behind the news
Rehab ad on bangla tribune
Vision Refrigerator ad on bangla Tribune

শুদ্ধতা ও নম্রতায় সাদা

লাইফস্টাইল রিপোর্ট১৮:৪৬, ফেব্রুয়ারি ১৬, ২০১৬

পোশাক: সাদাকালো, মডেল: নওরিন

পোশাকের রং নিয়ে আমাদের সবারই কিছু নিজস্ব পছন্দ রয়েছে। একেকজন একেক রংকে নিজের ব্যক্তিত্বের প্রকাশ বলে ধরে নেন। তবে সব রং ছাপিয়ে সাদা রংয়ের ভিন্ন একটি আবেদন রয়েছে বলেই বিশ্বাস করেন পোশাক বিশেষজ্ঞরা।পরিসংখ্যান বলে ফ্যাশন হাউসগুলোর রংয়ের ব্যবহারের ক্ষেত্রে সাদা রয়েছে সর্বাগ্রে।

কেন সাদা ব্যবহারকে প্রাধান্য দেয় ফ্যাশন হাউসগুলো। সাদা রংয়ের মাহাত্ম্য কী সেটাই জানতে চেষ্টা করেছিলাম বাংলাদেশের শীর্ষ স্থানীয় ফ্যাশন হাউসগুলোর কর্ণধারদের কাছে।

বিবিয়ানার পোশাক

এ প্রসঙ্গে বিবিআনার লিপি খন্দকার বলেন, সাদা এমন একটি রং, শান্তির প্রতীক। আমাদের ছয়টি ভিন্ন ঋতু থাকলেও বছরে নয় মাসই গরম থাকে।এ সময় আরাম খোঁজে মানুষ। আর সাদা আরামেরও প্রতীক। আর এই রংটিকে আমি শক্তিও বলব। মনে একটা শক্তি জাগে সাদা দেখলে। খুব খেয়াল করলে দেখবেন আমরা শাড়ি পাঞ্জাবী সবই সাদা করি। ঈদে সাদা, পহেলা বৈশাখে সাদা, এমন কি এবার ফাল্গুনেও সাদার ওপর ভিন্ন রং নিয়ে কাজ করা হয়েছে আমাদের। আরেকটি বিষয় হচ্ছে সাদার ওপর রং নিয়ে খেলা অনেক সহজ। যে কোনও রং ফুটে ওঠে।

বিশ্বরঙ এর পোশাক

 

বিশ্বরঙ এর বিপ্লব সাহা বললেন, সাদাকে আমার শক্তি বলে মনে হয়। সব সময়ের শুদ্ধতা ও পবিত্রতা প্রকাশে সাদার জুড়ি নেই। আর ফ্যাশনের কথা চিন্তা করলে যেটা বলা যায় যে, এই একটি রংয়ের ওপর যেকোনও কাজ যথাযথভাবে ফুটে ওঠে। আর শুদ্ধতা ও নম্রতার কথা তো আগেই বললাম। একটা সময় ছিল যখন সাদা শুধু বয়স্কদের রং ছিল। এখন সময় বদলেছে।ফ্যাশন হাউসগুলো সব বয়সীদের জন্য সাদার ব্যবহার করছে এবং দারুণ কাজ হচ্ছে। আর আগে রাতে কালো দিনে উজ্জ্বল রঙ ব্যবহার হতো। সেটিও বদলেছে। রাতের গর্জিয়াস ভাব প্রকাশে সাদার জুড়ি নেই।

সাদাকালোর পোশাক

সাদাকালোর তাহসিনা শাহীনের কাজই সাদা আর কালো নিয়ে। তিনি জানান, আমি যখন চারুকলার শেষের দিকে পড়ি তখন মনে হয়েছিল এমন একটি আয়োজন হতে পারে যেখানে কাঠপেন্সিল থেকে খাটের মতো দ্রব্য থাকবে সেখানে সব সাদাকালো থাকবে। এটি পুরোটাই আমার ভালোলাগা আর ভালোবাসার একটা ফলমাত্র। সে সময় কোনও ব্যবসায়িক চিন্তাভাবনা ছিল না আমার। কোনও বাজার জরিপ বা গবেষণাও ছিল না। একদম দুটি রঙ নিয়ে কাজ করার ঝুঁকিই নিয়েছিলাম বলা চলে।  

আর এই দুটোই মৌলিক রং। কারোর হলুদ ভালো লাগে না, সবুজে এলার্জি আছে, কেউ কমলা বলতে পাগল। কিন্তু সাদা বা কালো পোশাক পছন্দ করে না বা থাকে না এরকম হয়না।প্রতিটি ছেলের একটি সাদা শার্ট আছেই। এই রংয়ের প্রতি মানুষের সহজাত একটি ভালো লাগা আছে। এ কারণেই যখন ব্যবসা হিসেবে দাঁড়িয়েছে তখন আমি টের পেয়েছি এটা কত ভালো লাগার রং।

কাভারের ছবি: সৈয়দ অয়ন। 

/এফএএন/

Ifad ad on bangla tribune

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ