X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

শুরু হচ্ছে বেকার্স ফেস্টিভ্যাল

হাসনাত নাঈম
০৩ মার্চ ২০১৮, ১৪:৩৭আপডেট : ০৩ মার্চ ২০১৮, ১৫:২৭

শুরু হচ্ছে বেকার্স ফেস্টিভ্যাল রাজধানী ঢাকায় শুরু হচ্ছে বেকার্স ফেস্টিভ্যাল ২০১৮। ধানমন্ডির ২৭ নাম্বারের মাইডাস সেন্টারে প্রথমবারের মতো ৯-১০ মার্চ এ প্রদর্শনীর আয়োজন করেছে বিডিবেকার্স নামক সংগঠন। এ আয়োজন মূলত বাংলাদেশের হোম মেইড বেকার্সদের তৈরি বিভিন্ন খাবার প্রদর্শনী নিয়ে।

বাংলাদেশের হোম মেইড ও কাস্টোমাইজড কেক এর জনপ্রিয়তার ইতিহাস খুব বেশি দিনের নয়। কিছুদিন আগেও অল্প কয়েকজন বেকার ছিলেন যারা নিজেদের পরিচিত মানুষের কাছে কাস্টোমাইজড কেক বানিয়ে বিক্রি করতেন। এদের মধ্য থেকে দুজন বেকার ২০১৪ সালে ফেসবুকে একটি গ্রুপ খুলেন। ‘বেকিং টিপস, ট্রেইনিং এন্ড টিউটোরিয়াল’ নামের এই গ্রুপটি ছিল মূলত বন্ধুদের বেকিং সংক্রান্ত প্রশ্নের উত্তর দেবার জন্যে। শুরুতে গ্রুপটি শুধুমাত্র পরিচিত বন্ধুদের জন্য থাকলেও বর্তমানে এটি শুধু বন্ধুদের জন্য নেই। এখানে এখন যোগ হয়েছে দেশের হাজার হাজার হোম মেইড বেকার প্রিয় মানুষ।

গ্রুপে আগে অনেকেই শুধুমাত্র নিজ বাসায় তৈরির জন্য কোন উপকরণ ভালো, কোন পণ্য সর্বাধিক সাশ্রয়ী মূল্যে কোথায় পাওয়া যাবে, কোন রেসিপিতে সবচেয়ে মজাদার বেকড প্রোডাক্ট সহজে বানিয়ে ফেলা সম্ভব, কোন ডেকোরেশান টেকনিক কিভাবে আয়ত্ত করা যায়, কার কাছে কিভাবে বেকিং বা কেক ডেকোরেশান শেখা যায় এই সমস্ত বিষয় নিয়ে এই গ্রুপে নিয়মিত আলোচনা করতেন। বর্তমানে তাদের অনেকেই এখন এই বেকিংকে পেশা হিসেবে নিয়েছেন। পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে গড়ে উঠা এই গ্রুপের বেকারদের সম্মিলিত প্রচেষ্টায় হোম বেইজড বেকারদের কাজের পরিধি এবং গুণগতমান বেড়েছে অনেক। বর্তমানে যেকোনও বিশেষ অনুষ্ঠান বা উদযাপনে হোম মেইড বেকার প্রিয় ক্রেতারা এইসকল বেকারদের কাছেই আসছেন কেক বা ডেজার্ট এর আবদার নিয়ে। শুরু হচ্ছে বেকার্স ফেস্টিভ্যাল

গ্রুপের সদস্যদের থেকে প্রস্তাব আসে গ্রুপের সাথে জড়িত প্রফেশনাল ও সেমি প্রফেশনাল বেকারদের নিয়ে একটি মিলনমেলার আয়োজন করার। যেখানে বেকার্স কমিউনিটির সদস্যদের নিজেদের ভেতরের বন্ধন দৃঢ় করার লক্ষে গত বছর ২৬শে মার্চ বেশ কয়েকজন বেকার এর আর্থিক এবং সাংগঠনিক সহযোগিতায় আমাদের প্রথম মিলনমেলার আয়োজন করা হয়। সেখানেই সিদ্ধান্ত হয় পরবর্তী মিলনমেলায় বেকাররা সবাই মিলে নিজেদের খাবার ও কাজের প্রদর্শনী করবে। সেই সিদ্ধান্ত থেকেই এ বছর মার্চ মাসের ৯-১০ তারিখে ধানমন্ডির ২৭ নাম্বারের মাইডাস সেন্টারের ১৩ তলায় বিডিবেকার্সের সৌজন্যে আয়োজন করা হয়েছে প্রদর্শনী, মিলনমেলা ও ওয়ার্কশপের।

এই প্রদশর্নীতে অংশ নিচ্ছেন ২৫ বেকার। এবং তাদের প্রত্যেকের আছে আলাদা আলাদা হোম মেইড বেকার শপ। প্রদশর্নীটি সকলের জন্য থাকবে উন্মুক্ত। সবাই প্রদশর্নীতে এসে বেকারদের স্টল পরিদর্শন করে পছন্দসই কেক, ডেজার্ট ও অন্যান্য খাবার কিনে নিতে পারবেন।

কাস্টোমাইজড কেক ডেকোরেশান শিখতে আগ্রহীদের জন্য থাকছে বেশ কয়েকটি বিভিন্ন ধরণের ওয়ার্কশপ। মার্চ এর ৪ তারিখের ভেতরে রেজিস্ট্রেশন করে যেকেউ এই ওয়ার্কশপগুলোতে এ অংশগ্রহণ করতে পারবেন। এছাড়াও দেশের জনপ্রিয় কাস্টোমাইজড কেক মেকারদের কেক নিয়ে একটি মিনি কেক প্রদর্শনীর ব্যবস্থাও থাকছে দর্শনার্থীদের জন্য।

ওয়ার্কশপ এ ট্রেইনার হিসেবে থাকবেন ফুড ফটোগ্রাফার রোয়েনা মাহজাবীন, সিম্মি’স কিচেন এর দুই কর্ণধার অপু সুলতান ও সাবিহা আফরোজ খানম সিম্মি, সুগারক্যাসল এর কর্ণধার শাওন রেজা, কেকসেক এর পার্টনার ফারজানা আলী, পুনিজ কিচেন এর দুই কর্ণধার আনিকা আলম ও আবু হেনা মোস্তফা কামাল (রুমি), কেকস এর কর্ণধার তাসলিমা আকতার পাশা, ডি বেইক এর কর্ণধার আফরিন তন্বী, ডিস হুইপড ক্রিম এর কর্ণধার দীনা এবং মুনা'স কুকিং প্যাশন এর কর্ণধার মুনা।

এই প্রদর্শনী সম্পর্কে পুনিজ কিচেন এর কর্ণধার আনিকা আলম জানান, আমরা যারা হোম বেইজড কাস্টোমাইজ কেক বানাই, মূলত এটা তাদের মেলা। এখানের অনেকই নিজে নিজে শিখেছেন, দেশের কোথাও থেকে ট্রেনিং নিয়েছেন আবার কেউ দেশের বাইরে থেকে ট্রেনিংও নিয়েছেন। আমাদের এখানে শুধু মেয়েরা নয় অনেক পুরুষও কাজে করে। আমার স্বামীও একজন বেকার। আমাদের দুজনেরই বেকার শপ আছে। এমনও  আরো কয়েকটি কাপল আছে যারা স্বামী-স্ত্রী এক সাথে বেকিং করে। আগে বেকারের স্পালাইয়ার ছিলো না। তখন অনেক কষ্ট করে মেটারিয়াল সংগ্রহ করতে হতো। এখন সব হাতের কাছেই পাওয়া যায় সাপ্লাইয়ারের মাধ্যমে। আমাদের এখনও হাতে কলমে প্রশিক্ষণের কোনও ইন্সটিটিউট নেই। আমরাই চেষ্টা করছি এটাকে সামনে এগিয়ে নেওয়ার জন্য। আশা করি ভবিষ্যতে এটি আন্তর্জাতিক বেকিংয়ের সমপর্যায়ে পৌঁছাবে।

/এফএএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
মেয়েকে ধর্ষণের অভিযোগে পিতার মৃত্যুদণ্ড
মেয়েকে ধর্ষণের অভিযোগে পিতার মৃত্যুদণ্ড
উপজেলা নির্বাচনে সহিংসতার শঙ্কা সিইসির
উপজেলা নির্বাচনে সহিংসতার শঙ্কা সিইসির
যুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, শতাধিক শিক্ষার্থী গ্রেফতার
যুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, শতাধিক শিক্ষার্থী গ্রেফতার
বিতর্কের মুখে গাজায় ইসরায়েলি কার্যকলাপের নিন্দা জানিয়েছেন মালালা
বিতর্কের মুখে গাজায় ইসরায়েলি কার্যকলাপের নিন্দা জানিয়েছেন মালালা
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না