বইমেলায় সাহিত্যকাগজ ‘অমিত্রাক্ষর’

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৪:৪২, ফেব্রুয়ারি ২৮, ২০১৮ | সর্বশেষ আপডেট : ১৪:৪৯, ফেব্রুয়ারি ২৮, ২০১৮

অমর একুশে গ্রন্থমেলায় আমিনুর রহমান সুলতান সম্পাদিত সাহিত্যকাগজ ‘অমিত্রাক্ষর’ নাজমুন নেসা পিয়ারি সংখ্যা প্রকাশিত হয়েছে। লিটল ম্যাগাজিন চত্বরে সংখ্যাটির পাঠ উন্মোচন করেন খ্যাতিমান শিল্পী ফকির আলমগীর ও বাংলা একাডেমির পরিচালক ফোকলোর গবেষক শাহিদা খাতুন। আলোচনায় অংশ নেন কবি জফির সেতু, কবি ও কথাশিল্পী বদরুল নাহার, অনুবাদক আলম খোরশেদ।



অমিত্রাক্ষর সম্পাদক কবি আমিনুর রহমান সুলতান বলেন, বেহুলাকে নিয়ে অমিত্রাক্ষর একটি সংখ্যা করছে। নাজমুন নেসা পিয়ারিও জীবন্ত বেহুলা। তাই তাকে নিয়ে সংখ্যা করতে পেরে খুবই আনন্দ পাচ্ছি। তার জীবনও বেহুলার মতো চ্যালেঞ্জের মুখোমুখি। এভাবেই তিনি অগ্রসর হয়েছেন।





অনুভূতি ব্যক্ত করতে গিয়ে নাজমুন নেসা পিয়ারি বলেন, ষাটের দশকে ‘স্বাক্ষর'সহ বেশ কটি লিটন ম্যাগাজিন নতুন ও প্রতিভাবান লেখক সৃষ্টিতে যথেষ্ট ভূমিকা রেখেছিল। সত্তরের দশকে এর ধারাবাহিকতার কিছুটা ভাটা পড়েছিল। কিন্তু ৮০’র দশকে ‘একবিংশ, ‘সংবেদ’ এ ধরনের বেশ কটি লিটল ম্যাগাজিন হারানো ঐতিহ্যকে ফিরিয়ে আনে। বর্তমানে লোক, শালুক, অমিত্রাক্ষর, চালচিত্রসহ অন্তত ৬০ থেকে ৭০টি লিটল ম্যাগাজিন আছে। শুধু ঢাকা নয় সারা বাংলাদেশেই লিটল ম্যাগাজিন চর্চা হচ্ছে। লিটল ম্যাগাজিনের লেখক মূলত নবীনরাই। তবে তাদের পাশাপাশি অগ্রজ প্রতিষ্ঠিত লেখকদের লেখাও প্রকাশিত হয়। বিশেষভাবে উল্লেখ করতে হয়, লিটল ম্যাগাজিনগুলো খ্যাতিমান এবং প্রতিভাধর লেখকদের লেখা নিয়েও বিশেষ সংখ্যার আয়োজন করে। যেটি দৈনিক কাগজে দেখা যায় না এবং সম্ভবও নয়। এক্ষেত্রে একজন লেখকের লেখালেখি এবং তার জীবনযাপন সম্পর্কে পাঠক জানতে পারে।

/এনএ/

লাইভ

টপ