ইফতারের জিলাপি

Send
লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত : ১৮:৪৩, এপ্রিল ২৬, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৮:৪৫, এপ্রিল ২৬, ২০১৯

বাঙালির ইফতারের অন্যতম উপকরণ জিলাপি। কবে কীভাবে এই খাদ্য আমাদের তালিকায় ঢুকে গিয়েছিল সেই ইতিহাস আমাদের অজানা। তবে জিলাপি খেতেই হবে ইফতারে। এদিকে বাইরে জিলাপি খাওয়ায় হরেক টেনশন, রঙ, মুচমুচে রাখতে হাইড্রোজেন পারঅক্সাইড পর্যন্ত ব্যবহার করা হয়। তাহলে কি এবার ইফতারে জিলাপি খাবেন না? জেনে নিন ঘরে কীভাবে সহজে জিলাপি তৈরি করবেন-

উপকরণ

ময়দা- ১ কাপ

চালের গুঁড়া- ২ টেবিল চামচ

বেসন- ১ টেবিল চামচ

চিনি- ১ টেবিল চামচ

ঈস্ট- ১ টেবিল চামচ

ফুড কালার- সামান্য

টক দই- দেড় টেবিল চামচ

তেল- পরিমাণ মতো  

সিরা তৈরির উপকরণ

চিনি- ১ কাপ

পানি- ১ কাপের কম

লেবুর রস- ১ চা চামচ

এলাচ- কয়েকটি

প্রস্তুত প্রণালি

একটি বাটিতে ময়দা, বেসন, চালের গুঁড়া, চিনি, ঈস্ট ও ফুড কালার নিয়ে ভালো করে মিশিয়ে নিন। চালের গুঁড়া না থাকলে ১ টেবিল চামচ কর্ন ফ্লাওয়ার দিতে পারেন। আর ঈস্ট কিনতে পাবেন যেকোনো সুপার শপে। সব উপকরণ মিশে গেলে টক দই ও ২ টেবিল চামচ তেল দিয়ে নাড়ুন। এক কাপের একটু কম পানি দিয়ে দিন মিশ্রণে। পানি কুসুম গরম হতে হবে। ধীরে ধীরে পানি মেশাবেন। খুব বেশি পাতলা বা ঘন করবেন না ব্যাটার। ১৫ থেকে ২০ মিনিট ঢেকে রাখুন ব্যাটার। চুলার পাশে গরম স্থানে রাখুন।

এরমধ্যে সিরা তৈরি করে ফেলুন। সিরা তৈরির সব উপকরণ প্যানে নিয়ে মাঝারি আঁচে চুলায় বসিয়ে দিন। ৭-৮ মিনিট পর চামচ দিয়ে খানিকটা তুলে দেখুন হয়েছে কিনা। দুই আঙুলের মাঝে নিয়ে যদি দেখেন একটি লম্বা তারের মতো হয়েছে তাহলে আরও কিছুক্ষণ রাখুন চুলায়। আরেকটু ঘন হলে চুলা বন্ধ করে পাত্র ঢেকে দিন।

এবার কেচাপের বোতলে ব্যাটার নিয়ে নিন। চুলায় তেল গরম করুন। মাঝারি আঁচে গরম করবেন। গরম হলে কেচাপের বোতল থেকে ব্যাটার পেঁচিয়ে পেঁচিয়ে ফেলুন তেলে। ভাজা হয়ে গেলে উঠিয়ে চিনির সিরায় দিয়ে দিন। ১০ মিনিট পর উঠিয়ে নিন।

এই গোলা ১০দিন ফ্রিজে রেখে প্রতিদিনই জিলাপি ভাজতে পারবেন।  

 

/এফএএন/

লাইভ

টপ