একাকীত্ব দূর করতে প্রেম নয়!

Send
লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত : ২০:২৩, ফেব্রুয়ারি ২২, ২০১৬ | সর্বশেষ আপডেট : ২০:২৫, ফেব্রুয়ারি ২২, ২০১৬

প্রেম

প্রেম কখন করবেন, কিভাবে করবেন, কার সঙ্গে করবেন সেটি সম্পূর্ণ আপনার ব্যক্তিগত বিষয়। আপনার নিজস্ব রুচি, আপনার মানসিক প্রস্তুতি বা কারও সংস্পর্শে আসাই আপনাকে জানিয়ে দেবে আপনি প্রেমের জন্য তৈরি কিনা। তবে আপনার নিজস্ব চিন্তা-ভাবনার বাইরে যে জগতটি রয়েছে সেখানকার কিছু বিশেষ পরামর্শ বা সতর্কতা রয়েছে আপনার বা আমার জন্য। সেটি একটু মেনে চললে হয়তো প্রেমের জীবনটি আরেকটু মধুর হতে পারে কিংবা আরও সহজ হতে পারে।

ধরা যাক সদ্য আপনার একটি প্রেমের সম্পর্ক ভেঙে গিয়েছে। সেই সম্পর্কের বিরহ কাটাতে আপনি হঠাৎ করেই আরেকটি সম্পর্কে জড়িয়ে পড়বেন না। সম্প্রতি যুক্তরাষ্ট্রের ইলিনয় বিশ্ববিদ্যালয়ের মেডিসিন বিভাগের একদল গবেষক জানিয়েছেন, সম্পর্ক ভাঙার বিরহ কাটানোর জন্য যেসব প্রেমের সম্পর্ক গড়ে ওঠে তার ৯৯ শতাংশই টিকে না। দুয়েকটি সম্পর্ক টিকে যায়। পুরানো প্রেমের দহন নতুন প্রেমকে আঘাত করে সবসময় এবং সম্পর্কের অবনতি ঘটায়।

গবেষক দলটি আরও জানায়, সম্পর্কের ক্ষেত্রে কোনও তাড়াহুড়া নেই। ধীরস্থির হয়ে সম্পর্ক নিয়ে ভাবতে হবে। যদি পুরানো প্রেমের স্মৃতি এবং সম্পর্কের রেশ থেকে গেলে সে বিষয়ে আপনাকে যথেষ্ট সচেতন থাকার পরামর্শ দিয়েছেন গবেষকরা। গবেষকদের দাবি তাহলে এখনি প্রেম নয়। একটু অপেক্ষা করুন। ভুলে যান পুরানো স্মৃতি।

গবেষক দলটি সব বয়সের লোকদের বারবার সতর্ক করেছেন যে, যেকোনও সম্পর্ক গড়ার জন্যই তৈরি করা উচিত। নিছক সময় কাটানো বা অন্য দুঃখ ভুলতে প্রেম করা একদমই উচিত নয়।

/এফএএন/

লাইভ

টপ