X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

বাংলাদেশে আসছে ৫০টির বেশি আন্তর্জাতিক ব্র্যান্ড

লাইফস্টাইল রিপোর্ট
২৯ জানুয়ারি ২০১৮, ১৬:২৯আপডেট : ২৯ জানুয়ারি ২০১৮, ১৬:৩১

বাংলাদেশে আসছে ৫০টির বেশি আন্তর্জাতিক ব্র্যান্ড বাংলাদেশে কোন কোন ব্র্যান্ডের শোরুম আছে? এমন প্রশ্নে সবাই একটু খাবি খেয়ে যান। নিত্য প্রয়োজনের যেসব পণ্য আন্তর্জাতিক ব্র্যান্ড হিসেবে খ্যাতি অর্জন করেছে তার কয়টার শোরুম বাংলাদেশে রয়েছে? কয়েকটা মোবাইল ব্র্যান্ড, খাবারের মধ্যে কোল্ডস্টোন, গ্লোরিয়া জিন্স কিংবা বার্গার কিং। পোশাক বা ফ্যাশন অ্যাক্সেসরিজের ক্ষেত্রেও হতাশ হতে হবে। কারণ আমাদের লুই ভুটন, মাইকেল কোর, ডলসে গাবানা এসব কোনও ব্র্যান্ডই নেই। সর্বোচ্চ ব্র্যান্ড রেমন্ড। বাংলাদেশে ব্র্যান্ড ফ্র্যাঞ্চাইজের ব্যাপক চাহিদা থাকলেও এই বাজারটি এখনও প্রসারিত হয়নি। এই নিয়ে কাজ করতে বাংলাদেশে এসেছে ফ্র্যাঞ্চাইজে বিষয়ক আন্তর্জাতিক সংস্থা ফ্র্যান গ্লোবাল।

ফ্র্যান গ্লোবালের প্রধান গৌরব মারিয়া বলেন, আজকের অর্থনীতিতে দুটি বড় লক্ষণীয় বিষয় রয়েছে, প্রথমটি হল, বড় কোম্পানিগুলি সহজেই আরও বড় আকৃতি ধারণ করছে কিন্তু ছোট কোম্পানিগুলো তা করতে পারছে না। এবং দ্বিতীয়টি হলো ট্রেডিং। সুতরাং, উন্নয়নশীল বাজারের জন্য সবসময় তাদের নিজস্ব ব্র্যান্ড তৈরি করতে হবে। শুধু যে বাইরে থেকে ব্র্যান্ড এনে প্রতিস্থাপিত করার সুযোগ রয়েছে তা নয়। বাংলাদেশের অনেক পণ্যের বা শোরুমের ফ্র্যাঞ্চাইজে বাইরে নিয়ে যেতে চাই আমরা।

তিনি আরও বলেন, অনেক গ্রাহক এদেশে আছেন কিন্তু তাদের জন্য যথেষ্ট নির্ভরযোগ্য ব্র্যান্ড এখানে নেই। বাংলাদেশের বড় আকারের ব্র্যান্ডের প্রয়োজন, কারণ এখানে রয়েছে একটি বড় জনগোষ্ঠি।

তিনি জানান, বাংলাদেশে যাত্রা শুরু করার জন্য গত ছয় মাসব্যাপী এখানে বাজার যাচাই করে প্রয়োজনীয় ক্ষেত্র পর্যালোচনা করা হয়। অগ্রাধিকার তালিকায় পাঁচ-ছয়টি বিশেষ সেক্টর রয়েছে।  এর মধ্যে সেবা, খাদ্য, পানীয়, শিক্ষা, ব্যবসা-বাণিজ্য ইত্যাদি। ইতোমধ্যেই তারা বাংলাদেশের কয়েকটি ব্র্যান্ডের সঙ্গে কাজ শুরু করেছেন।

আর ফ্র্যান গ্লোবালের প্রথম লক্ষ্যই হবে বাংলাদেশের তরুণ উদ্যোক্তাদেরকে বুস্ট করা। তাদের এগিয়ে নিতেই পরামর্শমূলক সহায়তা বা প্রাতিষ্ঠানিক সহায়তা দিতে প্রস্তুত গৌরব মারিয়ার প্রতিষ্ঠান। প্রাথমিকভাবে প্রতিষ্ঠানগুলো দাঁড়িয়ে গেলে তাদের ফ্র্যাঞ্চাইজে প্রোগ্রামের অন্তর্ভুক্ত করে বিশ্বব্যাপী ছড়িয়ে দেয়ার পরিকল্পনা রয়েছে।

ফ্র্যান গ্লোবাল তাদের ছয়মাসের অনুসন্ধান শেষে দাবি করছে, বাংলাদেশে বিশাল ব্র্যান্ড মার্কেট করার সুযোগ রয়েছে। এখানে যেমন বাংলাদেশি পণ্য বিদেশে যেতে পারে, তেমনি বিদেশি পণ্য বাংলাদেশে আসতে পারে। এক্ষেত্রে ফ্র্যাঞ্চাইজের চারটি বিষয় নিয়ে কাজ করতে আগ্রহ প্রকাশ করেন গৌরব মারিয়া। প্রথমত, কৌশলগত মান, দ্বিতীয়ত আর্থিক মাপসই, তৃতীয়ত কর্মক্ষম এবং চতুর্থত বাজারজাত করণে সক্ষম।

এটি সবারই জানা ব্যবসা একটি ঝুঁকিপূর্ণ ও ব্যর্থ প্রচেষ্টার নাম। কিন্তু সফল হয়ে গেলে পেছনে তাকাতে হয় না। ঠিক তেমনি ফ্র্যান গ্লোবালের সর্বোপরি প্রচেষ্টা থাকবে তাদের অধীনে থাকা ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোর ব্যবসা কম ঝুঁকিপূর্ণ করে তোলা।

গৌরব মারিয়া বলেন, বাংলাদেশের প্রধান মূলধন এর জনগোষ্ঠি। এদের চাহিদা পূরণ করতে দেশীয় ব্র্যান্ড দাঁড় করাতে হবে। বাংলাদেশে ইতোমধ্যে তিন থেকে চারটি ফুড ব্র্যান্ডকে প্রতিষ্ঠিত করেছেন তিনি। ভবিষ্যতে আরও অনেক প্রতিষ্ঠানকে নিয়ে আসার পরিকল্পনা জানান তিনি।

অচিরেই বাংলাদেশে আয়োজিত হতে যাচ্ছে ফ্র্যাঞ্চাইজে সম্মেলন। ফ্র্যান গ্লোবাল আগামী ২৪ ফেব্রুয়ারি ঢাকাতে 'ইন্টারন্যাশনাল ফ্র্যাঞ্চাইজি অ্যান্ড রিটেইল এক্সপো বাংলাদেশ' নামে একটি মেলার আয়োজন করেছে। বাংলাদেশে এ ধরনের আয়োজন এই প্রথম। বিশ্বের ৫০ থেকে ৭৫টি ব্র্যান্ড এই শোতে অংশ নেয়ার জন্য আসছে। এটি একটি বিশাল কর্মসংস্থানের সুযোগও বলে মনে করেন ফ্র্যান গ্লোবালের প্রধান গৌরব মারিয়া। 

/এফএএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
পার্বত্য তিন উপজেলার ভোট স্থগিত
পার্বত্য তিন উপজেলার ভোট স্থগিত
কৃষিজমির উপরিভাগ কাটার ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ
কৃষিজমির উপরিভাগ কাটার ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ
রাজধানীর শ্যামবাজার ঘাটে লঞ্চে আগুন
রাজধানীর শ্যামবাজার ঘাটে লঞ্চে আগুন
বিএসএফের ছোড়া ৩০টি ছররা গুলি লাগলো বাংলাদেশি যুবকের শরীরে
বিএসএফের ছোড়া ৩০টি ছররা গুলি লাগলো বাংলাদেশি যুবকের শরীরে
সর্বাধিক পঠিত
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদের অনুসন্ধান করবে দুদক
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদের অনুসন্ধান করবে দুদক
তাপপ্রবাহ থেকে ত্বক বাঁচানোর ৮ টিপস
তাপপ্রবাহ থেকে ত্বক বাঁচানোর ৮ টিপস
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদ অনুসন্ধানে দুদকের কমিটি
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদ অনুসন্ধানে দুদকের কমিটি