behind the news
Rehab ad on bangla tribune
Vision Refrigerator ad on bangla Tribune

ছুটির দিন ছুটিতেই কাটুক

লাইফস্টাইল ডেস্ক১৩:৫০, ফেব্রুয়ারি ১৯, ২০১৬

ছুটি

সারা সপ্তাহের রান্না, কাপড় ধোয়া, জামা-কাপড় গোছানো, ঘর-বাড়ি সাফ সব কিছু আমরা নগরবাসীরা ছুটির দিনের জন্য জমিয়ে রাখি। কাজের সঙ্গে রাখি ওমুকের বাড়িতে দাওয়াত, নিজের বাসায় পার্টি, আত্মীয়স্বজনদের সঙ্গে দেখা করাসহ অনেক আয়োজন। সব কিছুর জন্য আমরা ছুটির দিনটিকেই বেছে নেই। একবারও ভাবছি না আমিও একজন মানুষ আমার একদিন রেস্টের প্রয়োজন। সপ্তাহের পাঁচদিন বা ছয়দিনের ছোটার যে ক্লান্তি সেটি একদিনে কাটানোর পরিবর্তে আমরা আরও বেশি কাজ করে ক্লান্ত হয়ে যাই। যার ফলে ২৪ বা ৪৮ ঘণ্টার ছুটির দিনটিকে আমাদের কাছে ১২ ঘণ্টার চেয়েও কম মনে হয়। সময় কখন কম মনে হয় যখন আপনি অনেক বেশি কাজ করেন। ছুটির দিনে ছুটিই থাকুক।

এজন্য আপনাকে মানতে হবে কিছু নিয়ম। দিনের কাজ দিনেই সেরে ফেলতে হবে।

১) সারা সপ্তাহ জুড়ে ছুটির দিনের জন্য কাজ জমাবেন না। কেবল সেগুলোই জমান, যেগুলো একান্তই আপনি করতে পারছেন না। একটু কষ্ট হলেও দিনের কাজ দিনে সেরে ফেলুন।

২) ছুটির দিনে পড়ে পড়ে ঘুমানো হচ্ছে চরম বোকামি। না এতে কোন কাজ নয় , না আরাম হয়, না পরিবারকে সময় দেয়া হয়। পড়ে পড়ে ঘুমালে মোটেও আপনি ফ্রেশ অনুভব করবেন না। এর চাইতে বরং পরিবার ও বন্ধুদের সাথে সময় কাটান, মনটা হয়ে উঠবে সতেজ।

৩) ছুটির দিনে অগ্রিম কাজ করার চাপ খুব বেশি নেবেন না। একান্ত প্রয়োজনীয় কিছু সেরে রাখুন, বাকিটা যখনকার কাজ তখন করলেই হবে।

৪) চেষ্টা করবেন ছুটির দিনে অফিসের কাজ একদম না করতে। নিজের পরিচর্যা করুন।

৫)সপ্তাহে একদিন বাইরে খেলে কিচ্ছু হয় না। ছুটির দিনে এক বেলা বাইরে খেতেই পারেন। এটা সময় ও এনার্জি দুটোই বাঁচাবে।

/এফএএন/

Ifad ad on bangla tribune

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ