নভেম্বর রেইন

Send
লিনা দিলরুবা শারমিন
প্রকাশিত : ১৪:১০, নভেম্বর ১৬, ২০১৭ | সর্বশেষ আপডেট : ১৪:১০, নভেম্বর ১৬, ২০১৭


ছবি-সাজ্জাদ হোসেন, মডেল প্রিয়ন্তি



হুট করেই শুরু হলো বৃষ্টি। আবহাওয়া অফিস বলছে নভেম্বর মাসের এই সময়ে বৃষ্টি হতে পারে আরও কিছুদিন। জলবায়ু পরিবর্তনের এই সময় একদিকে যেমন হাল্কা শীত লাগছে তেমন বৃষ্টিতে ভেজার দুর্ভোগও আছে। যেহেতু টিপটিপ বৃষ্টি, তাই ছাতা বা রেইনকোটও নিতে চাইছেন না অনেকে। তবে তাতে কিন্তু ঠাণ্ডা, কাশি, জ্বরসহ নানা ধরনের অসুখের ভয় আছে।
নভেম্বর মাসের এই বৃষ্টির হাত থেকে নিজেকে নিরাপদ রাখতে বাংলা ট্রিবিউনের পক্ষ থেকে থাকছে কিছু বাড়তি সতর্কতার টিপসঃ
ছাতা
এই বৃষ্টিতে আপনি যদি মোটরসাইকেল না চালান বা বসেন তাহলে রেইনকোটের থেকে ছাতাই ভালো। কেননা, প্রথমত রেইনকোট যেখানে সেখানে পরতে ঝামেলা আর দ্বিতীয়ত এখন খুব জোরে বৃষ্টি হচ্ছেও না। রেইনকোট বেশিক্ষণ পরে থাকলে গরমে ঘেমে সর্দি লেগে যেতে পারে। তাই এই রকম বৃষ্টিতে ছাতাই ভালো।

শাল বা ওড়না
বৃষ্টির জন্য হুট করেই একটু বেশি ঠাণ্ডা পড়ছে। আপনার যদি ঠাণ্ডাজনিত সমস্যা থাকে তাহলে ব্যাগে আলাদা করে একটা মোটা ওড়না বা শাল রাখুন। দিনের একটা সময় অন্তত কিছুক্ষণের জন্যও যদি শীত লাগে তাহলে তা গায়ে জড়িয়ে নিয়ে অনাকাঙ্ক্ষিত শরীর খারাপ থেকে মুক্তি পাওয়া যাবে।

একটু উঁচু জুতা
শীত শুরুর আগেই প্রচুর ধুলা জমতে শুরু করে পথে ঘাটে। বৃষ্টিতে তাতে কাদা জমে যাচ্ছে। একটু উঁচু জুতা এসব ধুলাবালি ও কাদা ইত্যাদি থেকে মুক্তি দেবে। তবে মনে রাখতে হবে উঁচু জুতা মানে কিন্তু পেনসিল হিল নয় কিছুতেই। বিশেষজ্ঞরা বলেন, নিয়মিত পেনসিল হিল পরলে পরবর্তীতে তৈরি হতে পারে মেরুদণ্ডের জটিলতা। এ ক্ষেত্রে রাবার বা স্পঞ্জের স্যান্ডেল বেশ আরামদায়ক।

সিল্ক বা জর্জেটের জামা
বৃষ্টিতে সিল্ক, হাফসিল্ক, জর্জেট ধরনের পোশাক সহজে যেমন শুকিয়ে যায় তেমন কাদা বা ময়লাতে পরিষ্কার করাও সহজ হয়।

পলিথিনের ব্যাগ
বৃষ্টির দিনে ইলেক্ট্রনিক ডিভাইস যেমন, মোবাইল, ল্যাপটপ, পাওয়ার ব্যাংক, ট্যাব ইত্যাদি নিরাপদ রাখতে ব্যাগে অবশ্যই পানি রোধক ব্যাগ না পারলে প্লাস্টিকের পলিথিন ব্যাগ নিয়ে নিন। ইলশেগুঁড়ি বৃষ্টি কখন ঝুম বৃষ্টিতে পরিণত হবে আপনি টের পাওয়ার আগেই শখের জিনিস নষ্ট পর্যন্ত হয়ে যেতে পারে।
ক্যাপ বা রুমাল
যদি একেবারেই ছাতা বা রেইনকোটে অনীহা হয় তবে ক্যাপ বা রুমাল রাখুন সঙ্গে। হাল্কা বৃষ্টিতে ক্যাপ মাথায় দিতে পারেন। আর খুব বেশি ভিজে গেলে যত তাড়াতাড়ি সম্ভব মাথা মুছে নিতে রুমাল ভালো কাজে আসবে।

/এমডিপি/

লাইভ

টপ