Vision  ad on bangla Tribune

মেদ বাড়ার কারণ অনিদ্রা!

লাইফস্টাইল ডেস্ক১৫:০৬, ফেব্রুয়ারি ০৩, ২০১৬

অনিদ্রার কারণে বেড়ে যেতে পারে মেদ

রাতে ঘুম না হওয়া কিংবা দেরিতে ঘুমানোর সমস্যা রয়েছে যাদের, তাদের জন্য দুঃসংবাদ হচ্ছে এই অভ্যাস অতিরিক্ত মেদের কারণ হতে পারে। নিয়মিত ৮ ঘন্টা ঘুম না হলে অবসাদগ্রস্ত হয়ে পড়ে শরীর। এতে এক ধরনের বিশেষ হরমোন নিঃসৃত হয় যা মিষ্টি জাতীয় খাবারসহ বিভিন্ন ধরনের খাবারের জন্য আগ্রহ সৃষ্টি করে। ফলে বেড়ে যায় মেদ। অনিদ্রার পাশাপাশি আরও কিছু বদভ্যাস রয়েছে যা পেট ও কোমরে মেদ জমার কারণ। জেনে নিন সেগুলো কী কী-

কোল্ড ড্রিংক পান করা

কোল্ড ড্রিংক পান করার অভ্যাস আছে যাদের, তারা মেদ কমানোর চিন্তা ছেড়ে দিন! প্রচুর পরিমাণ চিনি থাকে কোল্ড ড্রিংকে যা পেট ও কোমরের মেদ বাড়িয়ে দেয় দ্রুত।

দেরি করে রাতের খাবার খাওয়া
খাবার হজম হওয়ার জন্য চাই পর্যাপ্ত সময়। তাই ঘুমানোর অন্তত এক ঘণ্টা আগে রাতের খাবার খাওয়া উচিত। অনেকে খাবার খেয়েই ঘুমিয়ে পড়েন। এ ধরনের অভ্যাস মেদ বেড়ে যাওয়ার কারণ। রাতের খাবারের পর ডেসার্ট খাওয়াও অনুচিত।

অপর্যাপ্ত প্রোটিন
একজন স্বাভাবিক মানুষের প্রতি বেলায় ২০ থেকে ২৫ গ্রাম প্রোটিন প্রয়োজন। ব্লাড সুগার নিয়ন্ত্রণের পাশাপাশি হজম শক্তি বাড়ায় প্রোটিন। খাদ্য তালিকায় পর্যাপ্ত প্রোটিন না থাকলে বেড়ে যেতে পারে মেদ।

অনিয়মিত খাদ্য গ্রহণ
অনেকে মেদ কমানোর জন্য দুপুর কিংবা রাতে খান না। এটি একেবারেই অনুচিত। বরং দুই ঘণ্টা পর পর স্বাস্থ্যকর খাবার খেলে সুস্থ থাকার পাশাপাশি অতিরিক্ত মেদ থেকে রক্ষা পাওয়া যায়। 

/এনএ/

লাইভ

টপ