৮ম ফটোফি বর্ষসেরা আলোকচিত্রী পুরস্কার পেলেন ফরিদা আলম

Send
লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত : ১৬:৪১, জুলাই ১৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৬:৫১, জুলাই ১৪, ২০১৯

প্রতি বছরের মতো এবারও দেওয়া হলো আলোকচিত্রীদের অন্যতম সংগঠন ফটোফি বর্ষসেরা আলোকচিত্রী পুরস্কার। এ বছর পুরস্কার পেলেন ফরিদা আলম। বাংলাদেশের বেদেদের জীবনের নানা দিক আলোকচিত্রের মাধ্যমে ফুটিয়ে তোলার জন্য এই পুরস্কারের জন্য মনোনীত হন তিনি।

ফটোফি একাডেমি অব ফাইন–আর্ট ফটোগ্রাফি ২০১১ সাল থেকে প্রতিবছর একজন প্রতিশ্রুতিশীল আলোকচিত্রীকে এ পুরস্কার দিয়ে থাকে।

সম্প্রতি বার্ষিক পুরস্কারের অষ্টম আসরের আয়োজন করা হয় রাজধানীর বিশ্বসাহিত্য কেন্দ্র মিলনায়তনে। এই আয়োজনে প্রধান অতিথি  হিসেবে উপস্থিত থেকে কথাসাহিত্যক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম ফরিদা আলমের হাতে এ পুরস্কার তুলে দেন। পুরস্কার হিসেবে ফরিদা পেয়েছেন একটি ক্রেস্ট, দশ হাজার টাকা এবং একটি সনদপত্র।

পুরস্কার প্রদান অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিশিষ্ট আলোকচিত্রী ও পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইনস্টিটিউটের অধ্যক্ষ আবীর আবদুল্লাহ, কাউন্টার ফটোর কর্ণধার ও আলোকচিত্রী সাইফুল হক অমি, লেখক ও অনলইন এক্টিভিস্ট মারুফ রসূল প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে সৈয়দ মনজুরুল ইসলাম বলেন, ভালো ছবি মানুষকে জাগাতে পারে। আমাদের মধ্যকার বেদে সম্প্রদায়কে আমরা ভুলে আছি। ফরিদা আলম ছবির মাধ্যমে আমাদেরকে আবার মনে করিয়ে দিয়েছে।

উল্লেখ্য, ফরিদা আলম গত চার বছর ধরে বাংলাদেশের বেদে সম্প্রদায়ের মানুষ এবং তাদের জীবনযাপন ক্যামেরাবন্দী করছেন। তার এই কাজ লেন্স কালচার, ওয়ান টু ওয়ান ক্লিকস, সোশ্যাল ডকুমেন্টারি নেটওয়ার্কসহ (এসডিএন) বিভিন্ন ফটোগ্রাফি প্লাটফর্মে প্রকাশিত হয়েছে। বেদেদের জীবন ছাড়াও ফরিদা আলম বিভিন্ন সামাজিক বিষয় নিয়ে কাজ করছেন। কাজের স্বীকৃতি হিসেবে এবছর তিনি অর্জন করেছেন সনি ওয়ার্ল্ড ফটোগ্রাফি অ্যাওয়ার্ড। বাংলাদেশ ফটোগ্রাফিক সোসাইটির আজীবন সদস্য এ আলোকচিত্রী আলিয়ঁস ফ্রঁসেজ দে ঢাকা থেকে ফটোগ্রাফিতে ডিপ্লোমা করেছেন।

২০১১ সালে আলোকচিত্রী এসএ শাহরিয়ার রিপনকে প্রথম এই পুরস্কার দেওয়া হয়। তারপর এই পুরস্কার পান যথাক্রমে কামরুজ্জামান, মুনেম ওয়াসিফ, প্রীত রেজা, কেএম আসাদ, জয় কে রায় চৌধুরী ও সুমন ইউসুফ।

 

/এফএএন/

লাইভ

টপ