ঘরেই হেয়ার স্পা

Send
লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত : ১৪:০০, অক্টোবর ২২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৪:৫৫, অক্টোবর ২২, ২০১৯

চুলের যত্ন মানে কিন্তু কেবল শ্যাম্পু আর কন্ডিশনার ব্যবহার নয়! চুলে পর্যাপ্ত পুষ্টি যোগাতে ডিপ কন্ডিশনিং ও হেয়ার স্পার বিকল্প নেই। পার্লারে গিয়ে চুলের যত্ন নেওয়ার সময় না থাকলে মাত্র ৫ ধাপে ঘরেই করে ফেলতে পারেন হেয়ার স্পা। জেনে নিন কীভাবে করবেন।


প্রথম ধাপ
শুরু করুন মাথার তালু ম্যাসাজ দিয়ে। অলিভ অয়েল, আমন্ড অয়েল বা নারকেল তেল দিয়ে ধীরে ধীরে ম্যাসাজ করুন চুলের গোড়া। এতে মাথার ত্বকে রক্ত সঞ্চালন স্বাভাবিক থাকবে। ১০ মিনিট ম্যাসাজ করুন।
দ্বিতীয় ধাপ
এবার পালা স্টিম নেওয়ার পালা। গরম পানিতে তোয়ালে ডুবিয়ে অতিরিক্ত পানি নিংড়ে চুলে জড়িয়ে রাখুন গরম তোয়ালে। ১৫-২০পর তোয়ালে খুলে আবার গরম পানিতে ডুবিয়ে চুলে জড়ান।
তৃতীয় ধাপ
মাইল্ড শ্যাম্পু ব্যবহার করে কুসুম গরম পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন।
চতুর্থ ধাপ
চুল ভেজা থাকা অবস্থায় কন্ডিশনার ব্যবহার করুন। সম্ভব হলে বাসায় বানানো কন্ডিশনার ব্যবহার করতে পারেন। চুলের ধরন এবং সুবিধামতো বেছে নিন নিচের লিস্ট থেকে।

  • সমপরিমাণে পানি এবং আপেল সিডার ভিনিগার মিশিয়ে চুলে লাগান। পাঁচ মিনিট রেখে ধুয়ে ফেলুন।
  • শসা শুষ্ক এবং রুক্ষ চুলের জন্য খুব উপকারী। একটা ডিমের সাদা অংশ, দুই চা চামচ অলিভ অয়েল এবং চার টুকরো শসা একসঙ্গে পেস্ট করে চুলে লাগিয়ে রাখুন। ১৫ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।
  • চায়ের লিকারে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে চুল ধুয়ে নিন।

পঞ্চম ধাপ
হেয়ার স্পার সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপ হচ্ছে এটি। এই ধাপে চুলের ধরন অনুযায়ী প্যাক ব্যবহার করতে হবে। তবে সবক্ষেত্রে যে শ্যাম্পু এবং কন্ডিশনার ব্যবহারের পরই মাস্ক লাগাবেন, তা নয়। উপাদান এবং ধরন অনুযায়ী মাস্ক আগে বা পরে লাগাতেই পারেন। বাসায় বানানো কয়েকটি হেয়ার প্যাক থেকে বেছে নিন আপনার চুলের ধরন অনুযায়ী।

  • চুলের বৃদ্ধি বাড়াতে চাইলে অ্যাভোকাডো হেয়ার মাস্ক ব্যবহার করতে পারেন। অ্যাভোকাডোতে প্রচুর প্রয়োজনীয় নিউট্রিয়েন্টস রয়েছে যা চুলের জন্য খুব উপকারী। দুটি বড় অ্যাভোকাডো চটকে ১ টেবিল চামচ মধু মিশিয়ে নিন। আঙুলের সাহায্যে ধীরে ধীরে চুলের জট ছাড়িয়ে এই মিশ্রণ চুলে লাগান। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।  
  • ডিম প্রোটিনের খুব ভালো উৎস। চুল মজবুত করতে তাই ডিমের কোনও বিকল্প নেই। একটি ডিমের সঙ্গে ৩ টেবিল চামচ নারকেল তেল মিশিয়ে নিন। ২০ মিনিট চুলে লাগিয়ে রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। 
  • নারকেল কুড়িয়ে অল্প পানি দিয়ে বেটে নিন। এই পেস্ট হাতের তালুতে নিয়ে সচুলের গোড়ায় ম্যাসাজ করুন। গরম তোয়ালে চুলে জড়িয়ে কিছুক্ষণ রেখে শ্যাম্পু করে নিন।
  • ১ টেবিল চামচ মধু একগ্লাস দুধে মিশিয়ে নিন। পুরো চুলে মিশ্রণটি লাগিয়ে ম্যাসাজ করুন। ১৫ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে চুল ধুয়ে নিন। এতে চুল নরম হবে।
  • তৈলাক্ত চুলের জন্য অ্যালোভেরা জেলের সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে ১৫ মিনিট লাগিয়ে রাখুন।
/এনএ/

লাইভ

টপ