ঢাকার স্ট্রিট ফুড: ১০ টাকায় ৯ পদ!

Send
ফাতেমা আবেদীন
প্রকাশিত : ১৬:২৩, ডিসেম্বর ১৩, ২০১৭ | সর্বশেষ আপডেট : ১৬:৫০, ডিসেম্বর ১৩, ২০১৭

ঢাকার রাস্তায় কত জাতের খাবার পাওয়া যায়? এমন প্রশ্নে সবাই মোটামুটি নড়েচড়ে বসবেন। ঢাকার স্ট্রিট ফুডের নাম জিজ্ঞাসা করলে আমরা পিঁয়াজু, মুড়ি, চানাচুর মাখাতেই আটকে যাই। অথচ এই শহরে কত পদের খাবার শুধু রাস্তায় বিক্রি হয় তার ইয়ত্তা নেই। শরবত বিক্রি হয় শতাধিক রকমের। চিকেন ফ্রাই থেকে শুরু করে পিজ্জা পর্যন্ত সড়ক পথেই বিক্রি হওয়া শুরু হয়েছে। সেসব খাবারের কিছু গল্প তুলে ধরতে চাই আমরা।

জাফর মিঞা শরবত বিক্রি করেন। ৯ উপকরণ দিয়ে তৈরি তার শরবত। আজকেই প্রথম শাহবাগের আজিজ সুপার মার্কেটের সামনে বসেছেন। এমনিতে তার দোকান ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলার সামনে। সেখানে তুমুল বিক্রিবাট্টা। সেখানের দোকানের শাখা এটা।

কী আছে সেই দোকানে? শুধুই একরকম শরবত।

বড় কাঁচের জারে শরবত গুলিয়ে রাখা আছে। তাতে বরফ ভাসছে। থরে থরে সাজানো গ্লাস। গ্লাসে কেটে রাখা আছে পেঁপে ও আপেল কুচি। শরবতে নয়পদ কী জানতে চাইলে তিনি বললেন- পানি, চিনি, লেবু, তকমা, পেঁপে, আপেল, ট্যাং, রুহ আফজা। এখানে রুহ আফজা অপশনাল। ইচ্ছা হলে খাবেন ইচ্ছা হলে নেবেন না।

কতটা স্বাস্থ্যকর জানতে চাইলে জাফর মিঞা বললেন, কত ভাজাপোড়া খাচ্ছেন, এখানে ফল আছে। সবগুলোই ভালো ফল। ভালো করে ধুয়ে কেটে বানানো। বরফ কোথা থেকে আনেন জানতে চাইলে বললেন, ভালো পানি দিয়ে বানানো বরফকল থেকেই বরফ আনেন।

১০ টাকায় এত কিছু দিয়ে পোষায় কিনা জানতে চাইলে বললেন, মোটামুটি ভালো লাভই থাকে। তার একটাই বক্তব্য, ভালো খাবার বিক্রি করি, তাই লস নাই।

এফএএন

লাইভ

টপ