মাইক্রোওয়েভ ওভেনে রান্না করা কি নিরাপদ?

Send
আহমেদ শরীফ
প্রকাশিত : ১৬:০৮, সেপ্টেম্বর ২২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৬:১৭, সেপ্টেম্বর ২২, ২০১৯

মাইক্রোওয়েভ ওভেন প্রতিদিনের রান্নার কাজটা সহজ করে দিয়েছে। কয়েক মিনিটেই রান্না করা বা খাবার গরম করে খাওয়ার যে সুযোগটা পাওয়া যায় মাইক্রোওয়েভ ওভেনে, তা সত্যি সময় সাশ্রয়ী। তবে মাইক্রোওয়েভ ওভেনে গরম করা অথবা রান্না করা খাবার শরীরের ওপর নেতিবাচক প্রভাব ফেলে কি না, তা নিয়ে আছে বিতর্ক।


মাইক্রোওয়েভে খাবার যেভাবে গরম হয়
হার্ভার্ড হেলথের তথ্য মতে, মাইক্রোওয়েভে খাবারের মধ্যে পানির অণুগুলো খুব দ্রুত ঘুরপাক খায়। অণুগুলো প্রচণ্ডভাবে কেঁপে ওঠে ও অণুগুলোর সংঘর্ষে তাপ উৎপন্ন হয়, যা খাবার গরম করতে সাহায্য করে।
মাইক্রোওয়েভে রান্না কি নিরাপদ?
মাইক্রোওয়েভে রান্নায় সময় কম লাগে, ফলে পুষ্টি উপাদান ভালোভাবে সংরক্ষিত থাকে। তবে এগ্রিকালচার অ্যান্ড ফুড কেমেস্ট্রি জার্নালে ছাপা হওয়া এক গবেষণায় জানা গেছে, মাইক্রোওয়েভে গরম করা হলে দুধ ও কাঁচা গরুর মাংসের মতো কিছু খাবারের ভিটামিন বি টুয়েলভের প্রায় ৩০-৪০ শতাংশ নষ্ট হয়ে যায়। এছাড়া মাইক্রোওয়েভে প্লাস্টিক কন্টেইনারসহ কোনও খাবার গরম করলে সেই কন্টেইনার গলে যেতে পারে। প্লাস্টিকে মানবদেহের জন্য ক্ষতিকর উপাদান বিপিএ বা বিসফেনল এ থাকে। ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের তথ্য মতে, মাইক্রোওয়েভে রান্না করা খাবার অন্য ওভেনে গরম করা খাবারের মতোই নিরাপদ। তবে এই দুই ওভেনের মধ্যে রান্নার একমাত্র পার্থক্য হলো মাইক্রোওয়েভে কম সময়ে খাবার বেশি গরম হয়।
এখন পর্যন্ত  এমন কোনও প্রমাণ পাওয়া যায়নি যে মাইক্রোওয়েভ ওভেনে রান্না করা খাবার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। বরং এতে রান্নার সময় অনেক ক্ষেত্রে কিছু পুষ্টি উপাদান সংরক্ষিত থাকে। তবে অবশ্যই মাইক্রোওয়েভ সেফ কন্টেইনারে খাবার রান্না করতে হবে।

তথ্য: বোল্ডস্কাই 



 

/এনএ/

লাইভ

টপ