বিনাচাষের শাক রান্না প্রতিযোগিতা অনুষ্ঠিত

Send
সাতক্ষীরা প্রতিনিধি
প্রকাশিত : ০৪:০৮, অক্টোবর ১৬, ২০১৮ | সর্বশেষ আপডেট : ০৪:১৩, অক্টোবর ১৬, ২০১৮

প্রতিযোগিতায় অংশগ্রহণকারীরাবাড়ির আঙিনা, খাল, বিল, ডোবা-নালা ও জলাশয় থেকে সংগ্রহ করা শাক রান্না করলেন গ্রামীণ নারীরা। সাতক্ষীরায় এই শাক রান্না প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। বিনাচাষের এসব শাক রান্না করে তারা জিতে নিয়েছেন পুরস্কার। গ্রামীণ নারী দিবস উদযাপন উপলক্ষে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়।

সোমবার (১৫ অক্টোবর) বিকালে সাতক্ষীরা সদর উপজেলার মাছখোলায় গবেষণা প্রতিষ্ঠান বারসিক ও মাছখোলা বেতনা কৃষি নারী সংগঠন এই প্রতিযোগিতার আয়োজন করে।

ব্যতিক্রমধর্মী এই প্রতিযোগিতা সম্পর্কে মাছখোলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক গোলাম মোস্তফা বলেন, ‘গ্রামের নারীদের নিয়ে এমন প্রতিযোগিতা আমি প্রথম দেখলাম। পারিবারিক পুষ্টির চাহিদা মেটাতে আমাদের বিনাচাষের শাকের দিকে বেশি নজর দিতে হবে,আর এটা সংরক্ষণ করতে হবে।’

বারসিক কর্মকর্তা আসাদুল ইসলাম বলেন, ‘প্রাকৃতিকভাবে জন্ম নেওয়া শাক  গ্রামীণ জনপদের পুষ্টির অন্যতম উৎস। তাই পুষ্টির এই উৎসের সংরক্ষণ ও সম্প্রসারণ এবং  ব্যবহারে মানুষকে উদ্বুদ্ধ করতে এই আয়োজন করা হয়েছে।’

বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়প্রতিযোগিতায় কাটাকচু শাক রান্না করে প্রথম স্থান অধিকার করেন ছকিনা খাতুন, কচুশাক রান্না করে দ্বিতীয় হন রোকসানা খাতুন ও পেপুল শাক রান্না করে তৃতীয় হন শাহানারা বেগম।

বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন মাছখোলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক গোলাম মোস্তফা, সাংবাদিক এস এম নাহিদ হাসান ও শিক্ষর্থী মুসলিমা খাতুন। পরে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন বারসিকের সহকারী কর্মসূচি কর্মকর্তা গাজী আসাদুল ইসলাম, শিক্ষা-সংস্কৃতি ও বৈচিত্র্য রক্ষা টিমের প্রচার সম্পাদক নুরুল হুদা, সদস্য শারমিন আক্তার এবং বারসিকের যুব সংগঠক ফজলুল হক প্রমুখ।

 

/এনআই/

লাইভ

টপ