X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

চা বাগানে রঙের উৎসব ফাগুয়া

সাইফুল ইসলাম, মৌলভীবাজার প্রতিনিধি
১০ মার্চ ২০১৮, ১৬:২৯আপডেট : ১০ মার্চ ২০১৮, ১৬:৩১

চা বাগানে রঙের উৎসব ফাগুয়া

 

চা বাগানে সেই সজীবতার রং আগের মতো নেই বললেই চলে। বৃষ্টি প্রধান এলাকা শ্রীমঙ্গল। প্রতিবছর মার্চ মাস থেকেই দু-এক পশলা বৃষ্টি হয়। ফেব্রুয়ারি শেষে সামান্য বৃষ্টিপাত হলেও মার্চ মাস থেকে বৃষ্টির কোনও দেখা নেই। বিবর্ণ চা শিল্পাঞ্চলের মানুষগুলোর রংধনুর সাতরং ভর করেছিলো রং খেলার উৎসব ফাগুয়ায়। বেগুনী, নীল, আকাশি, সবুজ ,হলুদ, কমলা লাল-কী নেই?  যে দিকে তাকানো যায় সেদিকেই রঙের ছড়াছড়ি। নারী-পুরুষ, আবাল-বৃদ্ধ সব বয়সীরা মেতে ওঠে ফাগুয়া উৎসবে।

একে অপরের দিকে রং ছুড়ে মারছে, গান গাইছে, নাচছে। তরুণ তরুণী, কিশোর-কিশোরী এমনকি ৬০-৭০ বছরের বৃদ্ধরাও আনন্দ মেতে উঠেছেন। প্রাণের উচ্ছ্বলতায় বয়সের ভেদাভেদ ভুলে গেছে সবাই। মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ফিনলে টি কোম্পানির ভাড়াউড়া চা বাগান ঘুরে দেখা গেল এমন দৃশ্য। ভাড়াউড়া চা বাগানের কোয়ার্টার লাইনের এক ঘরে সামনে মোটর সাইকেল দাঁড়িয়ে দেখতে থাকি তাদের এই রঙের খেলা।

মোটর সাইকেল দাঁড়াতেই রঞ্জিত মাঝি নামে এক লোক আমার কাছে এসে দাঁড়ালেন। ভয়ে ছিল। এই বুঝি রঙ মেরে কাপড়-চোপড় নষ্ট করে দিবে। কিন্তু তিনি এসেছেন ফাগুয়ার শুভেচ্ছা জানাতে। পূর্ব পরিচিত, শরীর নানা রঙের আবরণে ঢাকা পড়েছে বলেই চিনতে পারিনি।

চা বাগানে রঙের উৎসব ফাগুয়া চা জনগোষ্ঠী আধিবাসী ফন্টের সভাপতি পরিমল বাড়াইক জানালেন, বছরে অনেকগুলো উৎসবের মধ্যে অন্যতম দুইটি উৎসব চা বাগানের মানুষেরা আনন্দের সুযোগ পায়, দুর্গাপূজা ও রঙের উৎসব ফাগুয়া। ফাগুয়া প্রতিবছর ফালগুন মাসের শেষ দিকে আর চৈত্র মাসের প্রথম দিকে পূর্ণিমা তিথিতে এ উৎসব শুরু হয়।

উৎসব উপলক্ষে চা বাগানে দুই দিনের ছুটি দেওয়া হয়। চা বাগানে এ উৎসব যে দিন শুরু হয় সেইদিন থেকে আরও ১৫দিন পর্যন্ত তার রেশ থাকে। উৎসব শুরুর আগে থেকে রাতের বেলায় চা-বাগান লাকড়ি সংগ্রহ করে থাকে। তিনি আরও  জানান, ফাগুয়া উৎসবের উৎপত্তি ভারত থেকে। সাধারণত হোলি খেলা বা দোল উৎসব থেকেই ফাগুয়া এসেছে।  

ছন্দহীন চা শ্রমিকদের কঠিনতম জীবনে ফাগুয়া উৎসব এসেছে মহা আনন্দের জোয়ার নিয়ে। সেই জোয়ারে ছড়িয়ে পড়েছে প্রতিটি চা বাগানের অনাচে-কানাচে। এখানে শুধুই রঙের ছড়াছড়ি। ছোপ ছোপ রঙের সেজেছে বাগানের অলিগলি, শ্রমিক লাইন, বাড়িঘরের আঙিনা।

ভাড়াউড়া চা বাগানের মতো প্রতিটি বাগানে তরুণেরা তরুণ-তরুণী সেজে নাচের দল নিয়ে বের হয় শ্রমিক লাইনে। তারা পরিবেশন করে ঐতিহ্যবাহী কাঠিনৃত্য। মাদলের তাল আর পাহাড়ি গানের সুর অন্যরকম এক সুধা সৃষ্টি করেছে। শ্রমিকদের নাচের দলের এ পরিবেশনা চলে ১৫ দিন পর্যন্ত।

চা বাগানে রঙের উৎসব ফাগুয়া নাচের দলের দলনেতা ভুরভুরিয়া বাগানের সুবল জানালেন, ফাগুয়া উৎসব সামনে রেখে দল গঠনের জন্য তারা মাস খানেক আগ থেকে মহড়া দেন। যারা ভালো নাচতে পারে,গাইতে পারে, বাজাতে পারে তাদের নিয়ে দল গঠন করেন। একেকটি চা বাগানে এমন দুই থেকে তিনটি দল হয়।

তাদের মধ্যে আবারও ভেতরে ভেতরে প্রতিযোগিতাও চলে। ভাড়াউড়া পেরিয়ে ভুরভুরিয়া চা-বাগান পৌঁছার পরও কানে আসলে পাহাড়ী মাদলের সুর।

বাংলাদেশ চা গবেষণা ইনষ্টিটিউটের পথ ধরে কিছু দূর এগিয়ে গিয়েও চোখে পড়ল এমন দৃশ্য। শিশু-কিশোর, তরুণ  তরুণী, মধ্যবয়সী সবাই নাচছে, গাইছে, আনন্দ করছে।

শত দু:খকষ্ট, শত অভাব অনটনের মধ্যেও উৎসবের তিনটি দিন তারা পরিবার পরিজন নিয়ে আনন্দে কাটানোর চেষ্টা করে থাকে।

চা বাগানের বাজারগুলোতে দোকানিরা মিঠাই-মন্ডা সাজিয়ে বসেছে। উৎসবের কটা দিন ভালোই বিকিকিনি চলে।

সারা দিনে হাড়ভাঙ্গা খাটুনির পর চা-শ্রমিকেরা যে পারিশ্রমিক পায় তা দিয়ে পরিবারের সবার মুখে দুমুঠো ভাত কিংবা দুটো রুটি দুবেলা তুলে দেওয়াই যেখানে কষ্টকর, সেখানেও এই দুঃসহ সীমাবদ্ধ জীবনের আঙিনায় আনন্দের ছোঁয়া লাগে। রংধনু সাত রং উঁকি দেয় বছরের এই কয়েকটা দিনে।

 

/এফএএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
হৃদরোগ বিভাগে ছারপোকার রাজত্ব, হাসপাতাল পরিচালক দুষছেন রোগীদের
রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালহৃদরোগ বিভাগে ছারপোকার রাজত্ব, হাসপাতাল পরিচালক দুষছেন রোগীদের
‘মডার্ন মেট্রোপলিস’ থিমে ঈদ সংগ্রহ এনেছে ঢেউ
‘মডার্ন মেট্রোপলিস’ থিমে ঈদ সংগ্রহ এনেছে ঢেউ
কাপাসিয়ায় গরু চোর সন্দেহে ২ জনকে পিটিয়ে হত্যা
কাপাসিয়ায় গরু চোর সন্দেহে ২ জনকে পিটিয়ে হত্যা
ফায়ার সার্ভিসের সঙ্গে কবে সমন্বয় করবে রাজউক?
বহুতল ভবনের সংজ্ঞাফায়ার সার্ভিসের সঙ্গে কবে সমন্বয় করবে রাজউক?
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়