পাঁচ টাকায় স্যানিটারি ন্যাপকিন দিচ্ছে বিদ্যানন্দ ফাউন্ডেশন

Send
লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত : ১৮:১১, সেপ্টেম্বর ০২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৮:১৯, সেপ্টেম্বর ০২, ২০১৯

পিরিয়ড চলাকালীন সময় নিরাপদ ব্যবস্থা গ্রহণের মতো আর্থিক সঙ্গতি নেই দেশের সুবিধাবঞ্চিত নারীদের। ফলে বাধ্য হয়ে তারা অস্বাস্থ্যকর কাপড় ব্যবহার করে ডেকে আনছে ক্যানসারের মতো রোগের ঝুঁকি। এই সমস্যা সমাধানে বিদ্যানন্দ ফাউন্ডেশন স্বল্পমূল্যে সুবিধাবঞ্চিতদের মাঝে স্যানিটারি প্যাড পৌঁছে দেওয়ার উদ্যোগ গ্রহণ করেছে।


মাত্র পাঁচ টাকায় স্যানিটারি ন্যাপকিন নারীদের কাছে পৌঁছে দেওয়ার জন্য কাজ করছে প্রতিষ্ঠানটি। বিদ্যানন্দ ফাউন্ডেশনের সঙ্গে দীর্ঘদিন কাজ করছেন সালমান খান ইয়াসিন। নিজেকে ভলান্টিয়ার বলেই পরিচয় দিলেন। তিনি বলেন, ‘আমাদের সমাজে এখনও অনেকে বিষয়টি নিয়ে কথা বলতে স্বাচ্ছন্দ্য বোধ করে না। ফলে বাড়ে না সচেতনতা। অস্বাস্থ্যকর পদ্ধতি ব্যবহারের ফলে মারাত্মক সব রোগের ঝুঁকি থেকে যায়- এই বিষয়েও জানেন না সুবিধাবঞ্চিত নারীরা। প্রায় দুই বছর ধরে কম খরচে স্যানিটারি প্যাড উৎপাদন নিয়ে বিদ্যানন্দ চিন্তা করে আসছিল। অবশেষে সফল হয়েছি আমরা।’
সালমান জানালেন, চীন থেকে আনা ম্যাটেরিয়াল খরচটাই পড়ছে এখন শুধু। কাজ করছেন ভলান্টিয়াররাই। ফলে আলাদা শ্রমের খরচ নেই। বিদ্যানন্দ পরিচালিত এতিমখানার কিশোরীরা এর মধ্যেই শুরু করেছে এই প্যাড ব্যবহার। এরপর বস্তি ও সুবিধাবঞ্চিতদের বিভিন্ন স্কুলে দেওয়া হবে এই প্যাড। প্রথম ৩ লাখ স্যানিটারি প্যাড বিনামূল্যে বিতরণ করা হবে।  
বর্তমানে উৎপাদন খরচ আরও কমিয়ে আনার চেষ্টা করছেন কর্মীরা। সাহায্য ও সহায়তা পাওয়া গেলে সেটা খুব দ্রুতই করা যাবে বলে মনে করেন সালমান। 

/এনএ/

লাইভ

টপ