ঢাকা কমিক্সের আয়োজনে গল্প বলার কর্মশালা

Send
জুবলী রাহামাত
প্রকাশিত : ১৮:৪৪, আগস্ট ৩১, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৮:৫৫, আগস্ট ৩১, ২০১৯

বেঙ্গল বইয়ের কমিক ক্যাফেতে অনুষ্ঠিত হলো প্রাণবন্ত গল্প বলার কর্মশালা ও  কমিক বই ইব্রাহীম-৪ এর মোড়ক উন্মোচন।  বিশ্বের সব নামকরা কমিক বইয়ের বিশাল এক সংগ্রহ নিয়ে কদিন আগেই বেঙ্গল বই চতুর্থ তলায় এই লাইব্রেরির যাত্রা শুরু হয়। এই স্টোরিটেলিং ওয়ার্কশপ পরিচালনা করেন উন্মাদের সম্পাদক ও ঢাকা কমিক্সের প্রধান উপদেষ্টা আহসান হাবীব। তিনি কীভাবে কমিক্সের গল্প লেখা হয়, তার খুঁটিনাটি পাঠকদের সামনে তুলে ধরেন। শুরু থেকে শেষ পর্যন্ত একটি কমিক্সের লেখার ক্ষেত্রে কী কী ধাপ রয়েছে, সেই বিষয় নিয়ে তিনি আলোচনা করেন। তার নিজের কাজের অভিজ্ঞতা তুলে ধরেন।

স্টোরিটেলিং ওয়ার্কশপের পর ইব্রাহীম-৪ এর লেখক তানজিম-উল-ইসলাম ও আঁকিয়ে এড্রিয়ান অনীক জানালেন কীভাবে একটা গল্প থেকে কমিক্স হয়ে ওঠে। তারা ইব্রাহীম-৪ এর স্ক্রিপ্ট থেকে কমিক্সে রূপান্তরের পদ্ধতিটি তুলে ধরেন।

এরপর ইব্রাহীম-৪ এর মোড়ক উন্মোচন করেন আহসান হাবীব। ইব্রাহীম ঢাকা কমিক্সের একটি সুপারহিরো সিরিজ। এই সিরিজের মুখ্য চরিত্র ইব্রাহীম একজন অনাথ কিশোর কিন্তু তার মাঝে রয়েছে অলৌকিক শক্তি। এই অলৌকিক শক্তি নিয়ন্ত্রণ করে ইব্রাহীম মানুষের উপকার করতে পারবে কী না, সেই বিষয়টি এই সিরিজের মুখ্য বিষয়।

পরবর্তীতে ঢাকা কমিক্স কুইজ প্রতিযোগিতার বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন আহসান হাবীব। অনুষ্ঠানের শেষে দর্শকদের একটি চমকপ্রদ উপহার দেন ঢাকা কমিক্সের সম্পাদক মেহেদী হক। তিনি জানান যে ‘ঢাকা কমিক্স আঁকিয়ে ও লেখক হান্ট ২০১৯’সেপ্টেম্বর মাসেই শুরু হবে। ২০১৮ সালে প্রতিযোগিতার প্রথম পর্বের বিজয়ীদের নিয়ে প্রকাশিত হয়েছিল নবীন কমিক্স ডাইজেস্ট। এবার চার মাসব্যাপী এই প্রতিযোগিতায় ঢাকা কমিক্সের ওয়েবসাইটে গল্প ও কমিক্স প্রকাশিত হবে। পরবর্তীতে শ্রেষ্ঠ গল্প ও কমিক্স নিয়ে ঢাকা কমিক্স আগামী বইমেলায় আরেকটি সংকলন বের করবে।

 

/এফএএন/

লাইভ

টপ