Vision  ad on bangla Tribune

মুচমুচে ক্রিমি নাচোস

লাইফস্টাইল ডেস্ক১৯:৪১, ফেব্রুয়ারি ১৬, ২০১৬

নাচোস

মেক্সিকান খাবার নাচোস ইতোমধ্যে আমাদের মন কেড়ে নিয়েছে। মুচমুচে চিপসের সঙ্গে দারুণ ক্রিমি ও চিজি চিকেন কিংবা ফ্রেশ টমেটো সালসা মিলেমিশে দারুণ লোভনীয় একটি খাবার হয়ে ওঠে। বিকালে ফুচকার জায়গায় আজকাল  অনেকেই নাচোসকে জায়গা দিচ্ছেন। আজকে বাংলা ট্রিবিউন দিচ্ছে মুচমুচে নাচোসের রেসিপি। 

কর্ন চিপসের উপকরণ: ভুট্টার আটা ২ কাপ, ময়দা আধা কাপ, পনির গুঁড়া ২০০ গ্রাম, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, মাখন ২৫ গ্রাম, কুসুম গরম পানি পরিমাণমতো।

 প্রণালি: ভুট্টার আটা, ময়দা, পনির, কাঁচা মরিচ কুচি, লবণ ও মাখন একসঙ্গে মিশিয়ে পানি দিয়ে ভালো করে মথতে হবে। ৩০-৩৫ মিনিট ঢেকে রাখতে হবে। খামির বের করে পাতলা রুটি বেলে তিন কোনা করে কেটে ডুবোতেলে অল্প আঁচে হালকা বাদামি রং করে ভাজতে হবে।

 মুরগির উপকরণ: মুরগির কিমা ২ কাপ, পেঁয়াজ কুচি ১ কাপ, মরিচ গুঁড়া ১ চা-চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, পাপরিকা বা শুকনা মরিচ গুঁড়া ১ চা-চামচ, আদা কুচি ১ চা-চামচ, রসুন কুচি ১ চা-চামচ, সয়াসস ২ টেবিল চামচ, ওয়েস্টার সস ২ টেবিল চামচ, লেবুর রস ২ টেবিল চামচ, টমেটো সস ২ টেবিল চামচ, মাখন ৫০ গ্রাম, টমেটো সালসা আধা কাপ, পনির ২০০ গ্রাম, পেঁয়াজ গোল করে কাটা আধা কাপ, ধনেপাতা কুচি আধা কাপ।

প্রণালি: মুরগির কিমা, সয়াসস, ওয়েস্টার সস দিয়ে মাখিয়ে ২০-২৫ মিনিট রাখতে হবে। মাখন গরম করে আদা-রসুন ভেজে তাতে পেঁয়াজ দিয়ে কিছুক্ষণ ভেজে মাখানো কিমা দিয়ে ভুনতে হবে। মাংসের রং সাদা হলে টমেটো সস দিয়ে কিছুক্ষণ ভুনে লেবুর রস ও ধনেপাতা কুচি দিয়ে নামাতে হবে। পরিবেশন পাত্রে রান্না করা কিমা রেখে ওপরে টমেটো সালসা, পনির, ধনেপাতা কুচি, পেঁয়াজ কুচি দিয়ে সাজিয়ে প্রিহিটেড ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপে ১৫-২০ মিনিট রেখে কর্ন চিপস দিয়ে পরিবেশন করতে হবে।

নাচোস-১

টমেটো সালসার উপকরণ: লাল মরিচ ফালি করে বিচি ফেলে দিয়ে এক ইঞ্চি করে কাটা ১ কাপ, সবুজ মরিচ ফালি করে বিচি ফেলে দিয়ে এক ইঞ্চি করে কাটা আধা কাপ, ধনেপাতা কুচি আধা কাপ, রসুন কুচি পোয়া কাপ, পেঁয়াজ মোটা কুচি ১ কাপ, লেবুর রস ১ কাপ, লবণ পরিমাণমতো, জলপাই তেল ২ টেবিল চামচ, টমেটো কুচি আধা কাপ। সব উপকরণ একসঙ্গে মেখে ফ্রিজে রাখতে হবে।

এবার কর্নচিপস, চিকেন, সালসা বড় একটি সার্ভিং ডিসে থরে থরে সাজিয়ে দিতে হবে। এর সঙ্গে গলানো ক্রিমি চিজ, পছন্দমতো ক্রিম, মেয়োনেজ লেয়ার করে দিন। নজেল ব্যবহার করতে পারেন দিতে। কিংবা ওপরে ছড়িয়ে দিতে পারেন।    

/এফএএন/

লাইভ

টপ