এই শীতে সাবধান

Send
উদিসা ইসলাম
প্রকাশিত : ১৫:০৭, জানুয়ারি ২৪, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৫:২৮, জানুয়ারি ২৪, ২০১৬

শীতের সকাল: ফাইল ছবি

মাঘের শীতে কাঁপছে রাজধানীসহ সারাদেশ। শুক্রবার রাত থেকে শুরু হওয়া শৈত্য প্রবাহের তীব্রতা বেড়েছে। সূর্যেরও দেখা মিলছে না সেভাবে। হঠাৎ তীব্র শীত পড়ায় শিশু ও প্রবীণদের বিশেষ সতর্ক থাকতে পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। শীতের সময় পানি কম খাওয়া হয় বলে নারীদের ইউরিন ইনফেকশন বিষয়ে সতর্ক করেছেন তারা।

চিকিৎসক গোবিন্দ বণিক বলেন, ঋতু পরিবর্তনের সঙ্গে সব মানুষের শরীর মানিয়ে নিতে পারে না। নানা রোগব্যাধি দেখা দেয়। আর ঠাণ্ডার কারণে বাড়তি কিছু সমস্যায় পড়তেই হয়। শিশুরাই এসবে ভোগে বেশি।

ছোটখাটো রোগে আক্রান্ত না হতে চাইলে সকাল, সন্ধ্যা ও রাতে শীতের পোশাক ব্যবহার করতে হবে। সম্ভব হলে পানি একটু গরম করে খাওয়া আর গোসলের আগে অলিভ ওয়েল ব্যবহার করে হালকা গরম পানিতে গোসল করা উচিৎ। এমন পরামর্শ দিয়েছেন সার্জন রাফিউর রহমান।

তিনি বলেন, শীতে ঠাণ্ডার পোশাকের সঙ্গে ধুলোটাকে এড়ানোর বিষয়েও ভাবতে হবে। প্রচণ্ড শীতে বাতাসে আর্দ্রতা কমে যাওয়ার কারণে ঠোঁট, গাল, নাক, হাত পা ফেটে যায়। সেক্ষেত্রে সঠিক যত্ন বা পরিচর্যা করতে হবে বলেও মনে করেন চিকিৎসকরা। সর্দিকাশি, ঠাণ্ডা ও জ্বর দুসপ্তাহের বেশি সময় থাকলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী পরীক্ষা করে চিকিৎসা করানো উচিত।

পুষ্টি বিশেষজ্ঞ ডা. তাহমিনা বলেন, এসময় মৌসুমি শাক সবজি,  ফল ও দুধ খাওয়া প্রয়োজন। ফলের মধ্যে কমলা লেবু, পাকাকলা, পেয়ারা, আপেল ইত্যাদি খাওয়া যেতে পারে। সুষম খাদ্যের পাশাপাশি প্রচুর পরিমাণে পানি পান করা প্রয়োজন।

/এসটি/এফএ/

লাইভ

টপ