ্গে মোবাইল বা জরুরি কাগজপত্র রাখবেন না। স্বাচ্ছন্দ্যে প্যারাগ্লাইডিং করতে আঁটসাঁট পোশাক ও কেডস জরুরি।  

/এনএ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
দ্বিতীয় বিয়ের চার দিন পর বৃদ্ধকে হত্যা, দুই ছেলে পলাতক
দ্বিতীয় বিয়ের চার দিন পর বৃদ্ধকে হত্যা, দুই ছেলে পলাতক
লখনউ ও চেন্নাইয়ের অধিনায়ককে ১২ লাখ রুপি জরিমানা 
লখনউ ও চেন্নাইয়ের অধিনায়ককে ১২ লাখ রুপি জরিমানা 
বিদ্যুৎস্পৃষ্টে প্রাণ গেলো ইউপি সদস্যের
বিদ্যুৎস্পৃষ্টে প্রাণ গেলো ইউপি সদস্যের
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা