ইয়োগা ম্যাট কিনবেন?

Send
লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত : ১৫:০০, জুন ২৪, ২০১৮ | সর্বশেষ আপডেট : ১৫:১৮, জুন ২৪, ২০১৮

সম্প্রতি চলে গেল আন্তর্জাতিক ইয়োগা ডে। ইচ্ছে মতো দু একদিন নয়, বরং ইয়োগা করতে হবে প্রতিদিন। দিনের শুরুতে খানিকক্ষণ ইয়োগা করলে ফুরফুরে থাকা যায় দিনভর। ঘরেই যদি ইয়োগা করতে চান, তবে প্রয়োজন একটি উপযুক্ত ইয়োগা ম্যাটের। ঘরে ব্যায়াম করতে চাইলেও জরুরি এই ম্যাট।

ইয়োগা ম্যাট

ইয়োগা ম্যাট কিনতে চাইলে লক্ষ রাখতে হবে কিছু বিষয়ের প্রতি। জেনে নিন সেগুলো কী কী-  

  • ম্যাট কতোটুকু আরামদায়ক সেটা নির্ভর করছে ম্যাটের পুরুত্বের উপর। কেনার সময় তাই পুরুত্ব দেখে তারপর কিনবেন।  
  • ম্যাট যেন ঘাম লেগে আঠালো না হয়ে যায় সেজন্য বুঝে নির্বাচন করতে হবে ম্যাটেরিয়াল। ব্যাসিক ইয়োগা ম্যাট, ন্যাচারাল রাবার ইয়োগা ম্যাট, প্লাস্টিক ইলাস্টোমার ম্যাট, কটন ম্যাট কিংবা পাটের ম্যাট আরামদায়ক ইয়োগার জন্য বেছে নিতে পারেন।
  • মসৃণ ইয়োগা ম্যাট চাইলে পিভিসি ম্যাট কিনতে পারেন। তবে অনেকে মসৃণ ম্যাটে স্বাচ্ছন্দ্য বোধ করেন না। কারণ ঘেমে গেলে পিছলে যায়। সেক্ষেত্রে নন-স্লিপ সারফেসের ম্যাট কিনতে পারেন।  

কোথায় পাবেন
ব্যায়ামের যন্ত্র যেখানে পাওয়া যায়, ইয়োগা ও এক্সসারসাইজ ম্যাট পাবেন সেসব দোকানেই। খেলার সরঞ্জাম পাওয়া যায় এমন দোকানেও পাবেন এই ম্যাট। বসুন্ধরা সিটি, কলাবাগান ও তেজগাঁও-গুলশান লিঙ্ক রোডে বেশ কিছু দোকানে রয়েছে ইয়োগা ম্যাট। কিনতে পারেন অনলাইন মার্কেট প্লেস থেকেও। আজকের ডিল ডটকমে পেয়ে যাবেন ইয়োগা ম্যাট। ৫৫০ থেকে শুরু করে ১ হাজার ৫০০ টাকার মধ্যে পড়বে দাম।    

/এনএ/

লাইভ

টপ