রেসিপি: গুঁড়া দুধের কালোজাম মিষ্টি

Send
নওরিন আক্তার
প্রকাশিত : ১৫:০০, জুন ১৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৫:০০, জুন ১৭, ২০১৯

ছানা বানানোর ঝামেলায় ছাড়াই বাসায় তৈরি করে ফেলতে পারেন একদম দোকানের মতো কালোজাম মিষ্টি। গুঁড়া দুধের কালোজাম মিষ্টি বানানো খুবই সহজ। জেনে নিন রেসিপি।

কালোজাম মিষ্টি
উপকরণ
২ কাপ গুঁড়া দুধ
আধা কাপ ময়দা
১ চা চামচ বেকিং পাউডার
১ টেবিল চামচ সুজি
২ টেবিল চামচ চিনি
২ টেবিল চামচ সয়াবিন তেল
১টি ডিম
সিরা তৈরির উপকরণ
সাড়ে ৫ কাপ পানি
২ কাপ চিনি
দুটি এলাচ

ডো থেকে মিষ্টি বানানোর পর
প্রস্তুত প্রণালি
একটি বড় বাটিতে গুঁড়া দুধ, ময়দা, বেকিং পাউডার, সুজি ও চিনি মিশিয়ে নিন। চামচ দিয়ে ভালো করে নেড়ে সয়াবিন তেল দিয়ে দিন। এবার হাত দিয়ে মাখাতে হবে। চাইলে তেলের বদলে ঘি দিতে পারেন। ভালো করে মেশানো হলে ডিম ফেটিয়ে মিশিয়ে নিন।

তেলে ভাজার পর
মিশ্রণটি ডো করার জন্য দুধ ব্যবহার করুন। অবশ্যই রুম টেম্পারেচারের হতে হবে দুধ। অল্প অল্প করে দুধ দিয়ে মাখতে থাকুন মিশ্রণ। লাল রঙের ফুড কালার দিয়ে দিন মিশ্রণে, যেহেতু মিষ্টির ভেতরের অংশ লালচে হয়। ডো আঠালো ধরনের হবে। খুব বেশি পাতলা যেন না হয়ে যায় সেদিকে লক্ষ রাখবেন। ডো তৈরি হয়ে গেলে ১০ থেকে ১৫ মিনিটের জন্য রেখে দিন। এতে ডো সেট হয়ে আঠালো ভাব কমে যাবে। এরমধ্যে চিনির সিরা বানিয়ে ফেলুন। পানি ও চিনি জ্বাল দিতে থাকুন। দুটো এলাচ ছেড়ে দেবেন। চিনি গলে গেলে জ্বাল কমিয়ে দিন চুলার। সিরা পাতলা হবে।

চিনির সিরায় ফুটছে মিষ্টি
হাতে সামান্য তেল বা ঘি মেখে ডো থেকে অল্প অল্প অংশ নিয়ে মিষ্টির আকৃতি দিন। মিষ্টি ভাজতে হবে ডুবো তেলে। প্যানে তেল দিয়ে মিষ্টি ছেড়ে দিন। ঠাণ্ডা তেলেই ছাড়বেন। গরম তেলে ছাড়লে সঙ্গে সঙ্গে পোড়া দাগ বসে যায় মিষ্টিতে। এবার মিডিয়াম আঁচে সময় নিয়ে নেড়েচেড়ে ভাজুন মিষ্টি। ঘন ঘন উল্টেপালটে দিতে হবে। প্রথমে লালচে, তারপর কালচে বর্ণ ধারণ করবে মিষ্টি। অতিরিক্ত কালো করতে যাবেন না। চকলেট রঙের হলেই নামিয়ে নিন প্লেটে। সামান্য ঠাণ্ডা হতে সময় দিন। চুলায় জ্বাল কমিয়ে রাখা সিরায় মিষ্টিগুলো দিয়ে জ্বাল মিডিয়াম করে দিন। ১০ মিনিট পর ঢাকনা খুলে আরও কয়েক মিনিট রাখুন চুলায়। চুলা বন্ধ করে ঢেকে দিন হাঁড়ি। সিরা ঠাণ্ডা হলে মিষ্টি তুলে পরিবেশন করুন মজাদার কালোজাম মিষ্টি।    

/এনএ/

লাইভ

টপ