মজার খাবার নিয়োকি

Send
লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত : ১৯:০২, ফেব্রুয়ারি ১০, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৯:০৫, ফেব্রুয়ারি ১০, ২০১৬

নিয়োকি

ডিনারে সহজ এবং দারুণ কিছু খেতে চান? তাহলে আপনি কোনটা রান্না করবেন জানি না কিন্তু একজন ইতালিয়ান নাগরিক কিন্তু নিয়োকি বানাবেন। হালে আমেরিকানদের কাছেও ভীষণ জনপ্রিয় হয়ে উঠছে এই খাবার। নিয়োকি হচ্ছে ইতালিয়ান একটি খাবার অনেকটা আমাদের ম্যাকারনির মতো তবে আরও পুরু। কয়েক টুকরা নিয়োকি দিয়ে জম্পেশ রাতের খাবার হয়ে যাবে।পুষ্টি ও খাদ্য উপাদানও পর্যাপ্ত, কারণ নিয়োকিতে আছে পনির, বাটার, ডিম ও নানা জাতীয় গুল্ম। চাইলে হার্ব ছাড়াও নিয়োকি বানাতে পারেন। আর একদিন বানিয়ে পুরো এক মাস ফ্রিজে নিয়োকি রেখে দিতে পারেন আর মেহমান আসলে ঝটপট পরিবেশন করতে পারবেন আন্তর্জাতিক মানের খাবার।

উপকরণ: 

নিয়োকি ডো তৈরি-

পানি- সোয়া তিন কাপ

বাটার – সাড়ে চার টেবল চামচ

ময়দা- ২কাপ (চেলে নেওয়া)

ধনে বা পুদিনা পাতা কুচি- আধ কাপ

(চাইলে পার্সলে বা সেলেরি পাতাও দিতে পারেন)

পেঁয়াজ বা রসুন পাতা – ১ টেবল চামচ

সরিষা বাটা- ১ টেবিল চামচ

ডিম – ৩টি

চীজ- ১/৪ কাপ

লবণ- আধ চা চামচ

নজেল ও পেপার -একটি।

নিয়োকি-১

পদ্ধতি: প্রথমে একটি বড় পাতিলে অনেক পানি দিয়ে লবণ দিয়ে ফুটতে দিন। নুডুলস সেদ্ধ করতে যেমন পানি লাগে তেমন করে। এছাড়া অন্য একটি পাতিলে সোয়া তিন কাপ পানি নিয়ে তাতে আধ চা চামচ লবণ, ও বাটার দিয়ে নাড়তে হবে। পানি আধ ফোটা হয়ে আসলেই ময়দা ছেড়ে দিয়ে হ্যান্ড হুইস্কার দিয়ে খুব দ্রুত নাড়তে হবে। প্রয়োজনে চুলা থেকে নামিয়ে নাড়ুন। এর মাখানো আটা থেকে বাটারের সুগন্ধ আসলে তাতে ধনে বা পুদিনা পাতা, সরিষা বাটা ও পেঁয়াজ বা রসুন পাতা কুচি দিয়ে নাড়তে হবে। এর পর ঢাকাই পনির বা কটেজ চীজ দিন। ভালো মতো নেড়ে তিনটি ডিম যুক্ত করে আচ্ছামতো নাড়ুন। খুব সুন্দর একটি ডো হয়ে আসলে নজেল পেপারে ঢুকিয়ে মাথাটা কেটে ফুটন্ত গরম পানিতে জিলাপি ছাড়ার মতো নিয়োকি ছাড়ুন। প্রতিটি নিয়োকির দৈর্ঘ্য হবে দুই সেন্টিমিটার। একবারে ১৫টির বেশি নিয়োকি পানিতে ছাড়া যাবে না। নিয়োকি ভেসে উঠলে নামিয়ে স্বাভাবিক তাপমাত্রায় ঠাণ্ডা করুন।

এবার নুডুলসের মতো নিয়োকি তেলে ভেজে ইচ্ছামতো সবজি, মাংস ও সস দিয়ে পরিবেশন করুন। একদম নুডুলসের মতো করেই বানাতে পারবেন। আবার পাস্তার মতো চীজ দিয়ে বেকও করতে পারবেন।

/এফএএন/

লাইভ

টপ