শেখানোর ৪ কৌশল

Send
আজরাফ আল মূতী
প্রকাশিত : ২০:৪১, অক্টোবর ২৭, ২০১৮ | সর্বশেষ আপডেট : ২০:৪২, অক্টোবর ২৭, ২০১৮

 

প্রায়শই শিক্ষককে নানারকম চ্যালেঞ্জিং পরিস্থিতির সম্মুখীন হতে হয়। হয়তো দেখা যায়, ক্লাসের শিক্ষার্থীদের শত চেষ্টা করেও আগ্রহী করে তোলা সম্ভব হচ্ছে না। টেকহাব এক প্রতিবেদনে এ ধরনের পরিস্থিতি মোকাবেলা করার কৌশল বাতলেছে। চলুন জেনে নেওয়া যাক টেকহাবের প্রদত্ত কৌশলগুলো সম্পর্কে-

১. খেলার আয়োজন করুন

যেটি পড়াতে চাচ্ছেন, সেটিকে খেলায় পরিণত করুন। শিক্ষার্থীর বয়স ৮ হোক আর ১৮ বছর হোক, খেলায় অংশ নিতে পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। ক্লাস যদি হয় ইতিহাসের, আর শিক্ষার্থীদের যদি সাল-তারিখ মনে রাখানো পাঠ্যসূচির অংশ হয়ে থাকে। তাহলে মেমোরি গেম শুরু করে দিন, কোনও নম্বর নেই, কোনও পয়েন্ট নেই। শিক্ষার্থীদের উদ্দেশ্যে চ্যালেঞ্জ ছুঁড়ে দিন, যে সবচেয়ে বেশি সাল-তারিখ মনে রাখতে পারবে তার স্মৃতি ততো ভাল। নিজেও অংশ নিন খেলায়, ইচ্ছে করে হলেও হেরে যান। দেখবেন, শিক্ষার্থীরা আপনাকে হারাতে বা সহপাঠীদের নাস্তানাবুদ করতে করতেই অনেক সাল-তারিখ শিখে ফেলেছে।

২. বাস্তব জীবনের সঙ্গে মিলিয়ে নিন পাঠ্যসূচির বিষয়

নিজের স্মুতি হাতড়ে খুঁজে বের করুন এমন কোনও স্মৃতি যা পাঠ্যসূচির সঙ্গে মিলে যায়। তারপর সরাসরি পাঠ্যবইয়ের পড়ায় না গিয়ে, গল্প শুরু করুন। হতে পারে আপনি দারিদ্রতার কারণ সম্পর্কে বুঝাতে চাচ্ছেন, নিজের জীবন থেকে একটি স্মৃতি খুঁজে বের করে শিক্ষার্থীদের সে গল্পটি বলুন। ঠিক কোন জিনিসগুলো ঠিক থাকলে, ওই পরিস্থিতির সম্মুখীন হতে হতো না তাও জানান। এতে করে শিক্ষার্থীরা বিষয়গুলোর প্রয়োজনীয়তা বুঝতে পারবে এবং মনে রাখবে। কারণ তারা দারিদ্রতার কারণ নয়, দারিদ্রতার কারণে একজন মানুষ কীরকম প্রতিকূল পরিস্থিতির সামনে পড়তে পারে এবং কী করলে তা এড়ানো যেতো, সে বিষয়ে একটি গল্প শুনেছে।

৩. শিক্ষার্থীদের প্রশ্ন করার সুযোগ দিন, উত্তরদাতার ভূমিকা নয়

যে বিষয়টি পড়াতে চাচ্ছেন, সে বিষয়টি নিয়ে শিক্ষার্থীদের যতো প্রশ্ন আছে তা ছুড়ে দিতে বলুন আপনার দিকে। কোনও লেকচার নয়, শুধু শিক্ষার্থীদের প্রশ্নগুলোর উত্তর দিতে থাকুন। ইচ্ছে করে হলেও, একটি পর্যায়ে আটকে যান শিক্ষার্থীদের সামনে। সবাই মিলে প্রশ্নটির উত্তরটি খোঁজার চেষ্টা করুন। শিক্ষক নয়, সহপাঠীর ভূমিকায় নিয়ে আসুন নিজেকে। এতে করে শিক্ষার্থীরা পরোক্ষ নয়, প্রত্যক্ষ অংশগ্রহণের সুযোগ পাবে।

৪. শিক্ষার্থীদের হাতে ছেড়ে দিন নিজেকে

এ কৌশলটি প্রাথমিক স্কুল থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী পর্যন্ত কোনও বিষয় শেখানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। দশটি বিষয় দিন শিক্ষার্থীদেরকে, বেছে নিতে বলুন যে কোনও একটি। এক্ষেত্রে ভোটের আয়োজন করা যেতে পারে। শিক্ষার্থীদের বাছাইকৃত বিষয়টির উপর ক্লাস নিন। এতে করে ক্লাসে যেমন মজার কিন্তু সুন্দর একটি পরিস্থিতি তৈরি হবে, ঠিক সেভাবে শিক্ষার্থীদের পছন্দের বিষয়ে ক্লাস নিলে তাদের মনোযোগটিও পাবেন সহজেই।            

সূত্র: টেকহাব।

 

/এফএএন/

লাইভ

টপ