behind the news
Rehab ad on bangla tribune
Vision Refrigerator ad on bangla Tribune

স্মৃতিশক্তি কমে যাচ্ছে?

লাইফস্টাইল ডেস্ক২০:৫৮, জানুয়ারি ০২, ২০১৬

স্মৃতিশক্তি কমে গেলে...দিনভর অফিসের কাজ শেষে সুপার শপে কেনাকাটা করার জন্য ঢুঁ দিয়ে কিছুতেই মনে করতে পারলেন না ফ্রিজে কী আছে আর কী নেই! আবার কাউকে জরুরি ফোন করা প্রয়োজন, অথচ কিছুতেই মনে আসছে না তার নাম! এ ধরনের সমস্যায় প্রায়ই পড়ি আমরা। কাজের চাপ, অনিয়মিত ঘুম ইত্যাদি বিভিন্ন কারণে স্মৃতিশক্তি কমে যেতে পারে। জেনে নিন স্মৃতিশক্তি ঠিক রাখতে কী কী করবেন-

নিয়মিত ঘুমানোর অভ্যাস   
রাতে কম ঘুমালে স্মৃতিশক্তি হ্রাস পায়। গবেষণায় দেখা গেছে, যাদের অনিদ্রা সমস্যা আছে অথবা রাতে মাত্র ২-৩ ঘণ্টা ঘুমানোর অভ্যাস, তারা প্রতিদিনের সূক্ষ্ম বিষয়গুলো মনে রাখতে পারেন না। নিয়মিত ৮ ঘণ্টার ঘুম স্বাভাবিক রাখে স্মৃতিশক্তি। যদি ৮ ঘণ্টার কম ঘুম হয় তাহলে দিনের বেলা ব্যস্ততার ফাঁকে ৪৫ মিনিটের ছোট একটি বিরতি নিয়ে বিশ্রাম করুন। এটি ব্রেইনকে স্মৃতি ধরে রাখতে সাহায্য করবে।

সঠিক খাদ্যাভাস
প্রতিদিনের খাদ্য তালিকায় কী থাকছে সেটার উপরে নির্ভর করে ব্রেইনের সুস্থতা। তাজা শাকসবজি ও ফলমূল খাওয়ার অভ্যাস করুন। শর্করা জাতীয় খাদ্যের পাশাপাশি ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডও খাদ্য তালিকায় রাখা জরুরি। তেলযুক্ত খাবার যতটা সম্ভব এড়িয়ে চলুন। প্রয়োজনে অলিভ অয়েল ব্যবহার করুন রান্নায়। অ্যান্টি অক্সিডেন্টসমৃদ্ধ খাবার খান বেশি করে। এটি ব্রেইনের নতুন কোষ গঠনে সাহায্য করে।  

নিয়মিত ব্যায়াম করুন 
যদিও কর্মক্ষেত্রে প্রতিদিন পরিশ্রম করা হয়, তবুও নির্দিষ্ট কিছু সময় আলাদা করে রাখা উচিত ব্যায়াম করার জন্য। প্রতিদিন ভোরে ব্যায়াম করুন। ব্যায়াম শরীরের রক্ত সঞ্চালন বাড়ায় ও সুস্থ রাখে ব্রেইনকে। এছাড়া শরীরচর্চা করার সময় ব্রেইন থেকে একধরণের পদার্থ নিঃসৃত হয় যা স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে। নিয়মিত ব্যায়াম করলে বিভিন্ন ধরনের মানসিক চাপ থেকেও দূরে থাকা যায়। ফলে সুস্থ থাকে ব্রেইন।   

 

সৃজনশীল কাজ করুন
প্রতিদিন রুটিন মাফিক কাজ করার ফলে বিরক্তি চলে আসে। ব্রেইনও হয়ে পড়ে অলস। তাই প্রতিদিন কিছু না কিছু সৃজনশীল কাজ করার চেষ্টা করুন। নতুন রেসিপি অনুযায়ী রান্না করা, সুডোকু খেলা, নতুন কোন বাদ্যযন্ত্র বাজানো শেখা ইত্যাদি বিভিন্ন ধরনের কাজ দৈনন্দিন কাজের চাপ থেকে দূরে রাখবে আপনাকে। পাশাপাশি ব্রেইনকে সাহায্য করবে নতুন চিন্তা করতে। এতে স্মৃতিধারণ ক্ষমতা বাড়বে।

 

/এনএ/

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ