X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১
নারী দিবস স্পেশাল

‘আমাদের জনশক্তির প্রায় ৯০ ভাগই নারী’

মোহাম্মদ মারুফ
০৭ মার্চ ২০১৮, ১৯:৪৪আপডেট : ০৭ মার্চ ২০১৮, ১৯:৫৪
image

খুব অল্প সময়ে জনপ্রিয়তা লাভ করেছে বাংলাদেশি ব্র্যান্ড ‘গুটিপা।’ উৎপাদিত পণ্যের সর্বোৎকৃষ্ট মানের সাথে চামড়া শিল্পখাতে নারী শ্রমিকদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করেছে প্রতিষ্ঠানটি। গুটিপার প্রতিষ্ঠাতা তাসলিমা মিজি। একই সঙ্গে তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান ‘টেকম্যানিয়া’র সিইও হিসেবেও কর্মরত আছেন তিনি। বাংলা ট্রিবিউনের কথা হলো এই সফল নারী উদ্যোক্তার।

‘আমাদের জনশক্তির প্রায় ৯০ ভাগই নারী’
বাংলা ট্রিবিউন: গুটিপা কেমন চলছে?
তাসলিমা মিজি: খুবই ভালো চলছে। প্রতিযোগিতাপূর্ণ বাজারে পুরাতন ও নামীদামী ব্র্যান্ডের সঙ্গে গুটিপা খুব দ্রুতই স্বতন্ত্র অবস্থান তৈরি করে নিচ্ছে। 

বাংলা ট্রিবিউন:গুটিপাতে কীধরনের প্রোডাক্ট পাওয়া যাচ্ছে?
তাসলিমা মিজি:আমরা আসলে মেয়েদের ব্যাগ বেশি তৈরি করি। ছেলেদের জন্যও আছে। প্রতিনিয়তই আমরা নতুন নতুন ডিজাইনের পণ্য তৈরি করছি। যার মধ্যে রয়েছে ক্লাচ, পার্স, ক্রস বডি ব্যাগ, কয়েন পাউচ, পেন্সিল পাউচ, লেদারের কার্ড কেস, ছেলে ও মেয়েদের মানিব্যাগ।

বাংলা ট্রিবিউন:গুটিপা এর পণ্যের মান নিয়ে ভোক্তাদের কিছু বলুন।
তাসলিমা মিজি:আসলে আমাদের দেশে ব্যাগের বাজার এখনও বিদেশি পণ্যের দখলে। এখানে ভালো ডিজাইনার না থাকায় চীন, ভারত, ভিয়েতনামের ব্যাগ বেশি চলছে। আমরা বেশিরভাগই মনে করি চকচক করলেই সেটা সুন্দর। এই জায়গা থেকে আমরা ভোক্তাদের বের করে আনার চেষ্টা করছি। আমাদের দক্ষ ডিজাইনার রয়েছে। আমাদের তৈরি ব্যাগ যারা ব্যবহার করেছেন তারা ইতিমধ্যেই এটাকে সেরা বলেছেন। যেটা আমাদেরকে আরও বেশি উৎসাহিত করছে। আমরা সবাইকে নিশ্চিত করছি যে আমাদের পণ্যের মান এবং ডিজাইন প্রথম শ্রেণির। আমরা চেষ্টা করি কম দামে সেরা পণ্যটা ভোক্তাদের হাতে তুলে দিতে।  তাই দেশের অর্থ দেশে রাখতে সবাই আমাদের দেশে তৈরি পণ্য ব্যবহার করবেন বলে আশা করি।   

বাংলা ট্রিবিউন:গুটিপায়ের পণ্য কোন কোন দেশে রফতানি হয় কিনা?
তাসলিমা মিজি: গুটিপার যাত্রা মাত্র অল্পদিন আগে শুরু হয়েছে। এই স্বল্প সময়ের মধ্যেই গত নভেম্বর থেকে আমাদের পণ্য নেদারল্যান্ডে রফতানি হচ্ছে। আরও কয়েকটি দেশেও রফতানি প্রক্রিয়া চলছে। বায়াররা আমাদের পণ্য দেখে খুবই খুশি। 

বাংলা ট্রিবিউন:আমরা যতদূর জানি পণ্য উৎপাদন থেকে শুরু করে বিপণন পর্যন্ত যারা কাজ করেন তাদের একটি বড় অংশ নারী।

তাসলিমা মিজি: আমাদের দেশে রফতানিমুখী শিল্পের মধ্যে গার্মেন্টস এবং চামড়া শিল্প সবচেয়ে এগিয়ে। গার্মেন্টস শিল্পে নারী শ্রমিকরা কাজ করলেও চামড়া শিল্পে নারীরা অনেক পিছিয়ে। যেহেতু গুটিপার প্রতিষ্ঠতা একজন নারী, সেই জায়গা থেকে গুটিপা চেষ্টা করেছে নারীদেরকে আরেকটু এগিয়ে নেওয়ার। আমাদের জনশক্তির প্রায় ৯০ ভাগই নারী।

তাসলিমা মিজি

বাংলা ট্রিবিউন: উৎপাদন ব্যবস্থা থেকে বিপণন অনেক বড় একটা প্রক্রিয়া, এতটা কীভাবে সামলান?
তাসলিমা মিজি:আমাদের দেশে পুরুষতান্ত্রিক সমাজ ব্যবস্থায় নারীদের জন্য যেকোনও কাজই একটু বেশি চ্যালেঞ্জিং। আর চামড়া শিল্পখাতে নারীরা নেই বললেই চলে। সে জায়গা থেকে একটু চ্যালেঞ্জ তো আছেই। তবে ব্যবসায়ের ক্ষেত্রে আসলে সবার জন্যই একই ফর্মুলা। একজন পুরুষ যেভাবে কাজ করছে আমিও সেভাবেই করছি।

বাংলা ট্রিবিউন:গুটিপা নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা কী?
তাসলিমা মিজি:সবকিছুর আগে দেশের সুনাম। আমরা চাই বিদেশের বাজারে বাংলাদেশের পণ্য হিসেবে গুটিপা খুব ভালো একটা অবস্থানে পৌঁছাক। সেই লক্ষ্য নিয়ে আমরা আমাদের পণ্য নিয়ে নিরীক্ষা চালিয়ে যাচ্ছি।

বাংলা ট্রিবিউন:একজন সফল উদ্যোক্তা হিসেবে নিজেকে ঠিক কোন অবস্থানে দেখতে চান?
তাসলিমা মিজি:আমি আসলে নিজেকে সফল ভাবছি না। ব্যবসায়ের পথটা কঠিন এবং লম্বা। আমি এই পথে মাত্র হাঁটতে শুরু করেছি। কাজ করছি, করে যাব। লেদার গুডসের পটেনশিয়াল অনেক। তবে অনেকেই এই খাতের সব প্রসেস ভালো জানে না। ভালো পণ্য তৈরির পরও অনেকে বায়ারদের কাছে তাদের পণ্য পৌঁছে দিতে পারেন না। অনেকেই আবার ডিজাইন এবং কোয়ালিটি নিয়েও সন্দিহান থাকেন। আমার ইচ্ছা আছে এইসব কিছু মিলে একটা গাইডলাইন তৈরি করার। যাতে করে এই ক্ষেত্রে কাজ করতে আসা আগ্রহীরা একটু হলেও উপকৃত হতে পারে। আর নিজের চেয়ে ভাবনা আসলে গুটিপাকে নিয়ে। গুটিপাকে সাফল্যের চূড়ান্তে নিয়ে যাওয়াটাই এখন প্রধান লক্ষ্য।

বাংলা ট্রিবিউন:ব্যবসায়ী হওয়ার পেছনের গল্পটা যদি একটু বলতেন?
তাসলিমা মিজি:এখানে আসলে বিশেষ কোনও গল্প নেই। সৃষ্টিশীল কাজ করতে ভালো লাগত। চাকরি করতে কখনও ইচ্ছে করেনি। সাংবাদিকতা করেছি, কম্পিউটারের ব্যবসা করেছি কিছুদিন। তবে সবসময় নতুন কিছু করার অদম্য ইচ্ছে কাজ করত। আমাদের দেশে চামড়া শিল্প অনেক সম্ভাবনাময়, এখানে কাজ করার অনেক সুযোগ আছে আর আমাদের দেশে প্রচুর পরিমাণে জনশক্তিও আছে। তাই নেমে পড়া।

বাংলা ট্রিবিউন:নতুন উদ্যোক্তাদের উদ্দেশে কিছু বলবেন?
তাসলিমা মিজি:ব্যবসা আসলে খুব কঠিন একটা জায়গা। সেই সাথে আমাদের দেশের অর্থনীতি ও পরিবেশ একটুও ব্যবসাবান্ধব নয়। তাই এই ক্ষেত্রে আসার আগে অবশ্যই একটু জেনে বুঝে আসতে হবে এবং প্রচুর পরিমাণে পরিশ্রম করার মানসিকতা থাকতে হবে।

/এনএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!