behind the news
Rehab ad on bangla tribune
Vision Refrigerator ad on bangla Tribune

সযতনে থাকুক পুরানো ছবি

লাইফস্টাইল ডেস্ক১৮:৩৭, ডিসেম্বর ২৭, ২০১৫

পুরনো ছবির যত্ন

ফ্রেমবন্দী আবেগ-অনুভূতিগুলো সযত্নে তুলে রাখতে চান সবাই। আনন্দময় মুহূর্তগুলো যেন টিকে থাকে যুগ যুগ, এজন্য চেষ্টার অন্ত নেই আমাদের। ডিজিটাল এ যুগে ছবি তোলা এবং সংরক্ষণ করা খুবই সহজ। তবে পুরানো দিনের নেগেটিভ ও ছবিগুলো ঠিকঠাক সংরক্ষণ না করলে কিন্তু নষ্ট হয়ে যেতে পারে যেকোনো সময়। স্মরণীয় মুহূর্তগুলো চিরদিন অমলিন রাখতে পুরানো ছবি সংরক্ষণ করুন সঠিকভাবে।  জেনে নিন ছবি সংরক্ষণের উপায়-     

 

স্যাঁতস্যাঁতে জায়গায় সংরক্ষণ করবেন না

ছবি কখনও চিলেকোঠা কিংবা বেসমেন্টে সংরক্ষণ করবেন না। এসব জায়গা স্যাঁতস্যাঁতে হয়। ফলে ছবিতে ছত্রাক আক্রমণ করে। শুষ্ক, ঠাণ্ডা এবং পর্যাপ্ত আলোর ব্যবস্থা আছে এমন স্থানে ছবি সংরক্ষণ করুন।  


রোদ থেকে দূরে রাখুন

ছবি এমন কোথাও রাখবেন না যেখানে নিয়মিত রোদ আসে। তীব্র রোদে ছবি বিবর্ণ হয়ে যায়। অরিতিক্ত আলোতেও ছবি দীর্ঘদিন রাখা অনুচিত।

 

আলো বাতাস প্রবেশ করে এমন স্থানে রাখুন ছবি

তথ্য লিখুন পেন্সিল দিয়ে

অনেকে ছবিতে নাম, তারিখ ইত্যাদি তথ্য লিখে সংরক্ষণ করেন। ছবির পেছনে পেন্সিল দিয়ে এসব তথ্য লিখুন। কখনও বলপয়েন্ট কলমে লিখবেন না। সম্ভব হলে আলাদা কাগজে এসব তথ্য লিখে সেটা ছবির ভাঁজে রেখে দিন।

 

ছবি সংরক্ষণ করুন অ্যালবাম কিংবা বক্সে

ফটো অ্যালবাম কিংবা ফটো বক্সে ছবি সংরক্ষণ করাই সবচেয়ে নিরাপদ। তবে প্লাস্টিকের অ্যালবামে নেগেটিভ সংরক্ষণ করবেন না।

 

ছবি সংরক্ষণে এড়িয়ে চলবেন যেসব সামগ্রী
পেপার ক্লিপ, রাবার ব্যান্ড, টেপ, আঠা এগুলো ছবি সংরক্ষণের সময় ব্যবহার করবেন না কখনও। এসব সামগ্রী ছবি নষ্ট করে দিতে পারে।

 

ডিজিটাল ব্যাকআপ রেখে দিন

ছবি যতই যত্নে রাখুন না কেন, ভবিষ্যতের জন্য ডিজিটাল ব্যাকআপ রেখে দিন কয়েক কপি। ছবি স্ক্যান করে আপলোড করে রেখে দিতে পারেন বিভিন্ন অনলাইন ফটো অ্যালবামে। এছাড়া নিজের কাছেও রাখুন আলাদা ফোল্ডার করে।  

 

/এনএ/

Ifad ad on bangla tribune

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ