গৃহস্থালি পরিচ্ছন্নতার টুকিটাকি

Send
লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত : ১৫:১৫, মে ২৫, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৫:১৫, মে ২৫, ২০১৯

দিনের অনেকটা সময় চলে যায় গৃহস্থালি পরিচ্ছন্নতায়। জেনে নিন ঘরবাড়ি ঝটপট পরিচ্ছন্ন রাখার কিছু উপায়।


ফ্যানের ময়লা পরিষ্কার করতে
সিলিং ফ্যান একটু বেশি ময়লা হয়। অনেক সময় তেল চিটচিটে হয়ে পড়ে ফ্যান। এই ময়লা আবার খুব সহজে পরিষ্কার করা যায় না। আঠালো ভাব থেকেই যায়। এর সমাধানে ফুটন্ত পানিতে সামান্য ভিনেগার মিশিয়ে নিন। পানির উত্তাপ কমে এলে  কাপড় ধোয়ার ডিটারজেন্ট গুলে নিন। এই মিশ্রণে সুতি কাপড় ভিজিয়ে ফ্যান পরিষ্কার করুন। ফ্যানের চিটচিটে ময়লা পরিষ্কার হয়ে যাবে নিমেষেই।
ফ্রিজের গন্ধ দূর করতে
ফ্রিজের দুর্গন্ধ হলে এক বাটি ভিনেগার রেখে দিন তাকে। গন্ধ দূর হবে। এছাড়া ফ্রিজ পরিষ্কারের পর লেবুর ছোট ছোট টুকরা বিভিন্ন তাকে রেখে দিলে দুর্গন্ধ থেকে মুক্তি পাওয়া যায়।
রঙের গন্ধ দূর করতে
বাড়িতে সদ্য রঙ করার পর অনেকেরই রঙের গন্ধ সহ্য হয় না। গন্ধ কমাতে ঘরে এক বাটি ভিনেগার রাখুন। সারারাত রাখতে হবে। পরদিন সকালে ঘরের দরজা-জানালা খুলে দিন। রঙের গন্ধ গায়েব হয়ে যাবে।
ওভেনের গন্ধ দূর করতে
খাবার গরম করা থেকে শুরু করে রান্না চটজলদি সারতে ওভেন ছাড়া উপায় নেই। অনেক সময় খাবারের গন্ধ ওভেনের ভেতরে থেকে যায়। কয়েক ধরনের খাবারের গন্ধ একসাথে মিশে বিশ্রী গন্ধ তৈরি হয়। অল্প সময়েই কিন্তু দূর করা যায় এই গন্ধ। একটি বাটিতে ১ কাপ পানি ও দুই টুকরা পাতিলেবু দিয়ে মাইক্রোওয়েভ ওভেনে ১ মিনিট গরম করুন। গরম হলে পানিটা ওভেনেই ঠাণ্ডা হতে দিন। ঠাণ্ডা হয়ে যাওয়ার পর পানির বাটি বের করলেই দেখবেন আর গন্ধ নেই।

/এনএ/

লাইভ

টপ