X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

মেঘে মেঘে সাজে কে? দেখে এলাম সাজেকে...

নওরিন আক্তার
১৮ ফেব্রুয়ারি ২০১৮, ১৮:২৩আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০১৮, ১৮:২৭

ফাল্গুনের বাকি আর মাত্র দুই দিন। শীতের রেশটা তখনও কাটেনি পুরোপুরি। রাতে হঠাৎ প্রচণ্ড শোঁ শোঁ শব্দে ঘুম ভেঙে গেল। পাহাড়ের উপরে দাঁড়িয়ে থাকা কাঠের ঘরটি যেন নড়েচড়ে উঠছে বারবার। কী ব্যাপার? কালবৈশাখী কি এবার আগেভাগেই চলে এলো নাকি! দরজা খুলে বের হতেই শীতল দমকা বাতাস তেড়ে এলো। ঠাণ্ডায় কাঁপতে কাঁপতে আবারও রুমে ঢুকে পড়লাম। একী কাণ্ড! শীতকালে কালবৈশাখী? পুরো রাত শুয়ে শুয়ে শুনলাম ঝড়ের হুড়াহুড়ি। বাতাসের ঝাপটায় দরজা-জানালার মড়মড় শব্দ। কখন চোখ বুজে এসেছে টের পাইনি। হঠাৎ চোখ মেলে দেখি কটেজের জানালা দিয়ে লালচে আকাশ দেখা যাচ্ছে। ঝড় থেমেছে কি? গায়ে চাদর জড়িয়ে গুটি গুটি পায়ে বের হলাম দেখার জন্য। এক অদ্ভুত সৌন্দর্য অপেক্ষা করছিল আমার জন্য। পায়ের নিচে সারি বেধে মেঘ দাঁড়িয়ে আছে। যেন মেঘের ওপর দাঁড়িয়ে আমি! পাহাড়ের খাঁজে খাঁজে বিশ্রাম নিচ্ছে ছন্নছাড়া মেঘের দল। পুব আকাশ তখন সবে আবির মাখতে শুরু করেছে। হালকা শীতল বাতাসটা ছুঁয়ে ছুঁয়ে কাঁপিয়ে দিচ্ছে শরীর। অপরূপ সকালটি সঙ্গে নিয়ে আমি দাঁড়িয়ে আছি মেঘের উপর বাড়ি সাজিয়ে, সাজেকে।

মেঘে ঢাকা পাহাড়
গিয়েছিলাম মেঘ-পাহাড়ের সাজেকে। একদম হুট করে। কাজের ক্লান্তি ঝেড়ে কয়েকটি দিন নিজের মতো করে কাটাতে। রাতের বাসে রওনা দিয়ে সকালে খাগড়াছড়ি পৌঁছলাম। সেখান থেকে চান্দের গাড়িতে চড়ে পাহাড় চূড়ায়, সাজেক ভ্যালিতে। আঁকাবাঁকা পাহাড়ি পথ পাড়ি দিয়ে যাওয়া থেকে যে আনন্দটি শুরু হয়, সেটি চূড়ায় গিয়ে ঠেকে সাজেকে। সাজেকে ঢুকেই হাতের ডানে আমাদের কটেজ, নাম ‘ম্যাডভেঞ্চার।’ মোটামুটি বিশাল একটি ব্যালকনি থেকে এখানে দেখা যায় মুক্ত পাহাড়।

সাজেক যাওয়ার আঁকাবাঁকা পাহাড়ি পথ
হাত-মুখ ধুয়ে সাজেক দেখতে বের হলাম। আঁকাবাঁকা রাস্তার দুই পাশে অসংখ্য রিসোর্ট, হোটেল। ফাঁকে ফাঁকে বেঞ্চ বিছানো, আয়েশ করে বশে পাহাড়ের সৌন্দর্য দেখার জন্য। সাজেক থেকে দেখা যায় নীল-সবুজ পাহাড়ের মিতালি। এখানে ইচ্ছেমতো মেঘে মেঘে সাজে সবুজ পাহাড়। দিগন্ত বিস্তৃত সবুজের সমারোহে হারায় মন। হাঁটতে হাঁটতে হেলিপ্যাডে চলে যেতে পারেন। সেখান দুদণ্ড বসে খোলা হাওয়া খেতে খেতে পাহাড়ের সৌন্দর্য উপভোগ করতে বেশ লাগবে। ভাগ্য ভালো থাকলে মেঘের সমুদ্রে হারিয়ে যেতে পারবেন। বর্ষাকালে অবশ্য এই সৌন্দর্যের দেখা পাওয়া যায় সবসময়ই। অন্যান্য সময় হঠাৎ হঠাৎ উড়ে আসে মেঘ, অভিমান করে চড়ে বশে পাহাড়ের গায়ে।

সাজেক

যত দূর চোখ যায় কেবল সবুজ পাহাড়
সন্ধ্যায় দেখার কিছু নেই ভেবে রিসোর্টে ফিরে যাওয়ার ভুল করবেন না। সাজেকের পথে হাঁটতে হাঁটতে বিশুদ্ধ বাতাস টেনে নিন। এই ধুলার শহরে এমন বাতাস আর কোথায় মিলবে? আকাশের দিকে মুখ তুলে তাকিয়ে দেখে নিতে পারেন তারা ভরা আকাশ। এমন আকাশের দেখা পাওয়াও দায়। ঢাকার দূষিত বাতাসে হারিয়ে যাওয়া তারাগুলো এখানে খুব স্পষ্ট।

এই রাস্তা ধরে হাঁটতে পারেন নিশ্চিন্তে

হেলিপ্যাড থেকে দেখা সাজেক
সাজেকের আসল সৌন্দর্য দেখতে চাইলে সূর্য্যিমামা জাগার আগে কিন্তু আপনাকে জাগতেই হবে। ভোরের আলো ফোটার আগেই পাহাড়ের শরীরে ঘুমিয়ে থাকা মেঘেরা নড়েচড়ে বসে। ধীরে ধীরে ভাসতে শুরু করে অজানায়। এমন এক সকালে এক কাপ চা হাতে মেঘেদের সাথে আড্ডা দিতে কে না চায়? 

রিসোর্ট থেকে দেখা সবুজ প্রকৃতি

ও হ্যাঁ, পরে জেনেছিলাম ওটা কালবৈশাখী ঝড় ছিল না। বসন্তের আগমনী বার্তা ছিল। গরমে এমন প্রচণ্ড বাতাস প্রায়শই প্রাণ জুড়িয়ে দিয়ে যায়। ঠাণ্ডা এই বাতাসকে সাজেকবাসীরা ঈশ্বরের আশীর্বাদ বলেই মনে করেন।    

সাজেকের ভোর

জেনে নিন
ঢাকা থেকে সরাসরি খাগড়াছড়ির বাস রয়েছে। রাতের বাসে রওনা দিলে সকালে পৌঁছবেন। সকালে খাগড়াছড়ি বাসস্ট্যান্ড থেকে পাবেন চান্দের গাড়ি। এসব গাড়ি সরাসরি সাজেক যায়। ভাড়া পড়বে ৫ হাজার ৪০০ টাকার মতো। এক গাড়িতে যেতে পারবেন ১০ জনের বেশি। সেক্ষেত্রে জনপ্রতি ভাড়া কমে যাবে অনেকটাই। সকাল সাড়ে দশটা এবং বিকেল সাড়ে তিনটার এস্কোটে সাজেকে প্রবেশের সুযোগ মিলবে।
সাজেকে প্রচুর রিসোর্ট রয়েছে। আগেভাগে বুকিং দিয়ে যাওয়াই ভালো। খাবারের হোটেলেও পেয়ে যাবেন হাতের কাছেই।  

/এনএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
চট্টগ্রামে জুতার কারখানায় আগুন
চট্টগ্রামে জুতার কারখানায় আগুন
ইউএনআরডব্লিউএ-তে ফের অর্থায়নের পরিকল্পনা জাপানের
ইউএনআরডব্লিউএ-তে ফের অর্থায়নের পরিকল্পনা জাপানের
লিবিয়ায় জিম্মি চট্টগ্রামের ৪ যুবক, পাঠানো হচ্ছে নির্যাতনের ভিডিও
লিবিয়ায় জিম্মি চট্টগ্রামের ৪ যুবক, পাঠানো হচ্ছে নির্যাতনের ভিডিও
ধারণার চেয়ে কম সেনা প্রয়োজন ইউক্রেনের: সিরস্কি
ধারণার চেয়ে কম সেনা প্রয়োজন ইউক্রেনের: সিরস্কি
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ