ছুটির দিনে হোক চকোলেট কেক

Send
লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত : ১৪:৩৫, ফেব্রুয়ারি ২১, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৪:৪৭, ফেব্রুয়ারি ২১, ২০১৬

চকোলেট কেক

ছুটির দিন কিছু করার জন্য হাত নিশপিশ করে। বিশেষ করে যারা ঘরে থেকে অভ্যস্ত নন। যারা বেড়াতে বের হয়েছেন তাদের কথা আলাদা। কিন্তু যারা ঘরেই আছেন তাদের করার জন্য তো একটা কিছু চাই। সুতরাং একটি কেক হয়ে যেতে পারে। খুব সহজে এই চকোলেট কেকটি চুলায় বানাতে পারেন।

উপকরণ:

১) ময়দা – ১কাপ

২) চিনি – ১কাপ

৩) তেল – ১/২কাপ (হাফকাপ)

৪।বেকিংপাউডার –  ১ চা চামচ

৫) ডিম – ৩টা

 ৬)কোকোপাউডার – ৩ টেবল চামচ

চকোলেট কেক উইথ চকোলেট ক্রিম

পদ্ধতি:  চালনিতে ময়দা, বেকিং পাউডার, কোকো পাউডার একসঙ্গে চেলে নিন। এবার অন্য একটি বোলে ডিম ভালভাবে ব্লেন্ড করতে হবে এগ বিটার না থাকলে কাটা চামচ দিয়ে জোরে ফেটতে হবে। ডিমটা ভাল করে ফেটা হলে অল্প অল্প করে চিনি দিয়ে ফেটতে হবে। চিনি ভালোভাবে গলে গেলে তেল মিশিয়ে নিন। এরপর চেলে রাখা ময়দা দিয়ে ভালোভাবে মেশাতে হবে। ব্যাস ব্যাট্যার রেডি। এবার হাঁড়ি- কড়াই যা সামনে পাবেন তাতে সামান্য তেল লাগিয়ে ভীষণ গরম করে নিন। এবং ব্যাট্যার ঢেলে দিন।

এবার চুলার আঁচ মাঝারি থেকে একটু কম আঁচে রাখতে হবে, তার উপর একটা তাওয়া দিতে হবে। এবার হাঁড়ির নিচে অংশ বসিয়ে তার উপর হাঁড়ি বসিয়ে ঢাকনা দিয়ে দিন। ২৫/ ৩৫ মিনিট লাগবে হতে। কেক ঠান্ডা হলে একটা প্লেটে উল্টা করে ঢেলে দিয়ে কেক পরিবেশন করুন। চাইলে কেকের ক্রিমও বানিয়ে দিতে পারেন। কিংবা লেমন বাটার সস করে কেকে ঢেলে দিন। চকোলেটে লেবুর সুগন্ধ দারুণ লাগবে। এসবের রেসিপি অচিরেই আসছে।

/এফএএন/

লাইভ

টপ