ত্বকের বলিরেখা দূর করে আম

Send
মেহনাজ বিনতে ওয়াহিদ
প্রকাশিত : ১৩:১৭, জুন ১৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৫:১৮, জুন ১৮, ২০১৯

রসালো আম কেবল খেতেই সুস্বাদু নয়, এটি ত্বক ও চুলের যত্নেও অনন্য। ভিটামিন, মিনারেল ও অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ পাকা আম ত্বকের বলিরেখা দূর করে। পাশাপাশি ত্বকের রোদে পোড়া দাগ দূর করে ও চুল ঝলমলে করে।

পাকা আম
বডি স্ক্রাবার হিসেবে
আধা কাপ পাকা আমের চটকে ২ টেবিল চামচ নারকেল তেল, ২ টেবিল চামচ চিনি ও ৫ থেকে ৭ ফোঁটা অরেঞ্জ এসেনশিয়াল অয়েল মেশান। মিশ্রণটি গোসলের সময় ঘষে ঘষে ত্বকে লাগান। উজ্জ্বল ও টানটান হবে ত্বক।
রোদে পোড়া দাগ দূর করতে
১ টেবিল চামচ আমের সঙ্গে ২ টেবিল চামচ বেসন মেশান। ১ টেবিল চামচ আমন্ড গুঁড়া ও ১ টেবিল চামচ মধু মিশিয়ে ব্লেন্ড করে নিন। মিশ্রণটি ত্বকে ১৫ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন কুসুম গরম পানি দিয়ে।
ময়েশ্চারাইজার হিসেবে
আমের খোসা শুকিয়ে গুঁড়া করে নিন। ২ টেবিল চামচ আমের খোসা গুঁড়ার সঙ্গে সমপরিমাণ ম্যাংগো এক্সট্রাক্ট ও মাখন মিশিয়ে নিন। ১ চা চামচ অলিভ অয়েল ও কয়েক ফোঁটা পিপারমিন্ট অয়েল মিশিয়ে ফ্রিজে রেখে দিন মিশ্রণটি। ব্যবহারের আগে ফ্রিজ থেকে বের করে ত্বকে লাগান।  
চুলের যত্নে
কেবল ত্বকের যত্নে নয়, চুলের যত্নেও অতুলনীয় পাকা আম। আম চটকে একটি ডিমের কুসুম ও ২ টেবিল চামচ টক দই মিশিয়ে ব্লেন্ড করে নিন। মিশ্রণটি চুলের আগা থেকে গোড়া পর্যন্ত লাগিয়ে রাখুন। ৪০ মিনিট অপেক্ষা করে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

তথ্য: ফেমিনা 

/এনএ/

লাইভ

টপ