X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

আজ শেষ হচ্ছে ঢাকা আর্ট সামিট

আজরাফ আল মূতী
১০ ফেব্রুয়ারি ২০১৮, ১৬:৪৬আপডেট : ১০ ফেব্রুয়ারি ২০১৮, ১৬:৫৩

আজ শেষ হচ্ছে ঢাকা আর্ট সামিট আজ শেষ হচ্ছে ঢাকা আর্ট সামিট-২০১৮।দেশি-বিদেশি শিল্পীদেরনানাশিল্পকর্ম নিয়ে এই সামিট শুরু হয়েছিল গত ২ ফেব্রুয়ারি।  

দক্ষিণ এশিয়া কেন্দ্রিক এই আয়োজনটি মূলত দেশীয় ও আন্তর্জাতিক শিল্প এবং স্থাপত্যকলা বিষয়ে গবেষণা ও প্রদর্শনীর একটি অলাভজনক প্লাটফর্ম। এই প্লাটফর্মে প্রদর্শিত শিল্পের বিভিন্ন ফর্মগুলোকে শিল্পী ও দর্শক আঞ্চলিক এবং আন্তর্জাতিক দৃষ্টিকোণ থেকে কীভাবে বিচার করছে, সে বিষয়টি পর্যালোচনা করা ঢাকা আর্ট সামিটের গুরুত্বপূর্ণ একটি উদ্দেশ্য।

এছাড়া দক্ষিণ এশিয়া অঞ্চলের উল্লেখযোগ্য শিল্পকর্মের সঙ্গে মানুষের পরিচয় করিয়ে দেওয়াটাও এই আয়োজনের অন্যতম একটি লক্ষ্যবলে দাবি করেন এই সামিটের আয়োজক নাদিয়া সামদানী

আজ শেষ হচ্ছে ঢাকা আর্ট সামিট সামদানী আর্ট ফাউন্ডেশনের উদ্যোগে প্রথম ঢাকা আর্ট সামিটের আসর বসেছিল ২০১২ সালে। প্রতি দু’বছর অন্তর শিল্পকলা একাডেমি ও সামদানী আর্ট ফাউন্ডেশন যৌথভাবে এই আয়োজনটি করে থাকে।

তবে, অন্যান্যবারের তুলনায় এবার আরও বড় পরিসরে করা হয়েছে ঢাকা আর্ট সামিট ২০১৮-এর আয়োজনটি। বাংলাদেশ সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, বাংলাদেশ ট্যুরিজম বোর্ড, তথ্য মন্ত্রণালয় এবং বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভলপমেন্ট বোর্ড-এর সহযোগিতায় এতে অংশগ্রহণ করেছে থাইল্যান্ড, মালয়শিয়া, মাদাগাস্কার, ফিলিপাইনসহ আরও অসংখ্য দেশের শিল্পী, সমালোচক ও দর্শক। আর তাই, এবারের আয়োজনে প্রদর্শিত হচ্ছে তিনশ’রও বেশি শিল্পীর শিল্পকর্ম, ১৬টি প্যানেল ডিসকাশন ছিলযাতে অংশ নিয়েছেন বিশ্বের বিভিন্ন দেশের ১২০ জনেরও বেশি বক্তা।

ঢাকা আর্ট সামিটের উল্লেখযোগ্য কিছু কাজের বিবরণ দেওয়া হলো-

বেয়ারিং পয়েন্টস: ঢাকা আর্ট সামিটের প্রধান তত্ত্বাবধায়ক ডায়ানা ক্যাম্পবেল বেটানকোর্ট-এর তত্ত্বাবধানে বেয়ারিং পয়েন্টস অংশে প্রদর্শিত হচ্ছে পূর্ববর্তী আর্ট সামিটগুলোর উল্লেখযোগ্য শিল্পকর্ম।

অ্যা বিস্ট, অ্যা গড অ্যান্ড অ্যা লাইন: বাংলা ভূখণ্ডের নানা ঐতিহাসিক সময়ের শিল্প প্রদর্শিত হচ্ছে এই অংশটিতে। অ্যা বিস্ট, অ্যাগড অ্যান্ড অ্যা লাইন অংশটির তত্ত্বাবধানে রয়েছেন কসমিন কস্টিনাস।

টোটাল অ্যানাসট্রফিস: মিলোভান ফারোনাতো-এর তত্ত্বাবধানে শিল্পকলা অডিটোরিয়ামে চলেছে টোটাল অ্যানাসট্রফিস। এই অংশটিতে আর্টিস্টিক লিডার খ্যাত রুনা ইসলাম এবং ফুকোশিও আর্ট ট্রাস্টের শিল্পকর্ম প্রদর্শিত হয়েছে। এ শিল্পকর্মগুলোর মাধ্যমে একাকীত্ব ও দূরত্ব, স্মৃতি ও চিন্তার অস্পষ্টতা. কসমিক শক্তি, প্রকৃতির হিংস্রতার মতো থিমগুলো তুলে ধরা হয়েছে।

আজ শেষ হচ্ছে ঢাকা আর্ট সামিট প্ল্যানেটারি প্ল্যানিং: ১৯৬০ সাল থেকে বর্তমান পর্যন্ত দক্ষিণ এশিয়া অঞ্চলের শিল্পকর্ম ও স্থাপত্যকলা প্রদর্শিত হয়েছে এ অংশটিতে। মোট তিন প্রজন্মের শিল্পীদের শিল্পকর্ম দিয়ে সাজানো হয়েছে প্ল্যানেটারি প্ল্যানিং অংশটি। এর তত্ত্বাবধানে রয়েছেন দেবিকা সিং।

ওয়ান হান্ড্রেড থাউজেন্ড স্মল টেলস: ১৯৪৮ সালে শ্রীলংকার স্বাধীনতা পরবর্তী সময় থেকে বর্তমান পর্যন্ত বিভিন্ন প্রজন্মের শিল্পীর নানা ধরনের শিল্পকর্ম দিয়ে সাজানো হয়েছিল এ অংশটি। অংশটিতে কাগজের লেখা, তৈলচিত্র, আলোকচিত্র, চলচ্চিত্র, ভাস্কর্য, অ্যানিমেশন ইত্যাদি প্রায় সবই রয়েছে। ওয়ান হান্ড্রেড থাউজেন্ড স্মল টেলসের তত্ত্বাবধানকারী হিসেবে দায়িত্ব পালন করছেন শারমিনি পেরেয়িরা।

অ্যা ইউটোপিয়ান স্টেজ: লাইভ পারফরমেন্স, বাদ্যযন্ত্রের সুর এবং চলচ্চিত্রের মাধ্যমে তৃতীয় বিশ্বের দেশগুলোর একটি চালচিত্র তুলে ধরা হচ্ছে এ অংশটিতে। আজও চলছে এই অংশটি। এর তত্ত্বাবধানকারীর দায়িত্ব পালন করছেন ভালি মালৌজি।

এক্সপ্রেশন অফ টাইম: মো: মুনিরুজ্জামানের তত্ত্বাবধানে বর্তমান বাংলাদেশের বিশেষ শিল্পীদের প্রথম দিকের শিল্পকর্ম দিয়ে সাজানো হয়েছে এ অংশটি।

এ ছাড়াও প্রায় পুরো শিল্পকলা একাডেমি প্রাঙ্গণ জুড়ে বসেছিল বেশ কিছু সংখ্যক স্টল। বই থেকে শুরু করে বিভিন্ন ধরনের খাবার পাওয়া যায় এই স্টলগুলোতে। সুন্দর একটি বিকেল বা সন্ধ্যা কাটাতে আজকেই শেষ সুযোগ। রাত ৮টা পর্যন্ত উন্মুক্ত থাকছে ঢাকা আর্ট সামিটের দরজা।

                                        

             

/এফএএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
দিল্লিকে ভয় ধরিয়ে হারলো গুজরাট
দিল্লিকে ভয় ধরিয়ে হারলো গুজরাট
ডিইউজে নির্বাচনে সভাপতি পদের মীমাংসা মামলার শুনানি ২৫ এপ্রিল
ডিইউজে নির্বাচনে সভাপতি পদের মীমাংসা মামলার শুনানি ২৫ এপ্রিল
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী