টমেটো সস বানিয়ে ফেলুন নিজেই

Send
লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত : ১৪:৪২, ফেব্রুয়ারি ০৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৪:৪৪, ফেব্রুয়ারি ০৮, ২০১৯

বাজার থেকে কেমিক্যাল ও ভেজালযুক্ত টমেটো সস না কিনে খুব সহজে নিজেই বানিয়ে ফেলতে পারেন মজাদার সস। জেনে নিন কীভাবে টমেটো সস বানাবেন ও এক বছর পর্যন্ত সংরক্ষণ করবেন।  


উপকরণ
পাকা টমেটো- ১ কেজি
লবণ- ১/৪ চা চামচ
মরিচের গুঁড়া- ১ চা চামচ
চিনি- ৪ টেবিল চামচ কিংবা স্বাদ মতো
সাদা ভিনেগার- ১/৪ কাপ
প্রস্তুত প্রণালি
ফুটন্ত পানিতে টমেটো দিয়ে ঢেকে দিন। ৪/৫ মিনিট পর টমেটো সেদ্ধ হলে নামিয়ে ঠাণ্ডা করুন। ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন সেদ্ধ টমেটো। ছাঁকনি দিয়ে ছেঁকে একটি হাঁড়িতে নিয়ে নিন টমেটোর রস। মিডিয়াম আঁচে চুলায় হাঁড়ি বসিয়ে দিন। লবণ, চিনি, মরিচের গুঁড়া ও সাদা ভিনেগার দিয়ে নেড়ে দিন। কিছুক্ষণ পর পর নাড়তে হবে। ভালোভাবে ফুটে উঠলে চুলার আঁচ কমিয়ে মিডিয়াম লো করে দিন। আরও ২০ থেকে ২২ মিনিট রাখতে হবে চুলায়। কিছুক্ষণ পর পর নেড়ে দিন। পানি সবটুকু শুকিয়ে গেলে বুঝবেন হয়ে গেছে সস। নামিয়ে ঠাণ্ডা করে বয়াম ভরে সংরক্ষণ করুন। ফ্রিজে রেখে ৩ থেকে ৪ মাস পর্যন্ত খেতে পারবেন ঘরে তৈরি টমেটো সস।
দীর্ঘদিন সংরক্ষণ করতে চাইলে
ভিনেগার প্রাকৃতিক প্রিজারভেটিভ হিসেবে কাজ করে। এটি কয়েক মাস পর্যন্ত ভালো রাখবে সস। তবে বছরজুড়ে টমেটো সস সংরক্ষণ করতে চাইলে মেশাতে হবে প্রিজারভেটিভ। এজন্য ১ কেজি টমেটোর জন্য অ্যাসিটিক অ্যাসিড মেশাতে হবে ৫ মিলি লিটার ও সোডিয়াম বেনজয়েট মেশাতে হবে আধা গ্রাম। মেশানোর আগে পরিষ্কার পানিতে গুলে নেবেন সোডিয়াম বেনজয়েট। এসব প্রিজারভেটিভ পাবেন যেকোনও সুপার শপে।

ছবি: স্পাইস বাংলা     

/এনএ/

লাইভ

টপ