অর্গানিক খেয়ে সুস্থ থাকুন

Send
হাসনাত নাঈম
প্রকাশিত : ১৯:৩৭, নভেম্বর ২২, ২০১৭ | সর্বশেষ আপডেট : ১৯:৪২, নভেম্বর ২২, ২০১৭

সময়টা যখন এগিয়ে যাওয়ার। ঠিক তখনই আমরা ভেজাল খাবারের ভিড়ে হয়ে যাচ্ছি অসুস্থ। বিভিন্ন রোগ আমাদের কাজে বাধা হয়ে দাঁড়াচ্ছে নিয়মিত। প্রতিনিয়তই আমরা ভাবছি কি করে সুস্থ থাকা যায়। সেই ভাবনা থেকেই রাজধানীর র‍্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেলে আয়োজন করা হয়েছে ‘ইন্টারন্যাশনাল হেলদি অ্যান্ড অর্গানিক ফুড ফেস্টিভ্যাল'। এটি বাংলাদেশের সর্বপ্রথম অর্গানিক ফুড ফেস্টিভ্যাল।

অর্গানিক খাবারগুলো উর্বর মাটিতে চাষ করা হয়। এগুলো উৎপাদনে কোনও অ্যান্টিবায়োটিক ও হরমোন ব্যবহার করা হয় না। বিজ্ঞানীদের মতে অর্গানিক খাবার খুবই স্বাস্থ্যসম্মত। গবেষণায় পাওয়া গিয়েছে, অর্গানিক খাবার শরীরের চর্বি কমায় ও পেশী গঠনে সহায়তা করে।

সুস্বাদু ও স্বাস্থ্যকর অর্গানিক খাবারের এক বিশাল সমাহার নিয়ে ঢাকাবাসীর সামনে হাজির হয়েছে র‍্যাডিসন ব্লু। বাংলাদেশে ডায়াবেটিস, স্থুলকায়তা, হৃদরোগ, ক্যান্সার, হাইপার টেনশনসহ বিভিন্ন রোগ প্রতিনিয়ত বেড়েই চলেছে। এই সমস্যার হার রাজধানী ঢাকায় আরও বেশি। আর এইসব সমস্যা সমাধানের মাধ্যমে মানুষকে স্বাস্থ্যকর খাবারের দিকে ফিরিয়ে আনতেই এই ফুড ফেস্টের আয়োজন করা হয়েছে।

আমাদের ধারণা ‘সুস্বাদু খাবার মানেই অস্বাস্থ্যকর’। এ ধারণাকে ভুল প্রমাণ করতে প্রায় ৭০টিরও বেশি সুস্বাদু খাবারের আইটেম তৈরি করেছেন র‍্যাডিসন ব্লু’র এক্সিকিউটিভ শেফ জেড আর্চডিকন। তিনি এই ফেস্টে সুশি এবং সাশিমি মেড উইদ ব্রাউন রাইস, জাপানিজ ফ্রুট সুশি ট্রিট, কাচ্চি বিরিয়ানি, ভুনা খাবার তৈরি করেছেন। এগুলোতে থাকছে কম কোলেস্টেরল এবং কম চিনি। কিন্তু স্বাদ ও ঘ্রাণ থাকবে অপরিবর্তিত। আরও থাকছে 'ল্যাম্ব স্পিট'। যাতে আছে প্রচুর পরিমাণ ভিটামিন ‘বি’। এছাড়াও ডেজার্টে থাকছে সুস্বাদু চকলেট ফাউন্টেনসহ ডেজার্টের সকল আইটেম। আর সকল আইটেমই থাকবে সুগার ফ্রি। এগুলো মিষ্টি করা হবে ‘স্টেভিয়া’ নামক এক প্রাকৃতিক উপাদান দিয়ে।পাঁচ দিনের এই উৎসবটি ২১ নভেম্বর থেকে শুরু হয়েছে। ২৫নভেম্বর পর্যন্ত চলবে। প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে শুরু হবে এই উৎসব। এখানে আগত অতিথিরা দেখতে পাবেন স্বাস্থ্যকর উপাদানগুলো দিয়ে কিভাবে খাবার তৈরি করা হয়। যাতে করে অতিথিরা নিজের বাসায়ও এই খাবারগুলো তৈরি করতে পারবেন।

 

এফএএন

লাইভ

টপ