শেরপুরে মাছ শিকারের উৎসব ‘বাহৈত’

Send
শেরপুর প্রতিনিধি
প্রকাশিত : ২২:১২, নভেম্বর ০৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০০:১৭, নভেম্বর ০৫, ২০১৯

শেরপুরের নালিতাবাড়ীর ভোগাই নদীতে অনুষ্ঠিত হলো ‘বাহৈত’ উৎসব বা মাছ শিকারের উৎসব। রবিবার (৩ নভেম্বর) দুপুর থেকে শুরু হয়ে বিকেল পর্যন্ত চলে এ মাছ শিকারের উৎসব। প্রতি বছরের নভেম্বর মাসে উপজেলার বিভিন্ন এলাকা থেকে এভাবে কয়েক দফায় মাছ শিকারের উৎসব চলে ভোগাই নদীতে।


নালিতাবাড়ী উপজেলার শতাধিক মাছপ্রেমি যুব-প্রৌঢ় সবার হাতে বাঁশের লাঠি আর বাঁশের তৈরি পলো। দু-চারজনের হাতে উড়ন্ত বা খেয়া জাল। পানিতে অর্ধনিমজ্জিত অবস্থায় পলো ফেলে ধীর পায়ে নদীজুড়ে এগিয়ে চলছে সবাই। কখনও কখনও কারোর পলোতে আটকা পড়ছে দু-একটি মাছ। অধিকাংশের পলোই ফাঁকা। মাছ ফাঁদে পড়ুক আর না পড়ুক, শখে এমন উৎসবে আসেন তারা।
উপজেলার ভেদীকুড়া গ্রামের ছায়েদুল হক (৪৮) জানান, তিনি মূলত পেশায় একজন কৃষক। কিন্তু মাছ শিকার তার নেশা। এ নেশা থেকেই স্থানীয়দের সঙ্গে এসেছেন পলো দিয়ে মাছ শিকার করতে। দেড় ঘণ্টায় প্রায় দুই কিলোমিটার নদীপথে তার পলোতে মাছ একটিও আটকায়নি। তাতে কোনো আফসোস নেই তার। এভাবেই শুধুমাত্র শখের বশে মাছ শিকারে এসেছেন ভেদীকুড়া, চিনামারা, জয়নদ্দিনপাড়া, তিনানী, রাজনগরসহ কয়েক গ্রামের শতাধিক মানুষ। বেশিরভাগ শিকারিই মাছ না পেয়ে ফেরত গেছেন খালি হাতে। তবু একসঙ্গে শিকারে নেমেই যেন তৃপ্ত সবাই।

/এনএ/

লাইভ

টপ