বিভিন্ন জেলার প্রসিদ্ধ সব মিষ্টির সম্ভার উত্তরায়

Send
লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত : ২০:৪১, এপ্রিল ০৯, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:৪৭, এপ্রিল ০৯, ২০১৯

বাঙালির খাদ্যসম্ভারে মিষ্টি একটি অতি জনপ্রিয় উপকরণ। বাঙালির আনন্দ-উৎসবকে আরও বর্ণিল করে তোলে নানা স্বাদের মিষ্টি। যে কোনও উপলক্ষ বা উৎসব উদযাপনের জন্য আমাদের ঐতিহ্যবাহী বাংলার মিষ্টি, তাই একটি বড় অনুসঙ্গ। এদেশের প্রতিটি জেলাতেই পৃথক এবং স্বতন্ত্র বৈশিষ্ট্যের মিষ্টি রয়েছে যা আমাদের রসনাকে তৃপ্ত করে।

বাংলার মিষ্টিতে ঐতিহ্যবাহী যেসব মিষ্টি পাওয়া যাচ্ছে, সেগুলোর মধ্যে রয়েছে যশোরের জামতলার রসগোল্লা ও চমচম, খুলনার মিহিদানা লাড্ডু, রাজবাড়ীর চমচম, ফরিদপুরের মালাই সর, বরিশালের গটিয়া সন্দেশ ও আদি রসগোল্লা, দিনাজপুরের গুড় ক্ষীরমোহন, রংপুরের হাবসি হালুয়া, রাজশাহীর রসকদম, চাঁপাইনবাবগঞ্জের কালো তিল কদম, নাটোরের কাঁচাগোল্লা ও ক্ষীর তক্তি, পাবনার ইলিশপেটি, ব্রাহ্মণবাড়িয়ার ছানামুখী, নেত্রকোনার বালিশ মিষ্টি ইত্যাদি।

এছাড়াও আছে লালমোহন, কাঁচাগোল্লা, কাঁচা ছানা, ছানার জিলাপি, ভোগ সাগর, সাদা চমচম, মালাই সর, সরের মালাই, মালাই চপ, শাহি ভোগসহ আরও অনেক কিছু।

বাংলার মিষ্টি, ডিসেম্বর ২০১৭ সালে গুলশানে প্রথমবারের মতো যাত্রা শুরু করার পর অতিদ্রুততম সময়ে মিষ্টি প্রেমীদের মধ্যে জনপ্রিয়তা ও প্রশংসা অর্জন করেছে। এরই ধারাবাহিকতায় দ্বিতীয় শাখা চালু হয়  বনানীতে।  

/এফএএন/

লাইভ

টপ