X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

মায়ের সঙ্গে দূরত্ব নয়তো?

নাদিয়া নাহরিন
১৩ মে ২০১৮, ১৪:১৩আপডেট : ১৩ মে ২০১৮, ২০:৩০
image

আজ বিশ্ব মা দিবস। প্রতি বছর মে মাসের দ্বিতীয় রবিবারটি বরাদ্দ করা হয় সকল মায়েদের জন্য। যদিও বছরের প্রতিটি দিনই আমাদের এই মানুষটির জন্যই। কেননা জন্মের পর থেকে সবচেয়ে কাছের মানুষ বলতে ‘মা’ শব্দটি। কিন্তু কখনও কখনও এই কাছের চিরচেনা মানুষটিকেই মনে হয় ‘ভিন্ন প্রকৃতির!’ যেন কিছু বিষয় মা বুঝতেই চান না! এ রকম অনেক বিষয়ই থাকে, যেখানে মায়ের সঙ্গে সন্তানের বিবাদ বা মনোমালিন্য দেখা যায়। কেন এমন হয়?

মায়ের সঙ্গে দূরত্ব নয়তো?
প্রজন্মের দূরত্ব
অন্যতম একটি কারণ হল জেনারেশন গ্যাপ। বা দুই প্রজন্মের মধ্যেকার সময় এবং দূরত্বটুকু। এটা শুধু মায়ের সঙ্গেই নয়, বাবা কিংবা নিজেদের ভাই-বোনের সঙ্গেও তৈরি হতে পারে। যার মূল কারণটিই হলো, প্রজন্মের তফাৎ। কেননা প্রযুক্তি, চলতি রীতিনীতি অনেক কিছুই বদলে দেয় সময় এবং আমাদের পারিপার্শ্বিক পরিস্থিতি। ফলে দুজনের পছন্দ-অপছন্দ থেকে শুরু করে জীবনযাপন, চিন্তার জগতটাও হয়ে পড়ে আলাদা। তাই মাঝে মধ্যেই আমরা বলে থাকি, ‘মা যে কেন বোঝে না!’
যোগাযোগেও বিস্তর দূরত্ব
যখন সন্তানের মনে হবে বাবা কিংবা মা তার বিষয়গুলো বুঝতে পারছে না কিংবা একেবারেই মেনে নিতে আপত্তি করছে, তখন স্বাভাবিকভাবেই সে বিষয়গুলো প্রকাশ করতে চাইবে না। আবার একইভাবে মা যখন দেখবেন আপনি তার যুক্তি মেনে নিতে নারাজ, তখনও দেখা দেবে দূরত্ব। ফলে একটা পর্যায়ে গিয়ে দুই প্রজন্মের মধ্যে সৃষ্টি হবে বিস্তর দূরত্বের।
দুই পক্ষেরই অধিক ব্যস্ততা
বলা হয়ে থাকে, ‘বিজ্ঞান মানুষকে দিয়েছে বেগ কিন্তু কেড়ে নিয়েছে আবেগ’! ভার্চুয়াল প্রযুক্তির এই যুগে আমাদের সকলেরই ব্যস্ততা অনেক বেশি। কিংবা বলা যেতে পারে সকলেরই একটা নিজস্ব জগত তৈরি হয়েছে। আবার এই প্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রে সন্তানেরা মায়েদের চেয়ে স্বাভাবিকভাবেই একটু এগিয়ে। এটাও দূরত্বের অন্যতম একটি কারণ। অন্যভাবে চাকরিজীবী মায়েদের দিনের বেশিরভাগটাই যায় অফিসের কাজে। ফলে সন্তানকে পর্যাপ্ত সময় দেওয়া হয়ে ওঠে না। এ থেকেও কিন্তু একটা দূরত্ব তৈরি হয়, যা প্রবলভাবে দেখা দেয় কিশোর বয়সে।
কীভাবে কমানো যায় এই দূরত্ব? ইন্ডিয়া স্টাডি চ্যানেল জানিয়েছে কীভাবে কমানো যায় বাবা-মায়ের সঙ্গে সন্তানের এই দূরত্ব।
যোগাযোগের কোনও বিকল্প নেই
যেকোনো সম্পর্কেই দ্বন্দ্ব বা সমস্যা মেটানোর জন্য প্রয়োজন দু’পক্ষের মধ্যকার যোগাযোগ। একটা সময় পর নিজেদের সমস্যাগুলো চিহ্নিত করে আলোচনা করা উচিত। হয়তো পরীক্ষায় খারাপ ফল করার জন্য মা একটু বেশিই খিটমিট করে ফেললেন। কিংবা আপনার কোনও পছন্দের সঙ্গে মায়ের পছন্দ মোটেও মিলছে না। সেসব ক্ষেত্রে কিছুটা সময় নিন। তারপর মাকে বুঝিয়ে বলুন। যোগাযোগই এই দূরত্ব কমিয়ে আনতে পারে।
একে অপরকে বুঝতে শেখা
আপনি হয়তো ভাবছে যে ‘মা কেন এই সামান্য বিষয়টা বুঝতে পারছে না?’ কিন্তু ভেবে দেখুন অপর পক্ষের কথাও। আপনার মাও কিন্তু আপনার বয়স পার হয়েই এই পর্যায়ে এসেছেন। স্বাভাবিকভাবেই বিভিন্ন চিন্তা বা ব্যস্ততা তার রয়েছে। তেমনি আপনাকে নিয়ে সবচেয়ে বেশি চিন্তা করেন এই মানুষটিই। কিংবা খুব সহজ উদাহরণ হিসেবে বলা যায়, আপনার ছোট ভাই-বোনের সঙ্গে বেশ কিছু বিষয়ে আপনার একদমই মেলে না। তার কিছু বিষয়ে হয়তো আপনার আপত্তি রয়েছে। এর অন্যতম কারণ হল বয়সের দূরত্ব। ঠিক এই সমস্যাটিই দেখা দেয় আপনার আর আপনার মায়ের মধ্যে। তাই উভয়েই চেষ্টা করুন কিছুটা সময় নিয়ে একে অপরকে বুঝতে।
পরিবর্তিত পরস্থিতি বোঝার চেষ্টা
একইভাবে মা কিংবা বাবাদেরও বুঝতে হবে গোটা পরিস্থিতি। কেননা সময় এবং পরিবেশ কখনোই এক রকম থাকে না। আর এর প্রভাবটা পড়ে ব্যক্তির উপর। কথায় বলে, মানুষ বেঁচে থাকলে বদলায়। আপনার সন্তান কেন এমন করছে, বা কেন নির্দিষ্ট বিষয়টি সে বেছে নিচ্ছে তার পেছনের কারণটাও বোঝার চেষ্টা করুন।
চাই উভয়পক্ষের বোঝাপড়া
হ্যাঁ, সন্তান এবং মা উভয়েরই বোঝাপড়ার প্রয়োজন রয়েছে। সন্তান হিসেবে আপনিও নিশ্চয়ই ঘণ্টার পর ঘণ্টা ভার্চুয়াল জগতেই পড়ে থাকবেন না। বাইরে কাজ শেষে মা’কে দেখভালের দায়িত্বটাও কিন্তু আপনার। আর এই গাঁথুনিটা গড়ে তোলা প্রয়োজন শিশুকাল থেকেই। পরিবারের নির্দিষ্ট রীতিনীতির মধ্য দিয়ে সন্তানকে বড় করে তোলা চাই। তাকে কারোর সঙ্গে তুলনা করা কিংবা নিজের কোন অপূরণীয় চাহিদা সন্তানের উপর চাপিয়ে দেওয়া মোটেই ঠিক নয়। উভয়ের মধ্যে সম্পর্কটা হওয়া চাই বন্ধুত্বপূর্ণ এবং একইসঙ্গে সম্মানের।
বছরের প্রতিটি দিনই হোক মা এবং সন্তানের! 

/এনএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!