Vision  ad on bangla Tribune

মাইগ্রেন নিয়ে যত ভুল ধারণা

লাইফস্টাইল ডেস্ক১৫:০০, জানুয়ারি ১৯, ২০১৬

মাইগ্রেন মানে কেবলই মাথা ব্যথা নয়

মাইগ্রেন মানে কেবলই মাথা ব্যথা নয়। মাথা ব্যথা মাইগ্রেনের একটি লক্ষণ মাত্র। রক্তনালী সম্প্রসারণ ও প্রসারণের ফলে সৃষ্টি হয় মাইগ্রেনের। প্রচণ্ড মাথা ব্যথার পাশাপাশি বমি, অসাড়তা, আলো সহ্য না হওয়াসহ বিভিন্ন লক্ষণ দেখা দিতে পারে মাইগ্রেনে। মাইগ্রেন নিয়ে প্রচলিত আছে অনেক ভুল ধারণা। সুস্থ থাকার জন্য এসব ভুল ধারণা দূর করা জরুরি। জেনে নিন বিস্তারিত-     

মাইগ্রেন মানে কেবল মাথা ব্যথা নয়
অনেকে মনে করেন মাইগ্রেন মানেই মাথা ব্যথা। এ ধারণা ঠিক নয়। মাইগ্রেনের অনেকগুলো লক্ষণের মধ্যে একটি মাথা ব্যথা। বিশেষজ্ঞদের মতে অনেক সময় মাথা ব্যথা ছাড়াও মাইগ্রেন আক্রমণ করতে পারে!   

মাইগ্রেন শুধু নারীদেরই হয় না
অনেকের মধ্যে ভুল ধারণা আছে যে মাইগ্রেন কেবল মেয়েদেরই হয়। তবে পরিসংখ্যান অনুযায়ী ৮ ভাগ পুরুষ ও ১৮ ভাগ নারী এই সমস্যায় ভোগেন।

মাইগ্রেন থেকে রক্ষা পাওয়া সম্ভব
অনেকে মনে করেন মাইগ্রেন থেকে রক্ষা পাওয়ার কোনও উপায় নেই। এটি ঠিক নয়। যদিও মাইগ্রেনের কোনও স্থায়ী চিকিৎসা নেই, তবে লক্ষণসমূহ বিচার করে অনেকটাই রক্ষা পাওয়া সম্ভব এ থেকে।   

মাইগ্রেন থাকতে পারে অনেকদিন পর্যন্ত
মাইগ্রেনের ব্যথা বেশিদিন থাকে না বলে ভুল ধারণা প্রচলিত আছে অনেকের মধ্যে। তবে মাইগ্রেন অনেকদিন পর্যন্ত থাকতে পারে। অনেক সময় মাইগ্রেন একমাস পর্যন্ত স্থায়ী হয়!

মাইগ্রেন হতে পারে শিশুদেরও
কেবল বড়দের নয়, শিশুদেরও আক্রমণ করতে পারে মাইগ্রেন। কোনও ধরনের সন্দেহজনক লক্ষণ দেখা দিলেই তাই ডাক্তারের কাছে নিয়ে যান শিশুকে।

কেবল মানসিক চাপই মাইগ্রেনের কারণ নয়
অনেকের ধারণা মানসিক চাপ থেকেই মাইগ্রেন হয়। এটি ঠিক নয়। মানসিক চাপ অন্যতম কারণ হলেও আরও বহু কারণে আক্রমণ করতে পারে মাইগ্রেন।

তথ্য: বোল্ডস্কাই
/এনএ/    

samsung ad on Bangla Tribune

লাইভ

টপ