অতিথি আপ্যায়নে কিমা পরোটা

Send
লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত : ২০:১০, জুন ০৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২১:৪২, জুন ০৮, ২০১৯

ঈদের ছুটি শেষ, কিন্তু আমেজ এখনো শেষ হয়নি। এখন হুট করে অতিথি এলে কী খেতে দিবেন? ঈদের সেমাই, পায়েসে সবারই একটু অনাগ্রহ তৈরি হয়েছে। ঝটপট তৈরি করে দিতে পারেন কিমা পরোটা।

উপকরণ

ময়দা- ১ কাপ

ডিম- ২টি

কিমা- আধ কাপ

কাঁচামরিচ- ২টি (কুচি)

ধনেপাতা কুচি- ১ টেবিল চামচ

গোলমরিচ গুঁড়া- সামান্য

পেঁয়াজ- ১টি (কুচি)

লবণ- স্বাদ মতো

গরম মসলা গুঁড়া- সামান্য

বিট লবণ ও চাট মসলা – সামান্য (ঐচ্ছিক)

তেল- পরিমাণ মতো

প্রস্তুত প্রণালি

ময়দার সঙ্গে সামান্য লবণ ও দুই টেবিল চামচ তেল দিয়ে ভালো করে মাখিয়ে নিন। একটু একটু করে পানি দিয়ে মসৃণ ডো তৈরি করুন। ডো মথে নিয়ে একটি বাটিতে রাখুন। সামান্য তেল হাতে লাগিয়ে ডোয়ের চারপাশে লাগান। এবার পাতলা প্লাস্টিক দিয়ে বাটি ঢেকে আধা ঘণ্টা অপেক্ষা করুন। 

এর মধ্যে মাংসের মশলা দিয়ে কিমা ভেজে নিন। আলাদা করে ডিমের মিশ্রণ বানিয়ে নিন, এজন্য একটি বাটিতে পেঁয়াজ কুচি, ধনেপাতা কুচি, কাঁচামরিচ কুচি, লবণ, গরম মসলা গুঁড়া ও গোলমরিচ গুঁড়া দিয়ে হালকা হাতে মাখিয়ে নিন। দুটি ডিম ভেঙে দিয়ে দিন। মিশ্রণটি একটু পাতলা থাকবে। এর মধ্যে রান্না করা কিমা মিশিয়ে নিন।

ময়দার ডো দুইভাগ করে নিন। প্রতিটি ভাগ পাতলা করে বেলে নিন। রুটির উপর ডিম-কিমার মিশ্রণের অর্ধেক অংশ দিয়ে দিন। এবার রুটি দুই দিক থেকে ভাঁজ করে নিন। বাকি দুটি পাশও ভাঁজ করে সামান্য চেপে নিন। চুলায় ফ্রাই প্যানে তেল গরম করে ডুবো তেলে ভাজুন পরোটা। মাঝারি আঁচে ভাজবেন। কারণ চুলার আঁচ বাড়িয়ে দিলে ভেতরের অংশ সেদ্ধ হবে না। উল্টেপাল্টে ভালো করে পরোটা ভেজে নিন। নামিয়ে তেল ঝরিয়ে পিস পিস করে কেটে নিন। চাট মসলা ও বিট লবণ উপরে ছিটিয়ে টমেটো সসের সঙ্গে পরিবেশন করুন কিমা পরোটা।

 

/এফএএন/

লাইভ

টপ