X
শনিবার, ৩০ মার্চ ২০২৪
১৬ চৈত্র ১৪৩০
প্রতিষ্ঠাবার্ষিকীর বিশেষ লেখা

‘ব্র্যান্ড তৈরির জন্য কোয়ালিটি আসল’

নাইমুল হক খান
১৩ মে ২০১৮, ১১:০৯আপডেট : ১৩ মে ২০১৮, ১১:২৮

নাইমুল হক খান আপনার গায়ের জামাটি দেখে বন্ধু চিৎকার করে উঠলো, আরে এটি ভার্চাসের জামা না? নিজেই গায়ের দিকে তাকিয়ে দেখলেন, হ্যাঁ, এটি ভার্চাসের জামা। ভার্চাসে একটি আন্তর্জাতিক ব্র্যান্ড। ভার্চাসে, ডলসে গাবানা, কেলভিন ক্লেইন, জর্জে আরমানির মতো ব্র্যান্ড সম্পর্কে আমাদের ধারণা আছে। কারণ, পোশাকের ব্র্যান্ড নিয়ে কাজ উন্নত বিশ্বে অনেক পুরনো। কিন্তু বাংলাদেশে একদম নতুনই বলা চলে এ নিয়ে কাজ। গেলো তিন দশক ধরে ব্র্যান্ড নিয়ে কাজ চলছে। সেই ধারাবাহিকতায় আমাদের সামনে এসেছে আড়ং, মায়াসীর, ইনফিনিটি, ক্যাটস আই, ইয়েলো, লা রিভ, দেশাল, বিবিয়ানা, বিশ্বরঙ-এর মতো ব্র্যান্ডগুলো। আজকের গল্প ইনফিনিটি নিয়ে, কী করে লুবনানের মতো ছোট্ট একটা পাঞ্জাবির দোকান থেকে সারা দেশে ৯০টির ওপরে আউটলেটে পৌঁছেছে এই প্রতিষ্ঠান। ইনফিনিটির পরিচালক নাইমুল হক খান জানালেন অগ্রযাত্রার গল্প... 

পোশাক জগতে যাত্রার শুরু

আমাদের দেশের বাজারে তরুণদের স্বপ্নটা বড় হলেও শুরুটা হয় অল্প পরিসর থেকেই। আমিও শুরু করেছিলাম সেই অল্প থেকেই। পড়াশোনা শেষ করে চাকরির জন্য চেষ্টা করেছিলাম। কিন্তু সুবিধামতো চাকরি না পেয়ে চাকরির ইচ্ছা হারিয়ে ফেলে ভাবলাম নিজেই কিছু করব। এই সময় পরিচয় হয় বিদেশে পড়ুয়া দুজনের সঙ্গে। যারা বর্তমানে আমার ব্যবসায়িক পার্টনার। ওই সময় বিদেশে এই দুজনের কাছে গার্মেন্টস পণ্য পাঠাতাম। তারা পড়াশোনা শেষ করে বিদেশ থেকে ফিরে ভাবছিলেন কিছু একটা করবেন। তখন আমার ভাবনা মিলে যায় তাদের সঙ্গে। শুরু হয় ‘লুবনান’-এর পথচলা।

২০০৩ সালের রমজান মাসের আগে সে সময় ফ্যাশনের জন্য মিরপুর রোডের শুক্রাবাদের মেট্রো শপিংমলে ছোট্ট একটি দোকান নিয়ে যাত্রা শুরু করে লুবনান। মেয়েদের পোশাক আর ছেলেদের পাঞ্জাবি নিয়ে লুবনান ওই সময় খুব ভালো একটা ব্যবসা করে উঠতে পারেনি। এর পরপরই কুরবানি ঈদের আগে আরও একটি দোকান নেওয়া হয় রাজধানীর সীমান্ত স্কয়ার শপিংমলে। তখন কিছুটা লাভের মুখ দেখে লুবনান।

তারপর বাকি দুই পার্টনারকে নিয়ে ভাবলাম, যদি কিছু পরিবর্তন করে ভালো করা যায়। তখন ওয়েস্টার্ন পোশাকের কোনও শোরুম ছিল না বাংলাদেশে। তাই ওয়েস্টার্ন পোশাকের কথা মাথায় রেখে ২০০৪ সালে সদ্য যাত্রা করা বসুন্ধরা সিটি শপিংমলের দ্বিতীয় তলায় একটি নতুন শোরুম করে লুবনান। তার তিন মাস পরই আবার আসে রমজান মাস। সে সময় অন্যান্য ব্র্যান্ডকে আসতে দেখে আরও একটি শোরুম নেয় লুবনান। সেই ঈদে বেশ ভালো ব্যবসা হয়।

এরপর চিন্তা করলাম ছেলেদের চলতি আইটেম শার্ট ও পোলো শার্টসহ আরও বেশ কয়েকটি আইটেম নিয়ে। সেই চিন্তা থেকে ২০০৪ সালেই বসুন্ধরা সিটিতে আর একটি দোকান নিয়ে যাত্রা করে ‘রিচম্যান’। তখন রিচম্যান ব্যাপক সাড়া পায় ক্রেতাদের কাছ থেকে। এরপর আর পেছনে ফেরে তাকাতে হয়নি আমাকে।

দেশের বাইরে পড়াশোনা করার সুবাদে বাকি দুই পার্টনার বিদেশে দেখেছিলেন একই মলে সব পণ্য পাওয়া যায়। সেই চিন্তাকে কাজে লাগিয়ে খুব বড় পরিসরে না হলেও প্রথম ২০০৬ সালে ‘ইনফিনিটি মেগা মল’-এর যাত্রা।  এরপর ২০০৯ সালে বসুন্ধরা সিটির ৭ তলায় ১২ হাজার ৬০০ স্কয়ার ফিটের একটি বড় শোরুম নিয়ে ইনফিনিটি মেগা মল ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করে। সেই থেকে সুনামের সঙ্গে আজও চলছে ইনফিনিটি মেগা মল। যেখানে একই ছাদের নিচে পাওয়া যাচ্ছে পরিবারের সব সদস্যের পোশাক।

বাংলাদেশে বর্তমান বাজার অবস্থা

আমি মনে করি বর্তমান মার্কেট অনেক ভালো। কিন্তু মার্কেটে অনেক প্রতিযোগিতা করে টিকতে হয়। যদি প্রতিযোগিতায় টিকে থাকা না যায়, তবে এ সেক্টরে আসা এখন ঠিক হবে না। কারণ, মার্কেটগুলো দখল করে আছে অনেক বড় কোম্পানি। বিগ বাজেট নিয়ে তারা বাজারে আসে। এর মাঝে তারাই বর্তমানে ভালো করবে, যারা কোয়ালিটিফুল প্রোডাক্ট নিয়ে মার্কেটে আসবে। না হলে আর্থিক ক্ষতির মধ্যে পড়তে হবে। এখন আর দোকান হিসেবে ব্যবসা করার সুযোগ নেই।

পোশাক ব্র্যান্ডের বাধা

পোশাকের ব্র্যান্ড তৈরির জন্য পোশাকের কোয়ালিটি সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ বলেই আমি মনে করি। যদি কোয়ালিটি ঠিক রাখা না যায় তবে সেই পোশাক ব্র্যান্ডকে টিকিয়ে রাখা সম্ভব হবে না। এছাড়া রাজনৈতিক জটিলতা এ সেক্টরের জন্য বড় হুমকি। কারণ, একদিন মার্কেট বন্ধ থাকলে লাখ লাখ টাকা ক্ষতি হয় প্রতিটি ব্র্যান্ডের।

 দেশে ক্রেতার রুচি ও চাহিদা

বর্তমানে ক্রেতারা অনেক সচেতন। যদি কেউ মনে করেন ক্রেতারা কিছু বোঝে না, তবে সেটা ভুল হবে। কারণ, তারা একটি প্রোডাক্ট কেনার জন্য আরও দশটি দোকান ঘুরে দেখে। অনেকে দেশের বাইরে থেকেও পণ্য কিনে থাকে। সুতরাং তারা অনেক সচেতন। তাদের রুচিও অনেক প্রসারিত। দেশীয় প্রোডাক্টগুলো সব সময় একভাবেই চলে। কিন্তু ফ্যাশনের পরিবর্তন হয়। যারা মার্কেটে ফ্যাশন নিয়ে কাজ করে, তারা সবসময় সচেতন থাকে ফ্যাশনের পরিবর্তন নিয়ে। ক্রেতার রুচির ওপর নির্ভর করে ফ্যাশনের বিভিন্ন দিক নিয়ে তারা রিসার্চ করে। সবসময় ক্রেতাকে তার পণ্যের দিকে আকর্ষণ করার চেষ্টা করেন।

এই পোশাক ব্র্যান্ডে রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট নামের একটি বিভাগ আছে। তারা প্রতিমাসে দেশে ও দেশের বাইরে বিভিন্ন জায়গা ঘুরে রিসার্চ করেন কোন প্রোডাক্টটি আগামীতে মার্কেটে ভালো চলবে। ডিজাইনাররাও দেশের বাইরে যান, ভালো কিছু নতুন ডিজাইন করার লক্ষ্যে।

পোশাক ব্র্যান্ডের ব্র্যান্ডিং

মূলত ক্রেতারাই এই পোশাক ব্র্যান্ডিংয়ের কাজটি করে থাকেন। কারণ, ক্রেতার কোনও একটি পোশাক যদি নিজের ভালো লাগে, তাহলে সে আরও দশজনকে সেই পোশাক সম্পর্কে জানাবে। আর খারাপ পণ্য হলে সেটাও সে আরও দশজনকে জানাবে। এর থেকে ভালো ব্র্যান্ডিং আর হতে পারে না। সুতরাং এ শিল্পে মানটাই হচ্ছে বড় ব্যাপার। এছাড়া বিভিন্ন মিডিয়া তো আছেই প্রচারণার জন্য।

আউটলেট ভাবনা

বিদেশে আমরা দেখেছি ক্রেতার সুবিধার্থে একই ব্র্যান্ডের বিভিন্ন আউটলেট বিভিন্ন জায়গায় আছে। শুধু তাই নয়, একই শপিং মলের বিভিন্ন পয়েন্টে চার থেকে পাঁচটি করেও শোরুম আছে। সেটা মাথায় রেখে ঢাকার বেশ কয়েকটি জনপ্রিয় শপিংমলসহ সারাদেশে আমার ৯০টির ওপরে আউটলেট আছে। ঢাকার ভেতরে কয়েকটি শপিংমলে ৩ থেকে ৫টি পর্যন্ত আউটলেট আছে।

নতুনদের জন্য পরামর্শ

আগেই বলেছি বর্তমান বাজার খুব প্রতিযোগিতামূলক। তাই নতুনদের জন্য প্রতিযোগিতাটা আরও অনেক বেশি। তারপরও বলতে চাই, আমদানিকৃত পণ্যের ওপর নির্ভরশীল না থেকে নিজ থেকে নতুন কিছু তৈরি করাটাই ভালো হবে। এখন দেশেই ভালো কিছু করা সম্ভব। আমদানি করা পণ্যের ওপর নির্ভরশীল থাকলে প্রতিযোগিতায় টিকতে পারবে না। নতুনদের অনেক রিসার্চ করে দেশীয় কারখানা থেকে পণ্য উৎপাদন করে বিক্রয় করাটাই উত্তম হবে। সেই পণ্যের মান বজায় রাখতে হবে।

ভবিষ্যৎ পরিকল্পনা

আগামীতে আমরা রফতানি সেক্টরে পা রাখতে যাচ্ছি। সেই চাহিদা মতো গাজীপুরে একটি গ্রিন ফ্যাক্টরি করেছি। সব মিলিয়ে আমাদের এখন পাঁচটি ফ্যাক্টরি আছে, যেখানে প্রায় ১ হাজার ২০০টির ওপর মেশিন রয়েছে।  

লেখক: পরিচালক ইনফিনিটি।

/এফএএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
হংকং কর্মকর্তাদের ওপর যুক্তরাষ্ট্রের নতুন ভিসা নিষেধাজ্ঞা আরোপ
হংকং কর্মকর্তাদের ওপর যুক্তরাষ্ট্রের নতুন ভিসা নিষেধাজ্ঞা আরোপ
গাজীপুরে সিলিন্ডার বিস্ফোরণ: একে একে ঝরলো ১৭ প্রাণ
গাজীপুরে সিলিন্ডার বিস্ফোরণ: একে একে ঝরলো ১৭ প্রাণ
আজকের আবহাওয়া:  ঢাকাসহ ৪ বিভাগে ঝড়ো হাওয়াসহ বৃষ্টির আভাস
আজকের আবহাওয়া:  ঢাকাসহ ৪ বিভাগে ঝড়ো হাওয়াসহ বৃষ্টির আভাস
ঈদ রেসিপি: মাটন দম বিরিয়ানি
ঈদ রেসিপি: মাটন দম বিরিয়ানি
সর্বাধিক পঠিত
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
তোকমা খাওয়ার ১৪ উপকারিতা
তোকমা খাওয়ার ১৪ উপকারিতা
বুয়েটে ছাত্রলীগের প্রবেশের সঙ্গে সংশ্লিষ্ট শিক্ষার্থীর সিট বাতিল
বুয়েটে ছাত্রলীগের প্রবেশের সঙ্গে সংশ্লিষ্ট শিক্ষার্থীর সিট বাতিল
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
২৪ ঘণ্টার মধ্যে মেট্রোরেল লাইনের ওপর থেকে ক্যাবল সরানোর অনুরোধ
২৪ ঘণ্টার মধ্যে মেট্রোরেল লাইনের ওপর থেকে ক্যাবল সরানোর অনুরোধ