রেসিপি: ছয় স্বাদের পাকোড়া

Send
লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত : ১৭:০০, মে ০৯, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৭:০০, মে ০৯, ২০১৯

ইফতারে ভাজাপোড়া খাবার খেতে চাইলে স্বাস্থ্যকর উপায়ে বানিয়ে ফেলুন বাসায়ই। জেনে নিন খুব সহজে ছয় স্বাদের পাকোড়া বানানোর রেসিপি।


ডিম পাকোড়া
দুটি ডিম সেদ্ধ করে ছোট টুকরা করে কেটে নিন। উপরে সামান্য মরিচের গুঁড়া, কারি পাউডার অথবা চাট মসলা ও লবণ দিয়ে মেখে নিন। ৫ মিনিট রেখে দিন এভাবে। অন্য একটি বাটিতে প্রয়োজন মতো বেসনের সঙ্গে লবণ, বেকিং পাউডার, ধনেপাতা কুচি, মরিচ ও হলুদের গুঁড়া দিয়ে মেখে নিন। আধা চা চামচ আদা-রসুন বাটা ও অল্প পানি দিয়ে ঘন করে মেখে নিন গোলা। মসলা দিয়ে মেখে রাখা ডিম বেসনের গোলায় ডুবিয়ে মিডিয়াম আঁচে ভেজে নিন।
আলু পাকোড়া
মোটা করে কাঁটা পেঁয়াজ কুচির সঙ্গে স্বাদ মতো কাঁচামরিচ কুচি ও ধনেপাতা কুচি মেশান। সঙ্গে দিয়ে দিন স্বাদ মতো লবণ ও আদা-রসুন বাটা। আধা চা চামচ আমচুর পাউডার দিন। সবকিছু মিশিয়ে তিনটি সেদ্ধ আলু দিয়ে মেখে নিন। আলু একদম মিহি করে চটকাবেন না। খানিকটা বেসন ও কারি পাউডার দিন। চাইলে চাট মসলাও দিতে পারেন। প্রয়োজনে সামান্য পানি দিন। সব একসঙ্গে আঠালো করে মেখে গরম তেলে ভেজে তুলুন।
নুডলস পাকোড়া
এক প্যাকেট ইনস্ট্যান্ট নুডলস গুঁড়ো করে পানিতে দিয়ে দিন। সঙ্গে পছন্দমতো সবজি ও নুডলসের সঙ্গে থাকা মসলা দিয়ে দিন। পানি শুকিয়ে গেলে নামিয়ে ঠাণ্ডা করুন। একটি বাটিতে মোটা করে কাটা পেঁয়াজ কুচির সঙ্গে স্বাদ মতো কাঁচামরিচ কুচি এবং ক্যাপসিকাম কুচি দিন। স্বাদ মতো লবণ দিয়ে সব একসঙ্গে মেখে নিন। রান্না করে রাখা নুডলস ও বেসন দিয়ে মাখুন। চাইলে ময়দা কিংবা চালের গুঁড়াও দিতে পারেন। সামান্য পানি দিয়ে মেখে নিন। চুলায় তেল গরম করে সোনালি করে ভেজে তুলুন নুডলস পাকোড়া।
বাঁধাকপির পাকোড়া
একটি বাটিতে পেঁয়াজ কুচি নিন। কাঁচামরিচ কুচি, ধনেপাতা কুচি, আদা-রসুন বাটা ও স্বাদ মতো লবণ দিয়ে মেখে নিন। মিহি করে কাটা বাঁধাকপি কুচি দিয়ে সব একসঙ্গে মেখে নিন। বেসন ও ময়দা দিয়ে মেখে নিন। হলুদ ও মরিচের গুঁড়া দিন। সামান্য বেকিং পাউডার দিয়ে মেখে নিন মিশ্রণটি। অল্প পানি দিয়ে আঠালো করে মেখে ডুবো তেলে ভেজে নিন পাকোড়া।  
ফুলকপির পাকোড়া
ফুলকপি বড় টুকরা করে কেটে লবণ মেশানো ফুটন্ত পানিতে কয়েক মিনিট জ্বাল করে নিন। অর্ধেক সেদ্ধ হলে নামিয়ে নিন। ঠাণ্ডা হলে পছন্দমতো টুকরা করে নিন। আরেকটি পাত্রে পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, ধনেপাতা কুচি, লবণ, আদা-রসুন বাটা দিয়ে মেখে নিন। মসলার মিশ্রণে ফুলকপির টুকরা, বেসন, চালের গুঁড়া, বেকিং পাউডার ও সামান্য হলুদ গুঁড়া দিয়ে মেখে নিন। সামান্য পানি দিতে হবে। গরম তেলে ভেজে তুলুন পাকোড়া।
পেঁয়াজ পাকোড়া
মোটা করে পেঁয়াজ কেটে নিন। চাইলে পেঁয়াজের কলিও দিতে পারেন। স্বাদ মতো মরিচ কুচি, ধনেপাতা কুচি, আদা-রসুন বাটা ও লবণ দিয়ে ভালো করে চটকে নিন। বেসন, বেকিং পাউডার ও হলুদ গুঁড়া দিয়ে মেখে নিন। পানি দেওয়ার প্রয়োজন নেই। গরম তেলে ভেজে তুলুন পেঁয়াজ পাকোড়া।

রেসিপি ও ছবি: আয়েশা সিদ্দিকা 

/এনএ/

লাইভ

টপ