লা মেরিডিয়ানে ‘টেস্ট অব জর্ডান’

Send
জুবলী রাহামাত
প্রকাশিত : ১৮:০৮, অক্টোবর ১৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৮:৫০, অক্টোবর ১৮, ২০১৯

মধ্যপ্রাচ্যের খাবার স্বাদ পেতে চাইলে ঢুঁ মারতে পারেন পাঁচতারকা হোটেল লা মেরিডিয়ানে। জর্ডানিয়ান খাবার নিয়ে  লা মেরিডিয়ান ঢাকার  ওলেয়ো রেস্তোরাঁয়  শুরু হয়েছ ‘টেস্ট অব জর্ডান’ শীর্ষক উৎসব। গতকাল ১৭ অক্টোবর থেকে শুরু হওয়া এই উৎসব চলবে আগামী ৩১ অক্টোবর পর্যন্ত। 


উৎসবটিতে আমন্ত্রিত অতিথিদের মধ্যে ছিলেন জর্ডান, কাতারসহ বিভিন্ন দেশের রাষ্ট্রদূত। আরও ছিলেন লা মেরিডিয়ান ঢাকার ঊর্ধ্বতন  কর্মকর্তারা। 
ওলেয়ো রেস্তোরাঁটি সাজানো হয়েছে মধ্যপ্রাচ্য দেশগুলোর ভাবনাতেই। আবহসংগীত হিসেবে ছিল আরব্য সংগীতের বিভিন্ন সুর।  আমন্ত্রিত অতিথিদের  জন্য জর্ডানের খাবার পরিবেশন করা হয়  আকর্ষণীয়ভাবে। 
অ্যাপিটাইজার হিসেবে শুরুতেই ছিল জা'তার,  চিজ এবং শাত্তাহর এর লাবিনা। তারপর  হামাস, ফাউল বি জেইত,  হারা সালাদ যা একরকমের  ঝাল মসলাযুক্ত জর্ডানিয়ান টমেটো সালাদ।  মুশখান রোল, হালুমি তৈরি হয় ভেড়ার মাংস দিয়ে। ফুলকপি ও ডিম দিয়ে তৈরি  মুশাত,  শর্বা - জর্ডানের বিখ্যাত স্যুপ। যেখানে চিংড়ি, চিকেন,  সবজি ও জর্ডানের বিখ্যাত মসলা রয়েছে। আরও ছিল ভেড়ার মিটবল। 

মেইন ডিশে অতিথিরা উপভোগ করতে পারবেন মানসাফ। মানসাফ হলো বেদুইনদের খাবার।  যা ভেড়ার মাংসের সাথে বিভিন্ন প্রকার মসলা ও জামিদ যা শুকনা দই দিয়ে তৈরি।  এই মানসাফটি রাইস, পাইন রাইস দিয়ে পরিবেশন করা হয়।  এর সাথে রয়েছে  ফ্রাইখে গোল্ড চিকেন দিয়ে তৈরি চিকেন রোল,  বার্লি দিয়ে তৈরি বোনলেস চিকেন।ছিল সাইয়েদেহ ফিশ। যা তাহিনি সস ও অ্যারাবিক সালাদ দিতে তৈরি। আরও ছিল মাকলুবা ও শীশ বারাক। যা দিয়ে মাছ স্টিম করা হয়।

ছিল হরেক ডেসার্টের পরিবেশন। মধ্য প্রাচ্যের দেশ জর্ডান তাদের মিষ্টান্ন খাবারের জন্য বিশ্বজুড়ে বিখ্যাত। এই উৎসবে  ডেসার্টের মধ্যে রয়েছে খুনাফে, মুতাবাক, হারিছা।  পানীয়ের মধ্যে ছিলো লাবান আরিয়ান। জর্ডানের বিখ্যাত পানীয়টি এক ধরনের রাইতা দিয়ে তৈরি যা অত্যন্ত সুস্বাদু।

জর্ডানের বিখ্যাত এই খাবারগুলো তৈরি করেছেন হাশেমিত কিংডম অব জর্ডানের শেরাটন আম্মান আল-নাবিল হোটেলের শেফ আলী আল ফাওয়াদ। 
শেফ আলী আল ফাওয়াদ বলেন, ‘আমি জর্ডানে থেকেই পুরান ঢাকার খাবারের কথা শুনেছি।  খাদ্যরসিক জাতি হিসেবে বাঙালীরা বিখ্যাত। আমি নিজেকে অনেক ভাগ্যবান মনে করছি কারণ বাঙালি  খাবারপ্রেমীরা  জর্ডানের খাবার উপভোগ করতে পারবেন।’ 

জর্ডানিয়ান খাবারের এই উৎসবে  র‍্যাফেল ড্রয়ের ব্যবস্থা রয়েছে।  একজন ভাগ্যবান বিজয়ী পাবেন ঢাকা-শারজাহ- ঢাকার একটি কাপল টিকিট। উৎসব এর এয়ার পার্টনার হিসবে আছে এয়ার অ্যারাবিয়া।

/এনএ/

লাইভ

টপ