X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

জমজমাট ‘আড়ং ফোরটি ইয়ার্স ফেস্টিভ্যাল’

হাসনাত নাঈম
২৫ অক্টোবর ২০১৮, ২০:০১আপডেট : ২৫ অক্টোবর ২০১৮, ২০:০৬

জমজমাট ‘আড়ং ফোরটি ইয়ার্স ফেস্টিভ্যাল’ বাংলাদেশের শীর্ষ লাইফস্টাইল ব্র্যান্ড আড়ংয়ের ৪০ বছরপূর্তি উপলক্ষে শুরু হলো তিন দিনব্যাপী ‘আড়ং ফোরটি ইয়ার্স ফেস্টিভ্যাল’। বৃহস্পতিবার বিকেলে রাজধানীর আর্মি স্টেডিয়াম মাঠে ৪০টি পায়রা উড়িয়ে এ ফেস্টিভ্যালের উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। এসময় উপস্থিত ছিলেন ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান স্যার ফজলে হাসান আবেদ এবং ব্র্যাক এন্টারপ্রাইজের সিনিয়র পরিচালক তামারা হাসান আবেদ।

উদ্বোধনী বক্তব্যে মন্ত্রী বলেন, ব্র্যাক বিশ্বের সবচেয়ে বড় বেসরকারি সংস্থা। আর আড়ং হচ্ছে ব্র্যাকেরই একটি অংশ। বাংলাদেশকে স্বাধীন করার জন্য যে কটি কারণ ছিল তার মধ্যে  স্বাবলম্বী হওয়া অন্যতম কারণ। স্বাবলম্বী একটি বাংলাদেশের স্বপ্ন জাতির জনক বঙ্গবন্ধুর ছিলো। দেশ স্বাধীন হওয়ার পর স্বাবলম্বী হওয়ার যুদ্ধে মাঠে ছিলো ব্র্যাক ও আড়ং। যে মানুষগুলো কখনওই ভাবতে পারেনি যে নিজের পায়ে দাঁড়িয়ে দেশের অগ্রগতিতে ভূমিকা রাখতে পারবে, তাদের পাশে দাড়িয়েছে ব্র্যাক।

জমজমাট ‘আড়ং ফোরটি ইয়ার্স ফেস্টিভ্যাল’ নকশী কাঁথা, জামদানিসহ যে শিল্পের কথা আমরা বলি। এসব নির্মানকারীরাই আসল শিল্পী। কারণ তারা নিজের চিন্তা সৃজনশীলতা দিয়ে এসব সৃষ্টি করে। এই সৃষ্টিকে ধারণ করা আড়ং এর দায়িত্ব বলে আমি মনে করি। আমার বিশ্বাস এটা একমাত্র আড়ংই পারবে। আজকে আড়ং এর ৪০ বছর। এটা সহজ কিছু নয়। আমি মনে করি আড়ং এর ৪০০ বছর পূর্তি অব্যাহত থাকবে।

এদিকে স্যার ফজলে হাসান আবেদ বলেন, আমরা গুটি গুটি পায়ে কাজ করে আড়ংকে নিয়ে আজ ৪০ বছরে পৌঁছেছি। শুরু থেকে এখন পর্যন্ত পণ্যের মান ধরে রাখার চেষ্টা অব্যাহত আছে। পণ্যের মানের বিষয়ে আমরা সবসময় আপসহীন। এজন্যই হয়তো বাংলার মানুষ আজ ৪০ বছরে আড়ংকে শীর্ষ ব্র্যান্ডে ঠাঁই দিয়েছে।

আড়ংয়ের পণ্যের দামের বিষয়ে তিনি বলেন, সত্যিই অন্যান্য ব্র্যান্ডের তুলনায় আমাদের পণ্যের দাম বেশি। কারণআমরা মানুষের কাছে হাতে তৈরি পণ্য পৌঁছে দেই। যিনি পণ্যটি কিনেন, তিনি হয়তো জানেন না এই পণ্য তৈরির জন্য একজন কর্মীকে কি পরিমাণ পরিশ্রম করতে হয়। আমরা এই দরিদ্র কর্মীকে তার সঠিক প্রাপ্য দিয়ে থাকি। আজ আড়ংয়ের আদলে দেশে তৈরি হয়েছে অনেক প্রতিষ্ঠান। সেখানে সুযোগ হয়েছে হাজারো মানুষের কর্মসংস্থানের। তিনি সবাইকে শুভেচ্ছা ও ধন্যবাদ জানান।

তিনদিনের এই বর্ণাঢ্য আয়োজনে, হস্তশিল্প প্রদর্শনীর পাশাপাশি থাকছে বেশ কয়েকটি কর্মশালা যেখানে দর্শনার্থীরা সরাসরি কারু ও হস্তশিল্পীদের কাজের সাথে পরিচিত হতে পারবেন। এছাড়াও থাকছে পুরস্কার বিতরণী অনুষ্ঠান, ফ্যাশন শো এবং কনসার্ট।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সেরা হস্ত ও কারুশিল্পী এবং উদ্যোক্তাদের স্বীকৃতি দেওয়া হবে। ফ্যাশন শো-তে প্রদর্শিত হবে হারস্টোরি, তাগা এবং তাগা ম্যান ব্র্যান্ডের নতুন পোশাক।

কনসার্টে সঙ্গীত পরিবেশন করবেন নগর বাউল জেমস, জলের গান, নেমেসিস এবং মিনার। দর্শনার্থীদের জন্য থাকছে বেশ কয়েকটি খাবারের স্টল, বাচ্চাদের জন্য আলাদা জায়গা এবং পার্টনার প্রতিষ্ঠানের স্টলে বিশেষ সুবিধায় কেনাকাটার ব্যবস্থা।

আড়ং প্রতিষ্ঠিত হয় ১৯৭৮ সালে, গ্রামীণ কারু ও হস্তশিল্পীদের জীবনমান উন্নয়নের লক্ষ্য নিয়ে। গত ৪০ বছর ধরে বাংলাদেশের আবহমান ঐতিহ্যের সাথে আধুনিক ফ্যাশনের মেলবন্ধন ঘটিয়ে নিজেকে দেশের সবচেয়ে বড় ফ্যাশন ব্র্যান্ড হিসেবে প্রতিষ্ঠিত করেছে আড়ং। বর্তমানে আড়ংয়ের সঙ্গে সরাসরি কাজ করছেন ৬৫ হাজারেরও বেশি কারু ও হস্তশিল্পী। তাদের উৎপাদিত পণ্য সরাসরি বিক্রি হচ্ছে দেশজুড়ে আড়ংয়ের ২০টি আউটলেটে।

/এফএএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
হেলমেটের মান নির্ধারণ হবে কবে?
হেলমেটের মান নির্ধারণ হবে কবে?
ঝালকাঠিতে নিহত ১৪ জনের পরিবার পাচ্ছে ৫ লাখ টাকা করে
ঝালকাঠিতে নিহত ১৪ জনের পরিবার পাচ্ছে ৫ লাখ টাকা করে
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
সড়ক দুর্ঘটনায় মারা গেছেন ‘আসমানে যাইও নারে বন্ধু’ গানের স্রষ্টা
সড়ক দুর্ঘটনায় মারা গেছেন ‘আসমানে যাইও নারে বন্ধু’ গানের স্রষ্টা
সর্বাধিক পঠিত
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি