চাই কটকটি!

Send
লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত : ১৯:৩৯, জানুয়ারি ২৪, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৯:৪১, জানুয়ারি ২৪, ২০১৬

কটকটি

ছেলেবেলায় ভাঙ্গারি দিয়ে কটকটি খায়নি, এমন বাংলাদেশি খুঁজে পাওয়া ভার। সবাই কমবেশি কটকটি খেয়েছেন। বড় হয়ে হারিয়ে গেছে কটকটির মন ভোলানো স্বাদ। যে কটকটির একটি টুকরোর জন্য ইচ্ছা করে কাঁচের গ্লাস ভেঙে আপনি পালিয়ে যেতেন, সেই কটকটি চেনেই না আপনার সন্তান। তাকে তো চেনাতে হবে স্মৃতি জাগানিয়া সেই অসাধারণ খাদ্য। তবে কটকটি এখন কই পাই?

চিন্তাভাবনা না করে নিজেই তৈরি করুন কটকটি নামের সেই অসাধারণ খাদ্যটি। আমাদের প্রিয় কটকটি কিন্তু বাইরের বিশ্বে হানি কম্ব নামে তুমুল জনপ্রিয়। মিষ্টি খাবারে ক্রিস্পি ভাব আনতে হানি কম্বের জুড়ি নেই। বাংলা ট্রিবিউন আপনাকে দিচ্ছে হানি কম্বের অসাধারণ রেসিপি। ৫ মিনিটে তৈরি হয়ে যাবে কটকটি তথা হানি কম্ব।

কটকটি-১

উপকরণ:

চিনি -১৫০ গ্রাম

বাটার -১ টেবল চামচ

বেকিং সোডা- ১ চা চামচ

বাটার পেপার -১টি (বাটার মাখানো)

পদ্ধতি:

চুলায় একটি পাতিল বা সসপেন চাপিয়ে সেটি গরম করে তিনভাগের একভাগ চিনি ছাড়ুন। চিনি গলে আসলে আরেক ভাগ চিনি দিন। এই চিনি গলে লালচে রঙ আসলে আরেকভাগ চিনি দিয়ে পাতিল নাড়িয়ে দিন। চিনি গলে ক্যারামেল ভাব আসলে এক টেবল চামচ বাটার ছেড়ে দিন। বাটার গলে আসতেই তাতে বেকিং সোডা দিয়ে দিন। পুরো ক্যারামেল ফুলে উঠবে। জোরে নাড়াচাড়া করে বাটার পেপারে পাতলা করে ছড়িয়ে দিতে হবে। ঠাণ্ডা হলে ভেঙে খান মজাদার কটকটি। ৫ মিনিটে হয়ে যাবে কটকটি।

/এফএএন/

লাইভ

টপ