behind the news
Rehab ad on bangla tribune
Vision Refrigerator ad on bangla Tribune

শীতের সবজির ভিন্ন ব্যবহার

সুস্মিতা খান১৮:২৪, ডিসেম্বর ৩১, ২০১৫

শীতের সবজি

ব্যক্তিগতভাবে আমি শীত খুব পছন্দ করি। কেমন যেন একটা আরাম আরাম ভাব থাকে চারিদিকে, সঙ্গের পিঠে পুলি এবং ছুটির হাওয়া। একটু দেরিতে হলেও এবছর শীত চলেই এসেছে। আর শীতের হিম হিম ভাবের আগে এসেছে শীতের টাটকা শাক-সব্জি। তবে এইটা মানতেই হবে শীতের হিম হিম হাওয়াতে শুধু আরাম আরাম ভাবই হয়না, শীতের রুক্ষ বাতাস কেড়ে নেয় ত্বকের নমনীয়তা। ফলে ত্বক হয়ে ওঠে শুষ্ক সজীবতাহীন। তাই এ সময় ত্বকের বাড়তি যত্ন নিতে হয়। যেমনটা প্রথমেই বলে নিলাম, শীতের সময়ে বাজারে পাওয়া যাচ্ছে রকমারি সবজি ও ফল। এই সমস্ত টাটকা সবজি ও ফল দিয়ে খাওয়ার পাশাপাশি আপনি সহজেই ত্বকের চর্চা করতে পারেন।

সবজি দিয়ে ত্বকের চর্চা: প্রথমে পরিষ্কার পানিতে তুলা ভিজিয়ে মুখের ময়লা মুছে নিন। এবার আধা চা-চামচ গ্লিসারিনে কয়েক ফোঁটা গোলাপজল ও পানি মিশিয়ে তুলা দিয়ে মুখ আবারও মুছে নিন। এরপর বাটিতে শসা, গাজর ও আলুর রস, দুই চা-চামচ করে নিয়ে তার সঙ্গে ম্যাসাজ ক্রিম মিশিয়ে মুখে, গলায় ও ঘাড়ে ম্যাসাজ করবেন ২৫-৩০ মিনিট। এর পর ব্ল্যাক হেডস তোলার কাঠি দিয়ে নাকের দুপাশে ও থুতনিতে জমে থাকা ব্ল্যাক হেডস বা সাদা শাল বের করে নিন। ভেজা কাপড় দিয়ে মুখ মুছে বেসন, ময়দা, চন্দনগুঁড়া আধা চা-চামচ, শসা, গাজর, আলুর রস এক চা-চামচ দিয়ে তৈরি মাস্ক ২০ মিনিট গলায় লাগিয়ে রাখুন। এরপর ভেজা টাওয়াল দিয়ে মুখ চেপে চেপে পরিষ্কার করে নিন। এবার ঠাণ্ডা পানিতে কিছুটা গোলাপজল ঢেলে বড় এক টুকরো তুলা ভিজিয়ে এক মিনিট মুখে চেপে রাখুন। সবশেষে ক্রিম লাগান ত্বকের ধরন বুঝে।

ফল

ফল দিয়ে ত্বকের চর্চা:

ফল দিয়ে ত্বক পরিচর্যা করতে হলে একই পদ্ধতিতে করবেন। তবে ম্যাসাজ ক্রিমের সঙ্গে কমলার রসমিশিয়ে নেবেন। এক্ষেত্রে আতা ফলের বাকলের ভেতরের দানা দানা সাদা অংশ স্কার্ব হিসেবে ব্যবহার করতে পারেন।

মনে রাখবেন

ত্বকের পরিচর্যায় মুখ, গলা, ঘাড়ের সঙ্গে হাত ও পায়ের যত্ন নেয়া সমান জরুরি। শীতের দিনে হাত সতেজ ও মসৃণ রাখতে প্রতিদিন রাতে শোয়ার আগে গ্লিসারিন, গোলাপজল ও পানি মিশিয়ে রাখবেন।

আপেল টুকরো সেদ্ধ করে ভেতরের নরম অংশ কুরিয়ে নিন। এর সঙ্গে অল্প মধু মিশিয়ে মুখে গলায় ও হাতে পায়ে লাগান। কিছুক্ষণ অপেক্ষা করুন। হাল্কা গরম পানি দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন। ত্বকের ফাটা ও শুষ্কভাব দূর করতে এইপ্যাক কার্যকর ভূমিকা রাখে।

ত্বকের শুষ্কতা দূর করতে দুই চা-চামচ বাঁধাকপির পাতার রসে কোয়ার্টার  চামচ মচ ইস্ট ও এক চা চামচ মধু মিশিয়ে ঘন করে সারা মুখে লাগান। ১৫ মিনিট পর হাল্কা গরমপানি দিয়ে ধুয়ে ফেলুন।

ত্বক পরিচর্যায় টাটকা সবজি ও ফল ব্যবহারের চেষ্টা করবেন।

শীতকালে বেশি বেশি টাটকা শাক-সবজি, সালাদ ও ফল খাবেন। এতে পেট পরিষ্কার থাকবে, এনার্জি পাওয়া যাবে। আর সেই সঙ্গে পরিমিত ঘুম। ত্বকের সু-স্বাস্থ্যে এগুলোর জুড়ি নেই।

তাড়াহুড়া না করে কিছু সময় হাতে নিয়ে ত্বক পরিচর্যা করবেন।

লেখক: পুষ্টিবিদ ও জনস্বাস্থ্যকর্মী

/এফএএন/

Ifad ad on bangla tribune

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ