X
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

ঢাকায় চলছে ‘শীতল পাটি ’প্রদর্শনী

হাসনাত নাঈম
১০ ডিসেম্বর ২০১৭, ১৫:৪০আপডেট : ১০ ডিসেম্বর ২০১৭, ১৫:৪৫

 

দর্শক দেখছেন শীতল পাটি ‘শীতল পাটি’ বাংলাদেশের অন্যান্য ঐতিহ্যগুলোর মধ্যে একটি। বাংলাদেশের কয়েকটি এলাকার গ্রামীণ মানুষের অন্যতম কারুশিল্প এই ‘শীতল পাটি’ সম্প্রতি অর্জন করেছে আন্তর্জাতিক স্বীকৃতিও। ইউনেস্কো বাংলাদেশের শীতল পাটিকে বিশ্বের সাংস্কৃতিক ঐতিহ্য হিসেবে স্বীকৃতি দিয়েছে। আর এ নিয়ে রাজধানী ঢাকার জাতীয় যাদুঘরে চলছে ‘সিলেটের ঐতিহ্যবাহী শীতলপাটি প্রদর্শনী ২০১৭’।

গুল্মজাতীয় উদ্ভিদ ‘মুর্তা’ থেকে এই শীতল পাটি তৈরি করা হয়। স্থানভেদে দেশের বিভিন্ন জায়গায় মুর্তাকে ‘মুসতাক’ ও ‘পাটিবেত’ নামেও বলা হয়ে থাকে। মুর্তা গাছ দেখতে অনেকটা সরু বাঁশের মত। এ থেকে চেঁছে তৈরি করা হয় বেতি। আর এই বেতিকে বড় ডেকচিতে পানির সঙ্গে ভাতের মাড়, আমড়া ও জারুল গাছের পাতা মিশিয়ে সেদ্ধ করে পাটি তৈরির উপযোগী করা হয়।

একজন দক্ষ কারিগর একটি মুর্তা থেকে ১২টি পর্যন্ত সরু বেতি তৈরি করতে পারেন। আর একটি পাঁচ বা সাত ফিটের নকশি পাটি বুনতে আড়াই থেকে তিন মাস সময় লাগে একজন পাটিকরের।

বাংলাদেশের বিভিন্ন স্থানে পাটি তৈরি করা হয়। তবে সিলেট এলাকায় যে মানের পাটি তৈরি করা হয় তা অসাধারণ। সিলেটের সুনামগঞ্জ ও মৌলভীবাজার অঞ্চলের পাটিকররা তাদের নৈপুণ্যের জন্য শত বছর ধরে প্রসিদ্ধ।  শীতল পাটি

প্রদর্শনীতে এসেছেন বেশ কয়েকজন পাটিকর। তাদের মধ্যে একজন হচ্ছেন মৌলভীবাজার জেলার রাজনগর থানার বাসিন্দা অজিত কুমার দাস। বংশ পরামপরায় প্রায় ৩৫ বছর যাবৎ আছেন এই পেশায়। শীতল পাটি সম্পর্কে তিনি বলেন, আগে মানুষ বেকার থাকতো। তখন বসে বসে এই শীতল পাটি বুনতো। তখন চাহিদা থাকায় ভালো আয়ও হতো। কিন্তু এখন আর আগের মতো চাহিদা নেই। ভালো আয়ও হয় না। এখন সংসার চালাতেও হিমশিম খেতে হচ্ছে। সন্তানদেরও এই পেশায় আর রাখছি না। কারণ, সামনে এটা দিয়ে ওদের সংসার একেবারেই চলবে না। বর্তমানে আমরা মোটে ২০ থেকে ২৫ জন কারিগর আছি এই নকশি শীতল পাটির।

তিনি আরও জানান, এর পরে শীতল পাটি থাকবে কিন্তু হয়তো নকশি শীতল পাটি আর হবে না। শীতল পাটি আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়ায় আমরা খুবই গর্বিত। এবং বাংলাদেশ জাতীয় যাদুঘর কর্তৃপক্ষের কাছে আমরা কৃতজ্ঞ। তারা আমাদের প্রত্যন্ত অঞ্চল থেকে উঠিয়ে নিয়ে এসেছে আপনাদের সামনে। শীতল পাটির দাম সম্পর্কে তিনি জানান, সাধারণ পাটির দাম এক হাজার থেকে পাঁচ হাজার টাকার মধ্যে। আর নকশী শীতল পাটির দাম পাঁচ থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত।

প্রদর্শনী দেখতে বিভিন্ন জায়গা থেকে আসছেন অনেকেই। এদের একজন হচ্ছেন, সাইফুল ইসলাম। তিনি দৃক প্রতিষ্ঠানের সিইও। তিনি জানান, শীতল পাটি আমাদের দেশের দক্ষ কারিগরদের হাতের এক অন্যন্য নমুনা। এটি আমরা আস্তে আস্তে হারিয়ে ফেলছি। আমি খুবই গর্বিত যে ইউনেস্কো আমাদের এ শিল্পকে স্বীকৃতি দিয়েছে। আমি আশা করবো এই সুনামটি যাদের জন্য আনতে পেরেছি, ঠিক লাভবানটা যেন তারা হয়। এই কাজে তারা কোনও যন্ত্র ব্যবহার করে না। পুরোটা হয় শুধু তাদের মেধার জোরে। আমাদের একটি পাটি কিনতে হয়তো পাঁচ/ছয় হাজার টাকা লাগে, কিন্তু এই একটা পাটির জন্য তারা দুই থেকে আড়াই মাস পর্যন্ত কাজ করে। আমার মনে হয়, যদি আমরা তাদের এই কাজটি নিয়মিত ব্যবহার করতে পারি তবে হয়তো এই শিল্পকে ধরে রাখা সম্ভব। অন্যথায় একে ধরে রাখা খুব কঠিন হয়ে পড়বে। শীতল পাটির প্রদর্শনী

জাতীয় যাদুঘরের সহকারী পরিচালক জান্নাতুল নাঈম জানান, দীর্ঘদিন যাবৎ এ প্রদর্শনীর আয়োজন করার ইচ্ছা আমাদের ছিলো। আমাদের পরিদর্শন টিম সারাদেশ শীতল পাটির সন্ধানে ঘুরে বেড়িয়েছে। সব বিবেচনায় সিলেটের তথা সুনামগঞ্জ ও মৌলভীবাজারের পাটিগুলোর মান খুবই ভালো। নকশি এমন শীতল পাটি দেশের আর কোথাও পাওয়া যায়নি।

প্রদশর্নী সম্পর্কে তিনি জানান, প্রদর্শনীতে ৩০টিরও বেশি ডিজাইনের শীতল পাটি প্রদর্শন করা হয়েছে। দর্শনার্থীরা প্রদর্শনী স্থলে দেখতে পারবেন এই পাটি বানানোর কৌশল এবং বেতি বাগান। গত ৬ ডিসেম্বর থেকে শুরু হয়েছে প্রদর্শনীটি। এবং আগামী ১৬ ডিসেম্বর পর্যন্ত চলবে। কোন বন্ধ না রেখেই প্রতিদিন সকাল ১০ টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সকলের জন্য খোলা থাকবে।

 

এফএএন
সম্পর্কিত
সর্বশেষ খবর
ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রফতানি বৃদ্ধির সম্ভাবনা
হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রফতানি বৃদ্ধির সম্ভাবনা
শিক্ষাপ্রতিষ্ঠানে দুই ধাপে কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ পালনের নির্দেশ
শিক্ষাপ্রতিষ্ঠানে দুই ধাপে কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ পালনের নির্দেশ
তামিমের ফেরা প্রসঙ্গে শান্ত, ‘সবার আগে উনার চাইতে হবে’
তামিমের ফেরা প্রসঙ্গে শান্ত, ‘সবার আগে উনার চাইতে হবে’
পশ্চিম তীরে ২ ফিলিস্তিনিকে হত্যা করলো ইসরায়েলি সেটেলাররা
পশ্চিম তীরে ২ ফিলিস্তিনিকে হত্যা করলো ইসরায়েলি সেটেলাররা
সর্বাধিক পঠিত
শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির ‘ঈদের চিঠি’ ও ভারতে রেকর্ড পর্যটক
শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির ‘ঈদের চিঠি’ ও ভারতে রেকর্ড পর্যটক
বিসিএস পরীক্ষা দেবেন বলে ক্যাম্পাসে করলেন ঈদ, অবশেষে লাশ হয়ে ফিরলেন বাড়ি
বিসিএস পরীক্ষা দেবেন বলে ক্যাম্পাসে করলেন ঈদ, অবশেষে লাশ হয়ে ফিরলেন বাড়ি
চাসিভ ইয়ার দখল করতে চায় রাশিয়া: ইউক্রেনীয় সেনাপ্রধান
চাসিভ ইয়ার দখল করতে চায় রাশিয়া: ইউক্রেনীয় সেনাপ্রধান
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ডাবের পানি খাওয়ার ১৫ উপকারিতা
ডাবের পানি খাওয়ার ১৫ উপকারিতা