X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

শুভ বন্ধু দিবস বন্ধু!

নওরিন আক্তার
০৬ আগস্ট ২০১৭, ১৪:০০আপডেট : ০৬ আগস্ট ২০১৭, ১৪:০১
image

প্রিয় বন্ধুর জন্য খেটেখুটে নিজেই কার্ড বানিয়েছেন অন্তরা ইসলাম। জানালেন বন্ধু দিবসে উপহার দেওয়ার জন্য বিশেষ এ কার্ডটি তৈরি করেছেন অনেক যত্ন করে। যেন আবেগ অনুভূতির সুস্পষ্ট প্রকাশ থাকে উপহারে। একইভাবে দিনরাত এক করে কলেজ পড়ুয়া মাহমুদ বাপ্পি একটি টি শার্ট ডিজাইন করেছেন। উদ্দেশ্য বন্ধুকে চমকে দেওয়া! বেশ কিছুদিন ধরে বন্ধু দিবস নিয়ে বিভিন্ন পরিকল্পনা চলছিল এভাবেই। আজ আগস্টের প্রথম রবিবার, আন্তর্জাতিক বন্ধু দিবস।

অটুট থাকুক বন্ধুত্ব
বন্ধুত্ব এমন একটি সম্পর্ক, যার পরিধি অনেকটুকু সীমানা জুড়ে বিস্তৃত। বন্ধুত্বের ছায়ায় বসে নিশ্চিন্তে দুদণ্ড শ্বাস নেওয়া যায়, প্রিয় বন্ধুকে বিশ্বাস করা যায় চোখ বন্ধ করে। ‘অনেক কথা নিজের পার্টনারকেও হয়ত বলা যায় না, যেটা চোখ বন্ধ করে বলে ফেলা যায় প্রিয় বন্ধুকে’- বলছিলেন বেসরকারি প্রতিষ্ঠানের আইটি বিষয়ক কর্মকর্তা তামান্না রহমান। একই সুরে কথা বললেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নীলিমা খন্দকার। জানালেন, অনেক দুঃসময় পার করেছেন প্রিয় বন্ধুদের হাত ধরে। যখন পুরো দুনিয়া ছিল তার বিপক্ষে, তখন কেবল বন্ধুরাই ছিল পাশে। খারাপ সময় চলে গিয়েছে, কিন্তু সেই সময়ে পাশে থাকা প্রিয় বন্ধুদের ভোলেননি তিনি। ভুলবেন না কখনও।

বন্ধুত্ব মানে ভরসা, ভালোবাসা। যে ভালোবাসায় থাকে না কোনও স্বার্থের সম্পর্ক। ব্যবসায়ি আবু রেহান জানালেন তার জীবনের চমৎকার একটি গল্প। একবার ব্যক্তিগত সমস্যায় পড়ে সবকিছু থেকে গুটিয়ে নিয়েছিলেন নিজেকে। কারোর সঙ্গেই কথা বলতে ভালো লাগতো না। কোথাও যেতে ভালো লাগতো না। বন্ধ করে দিয়েছিলেন বন্ধুদের সঙ্গে সব ধরনের যোগাযোগ। এভাবেই কেটে গিয়েছিল বেশ কিছুদিন। সেদিন ছিল তার জন্মদিন। প্রতিদিনের মতো নিজের অফিসে গিয়েই তো আক্কেল গুড়ুম! রুমজুড়ে বন্ধুদের সঙ্গে কাটানো চমৎকার সব মুহূর্তের ছবি সাঁটানো। “আমার প্রিয় মাউথ অর্গানটা হারিয়ে গিয়েছিল। ঠিক সে রকমই একটা মাউথ অর্গান সাজানো গিফট বক্সে। আশেপাশে প্রিয় সব মুখ, প্রিয় সব মুহূর্ত। সেই সঙ্গে ছোট্ট একটি নোট- ‘বন্ধু তোমাকে অনেক ভালোবাসি, ফিরে আসো। আমরা অপেক্ষায় আছি তোমার জন্য, থাকবো সারাজীবন।’ সেদিন আমি কেঁদে ফেলেছিলাম। বুঝেছিলাম বন্ধুরা আসলেই কত আপন”- বলেন রেহান। তারপর বন্ধুদের সাহায্যেই ধীরে ধীরে কাটিয়ে উঠতে পেরেছিলেন ব্যক্তিগত সব হতাশা।
বন্ধুত্ব সম্পর্কে জানতে চাইলে বিশ্ববিদ্যালয় জীবনের স্মৃতিচারণ করলেন ব্যাংক কর্মকর্তা মুনমুন। তখন থেকেই বুঝতে শুরু করেছিলেন বন্ধুত্বের মানে। কেবল একসঙ্গে আড্ডা-গল্প নয়, ক্লাস নোট ভাগাভাগি করা থেকে শুরু করে ব্যক্তিগত সমস্যার কথাও নির্দ্বিধায় বলে ফেলা যেত বন্ধুদের। ‘এখন হয়তো ব্যস্ততার কারণে আগের মতো প্রতিদিন দেখা করা হয়ে ওঠে না। কিন্তু বন্ধুত্বের সেই সুতোর টান এখনও অটুট। এখনও নিজের কোনও বিপদে সবার আগে বন্ধুদের কথাই মনে পড়ে’- বললেন তিনি।

বন্ধুত্ব মানে ভরসা, ভালোবাসা

ঘোরাঘুরি করতে ভীষণ পছন্দ করেন সদ্য মাস্টার্স শেষ করা আঞ্জুমান আরা শিউলি। ঘোরাঘুরি করতে করতেই পেয়েছেন এমন কিছু বন্ধু, যাদের সাথে দূর-দূরান্তে চলে যাওয়া যায় কোনও ভাবনা চিন্তা ছাড়াই। তিনি মনে করেন, সমমনা কাউকে বন্ধু হিসেবে পাওয়া অনেক বড় ভাগ্যের ব্যাপার। ‘যেমন ধরুন, আমার হঠাৎ করেই পাহাড়ে ভ্রমণ করতে ইচ্ছে করছে। সবাই হয়তো বলবে হঠাৎ এমন ইচ্ছে মানে তো পাগলামি! কিন্তু এক ঘণ্টার নোটিশে আমার সঙ্গে যারা বেড়িয়ে পড়বে, তারা আমার বন্ধু। জীবনকে নিজের মতো উপভোগ করার জন্য এমন কিছু বন্ধু প্রয়োজন। যখন যেটা ইচ্ছে, সেটা করার স্বাধীনতা কেবল বন্ধুর সঙ্গেই পাওয়া যায়। নিজের অভ্যস্ত জীবনের আরাম ছেড়ে কঠিন পাহাড়ি পথে যারা মমতায় হাত বাড়িয়ে দিতে পারবে, আসল বন্ধু তারাই। বন্ধু চেনার জন্য তাই ভ্রমণের বিকল্প নেই মনেই আমার মনে হয়- বলেন শিউলি।

যদিও ভালোবাসা জানাতে কেবল একটি দিনের প্রয়োজন নেই; তবুও বিশেষ একটি দিনে যদি বন্ধুকে আরেকবার জানিয়ে দেওয়া যায় নিজের আবেগ ও অনুভূতির কথা, তবে মন্দ কী? বন্ধু কতোটা জায়গা জুড়ে আছে জীবনে সেটা না হয় আরেকবার প্রকাশ করলেন, একটু বিশেষভাবে। বন্ধুকে আরেকবার বললেন, ভালোবাসি!

ছবি: রঙ বাংলাদেশ 

/এনএ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে ৩০ মামলার বিচার শেষের অপেক্ষা
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে ৩০ মামলার বিচার শেষের অপেক্ষা
ওসির বিরুদ্ধে চেয়ারম্যান প্রার্থীর পক্ষে কাজের অভিযোগ
ওসির বিরুদ্ধে চেয়ারম্যান প্রার্থীর পক্ষে কাজের অভিযোগ
মেলায় জাদু খেলার নামে ‘অশ্লীল নৃত্য’, নারীসহ ৫ জন কারাগারে
মেলায় জাদু খেলার নামে ‘অশ্লীল নৃত্য’, নারীসহ ৫ জন কারাগারে
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা